ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

বিশ্বকাপ বাছাই পর্বে থাকছে না ওয়ানডে স্ট্যাটাস!

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ১০:১৮ পিএম, ১৫ জানুয়ারি ২০১৮

ওয়েস্ট ইন্ডিজ এবং জিম্বাবুয়ের মত দেশকে ২০১৯ বিশ্বকাপে খেলতে হবে বাছাই পর্ব পার হয়ে। যদি বাছাই পর্ব উৎরাতে পারে, তাহলে মূল পর্বে দেখা যাবে দুবারের বিশ্বকাপজয়ী ওয়েস্ট ইন্ডিজকে। আগামী মার্চেই জিম্বাবুয়েতে অনুষ্ঠিত হবে বিশ্বকাপ ২০১৯ এর বাছাই পর্ব।

তবে আইসিসি সিদ্ধান্ত নিয়েছে এই বাছাই পর্বের কিছু কিছু ম্যাচকে আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচের মর্যাদা দেয়া হবে না। কিছু নিয়ম-নীতি বেধে দিয়েছে আইসিসি। সে নিয়ম-নীতির কারণে বাছাই পর্বটাই হয়ে যাচ্ছে দুই ভাগে বিভক্ত। বেধে দেয়া ওসব নিয়ম-নীতির কারণে সবচেয়ে বেশি ভুক্তভোগি দল হচ্ছে নেদারল্যান্ডস।

কারণ বিশ্বকাপ বাছাই পর্ব শেষ হওয়ার পরপরই তাদের ওয়ানডে স্ট্যাটাস ফিরে পাওয়ার কথা। কিন্তু জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচ খেলা সত্ত্বেও তারা ওয়ানডে ম্যাচের মর্যাদা পাবে না তারা।

ওয়ানডে স্ট্যাটাসের বিষয়টি নিয়ে দুবাইতে বৈঠক হয়েছে আইসিসি ক্রিকেট কমিটির। এই বৈঠকের পরই সেখানে অনুষ্ঠিত হয় আইসিসি নির্বাহী কমিটির বৈঠক। বিশ্বকাপ বাছাই পর্বে ওয়ানডে স্ট্যাটাসের এই বিষয়টি নিয়ে আলোচনার মূল কারণই হচ্ছে, এলিটদের মর্যাদা রক্ষা করা। একই সঙ্গে ওয়ানডে পরিসংখ্যানের যে শুদ্ধতা রয়েছে তা রক্ষা করা।

এর মূল বক্তব্য হলো, ঢালাওভাবে ওয়ানডে ম্যাচের মর্যাদা দেয়া হলে পরিসংখ্যানের ভারসাম্য থাকবে না। ব্যাপক রদবদল হয়ে যাবে। সে শঙ্কা থেকেই মর্যাদা রক্ষার বিষয়টি নিয়ে চিন্তা-ভাবনা করছে আইসিসি ক্রিকেট কমিটি।

বিশ্বকাপের ইতিহাসে এই প্রথম চারটি টেস্ট খেলুড়ে দেশ বাছাই পর্বে লড়াই করবে চূড়ান্ত পর্বে খেলার জন্য। এর মধ্যে দুটি দেশ রয়েছে যারা টেস্ট আঙ্গিনায় একেবারে নতুন, আয়ারল্যান্ড এবং আফগানিস্তান। অন্য দুটি দেশ পুরনো। জিম্বাবুয়ে এবং ওয়েস্ট ইন্ডিজ।

বিশ্বকাপ বাছাই পর্ব অনুষ্ঠিত হবে মোট ১০টি দলের মধ্যে। মার্চের ৪ তারিখ জিম্বাবুয়েতে শুরু হবে এই বাছাই পর্ব। এই পর্ব থেকে সেরা দুটি দল যোগ দেবে বিশ্বকাপের চূড়ান্ত পর্বে। ৫টি করে দলকে ভাগ করা হয়েছে দুই গ্রুপে। ‘এ’ গ্রুপে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, পাপুয়া নিউগিনি, ওয়ার্ল্ড ক্রিকেট লিগ ডিবিশন-২ জয়ী দল। ‘বি’ গ্রুপে রয়েছে আফগানিস্তান, জিম্বাবুয়ে, স্কটল্যান্ড, হংকং এবং ওয়ার্ল্ড ক্রিকেট লিগ-২ রানারআপ।

আইএইচএস/আরআইপি

আরও পড়ুন