ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

হিমশীতল আবহাওয়া আর শিশির ক্যাচিংয়েও সমস্যা ঘটাবে!

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৭:৪৮ পিএম, ১৪ জানুয়ারি ২০১৮

কিছু প্রশ্ন দানা বেঁধে উঠেছে ক'দিন ধরেই- ‘আচ্ছা যে রকম হাড় কাঁপানো শীত পড়েছে, আর ঘন কুয়াশায় ছেয়ে আছে মিরপুর ও শেরে বাংলার আশপাশ; টিম বাংলাদেশের দল নির্বাচন আর গেম প্ল্যানিংয়ে কি এমন হিমশীতল আবহাওয়ার কোনো প্রভাব পড়বে?

এমন ঠান্ডা আর শিশির ভেজা আবহাওয়ায় তো আপনা আপনি উইকেটের চরিত্র পাল্টে সিমিং কন্ডিশন হয়ে যাবার কথা। সেক্ষেত্রে শেরে বাংলায় সেই স্লো ও লো পিচের দেখা মিলবে এবার? সেখানে সাত থেকে আটজন ব্যাটসম্যান আর এক ঝাঁক স্পিনার নিয়ে মাঠে নামবে মাশরাফির দল? নাকি কুয়াশা ও শিশিরে ভিজে বদলে যাবে পিচের চরিত্র? চির চেনা শেরে বাংলা কি তাহলে এবার কনকনে বাতাস, প্রবল ঠান্ডা আর ঘন কুয়াশা ভিজে ‘সিমিং কন্ডিশন’ হয়ে যাবে?

তাই যদি হয়, তাহলে কি হবে বাংলাদেশের টিম কম্বিনেশন? আগের মতই থাকবে, নাকি সেই সাত ব্যাটসম্যান, দুই থেকে তিন পেসার আর অন্তত দুজন স্পেশালিষ্ট স্পিনার ফর্মুলা থেকে বেরিয়ে পেস বোলারের সংখ্যা বাড়িয়ে মাঠে নামবে টাইগাররা? -শীত জেঁকে বসার পর থেকেই এসব প্রশ্ন উঠছে। গত দু'দিনে শীতের তীব্রতা বেড়ে যাবার সাথে সাথে সে প্রশ্ন আরও জোরালো হচ্ছে।

তিন জাতি সিরিজ শুরুর ২৪ ঘন্টা আগে অফিসিয়াল মিডিয়া সেশনেও উঠলো এই প্রশ্ন। অধিনায়ক মাশরাফির কাছে ছুঁড়ে দেয়া হলো প্রশ্ন- আবহাওয়া নিয়ে কি ভাবছেন? একাদশ সাজানোয়ও কি আবহাওয়ার প্রভাব থাকবে?

যদিও মাশরাফি হিমশীতল আবহাওয়াকে তত গুরুত্ব ও প্রাধান্য দিয়ে দেখতে চান না। তার অনুভব, সব আসর বা ম্যাচেই কোনো না কোন বাধা-প্রতিবন্ধকতা থাকে। সেগুলোকে চ্যালেঞ্জ হিসেবে ধরে নিয়েই এগোতে হয়।

টাইগার অধিনায়ক কিছুটা পিছন ফিরে বিপিএলের প্রসঙ্গ টেনে বললেন, ‘আবহাওয়া, কুয়াশা- শিশির নিয়ে খানিক প্রশ্ন বিপিএল শুরুর আগেও উঠেছিল। আর যে কোনো আন্তর্জাতিক আসর শুরুর আগে এসব নিয়ে কথা হয় বেশি। অনেকেই সংশয়-সন্দেহে ছিলেন আবহাওয়া কেমন হবে, তা কেমন ভূমিকা বা প্রভাব রাখবে। শেষ পর্যন্ত অনেক দলই ওভারকাম করেছে, ওভারকাম করেছেন অনেক খেলোয়াড়ও। আমার কাছে মনে হয় টুর্নামেন্টের শুরুতে এগুলো না ভেবে আমরা কিভাবে সামর্থ্যের প্রয়োগ ঘটাতে পারি, তাই বেশি ভাবা উচিত।’

মাশরাফি শিশিরকে একেবারে আমলের বাইরেও নিচ্ছেন না। তবে ব্যাটিং-বোলিংয়ে নয়, তার ধারণা-ফিল্ডিং ও হাই ক্যাচিংয়ে শিশির একটা প্রভাব ফেলতে পারে। এ নিয়ে মাশরাফি বলেন, 'অবশ্যই একটু বেশি কুয়াশা থাকছে। এতে ক্যাচিংয়ে একটু সমস্যা হতে পারে। আমরা অনুশীলন করছি শেষ কয়েকদিন ধরে। আন্ডারলাইটেও করেছি। আশা করি কিছুটা হলেও সবাই ধারণা পেয়েছে কেমন হবে।'

এআরবি/এমএমআর/আরআইপি

আরও পড়ুন