ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

বক্সিং ডে টেস্টে সম্মান বাঁচানোর লড়াই ইংল্যান্ডের

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০২:৫৮ পিএম, ২৫ ডিসেম্বর ২০১৭

‘বাচ্চা ছেলে’ এই দুটি শব্দ নিয়ে ইতিমধ্যে যুদ্ধ বেধে যাওয়ার উপক্রম ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার মধ্যে। ইংলিশ অধিনায়ক জো রুটকে বাচ্চা ছেলে আখ্যা দিয়ে অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিং বলেছেন, ‘রুটকে ড্রেসিং রুমে আরও কঠোর হওয়া উচিৎ।’ সঙ্গে সঙ্গেই এই কথার জবাব দিয়ে দিলেন জো রুট। বলে দিলেন, ‘আমি মোটেও বাচ্চা ছেলে নই।’ রুট-পন্টিংয়ের এই বাহাস আবার ইতিমধ্যে ঝড় তুলে দিয়েছে দু’দেশের সামাজিক যোগাযোগ মাধ্যমে।

বক্সিং ডে টেস্টের আগেই সিরিজ হেরে বসে আছে ইংল্যান্ড। অথচ অ্যাসেজের বাকি আরও দুটি ম্যাচ। সিরিজ হারের কারণে এমনিতেই মানসিকভাবে বিধ্বস্ত ইংলিশ বাহিনী। তারওপর বক্সিং ডে টেস্টের আগে রিকি পন্টিংয়ের খোঁচা যেন ইংল্যান্ডের কাটা গায়ে নুনের ছিটা দেয়ার মত অবস্থা। এমনই এক পরিস্থিতিতে সম্মান বাঁচানোর লড়াইয়ে মাঠে নামতে হচ্ছে জো রুটদের।

ক্রিসমাসের উৎসব শেষ হওয়ার আগেই বক্সিং ডেতেই মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে অ্যাসেজের চতুর্থ টেস্টে অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভেন স্মিথের সঙ্গে টস করতে নামবেন ইংলিশ অধিনায়ক জো রুট। বাংলাদেশ সময় ভোর ৬টা থেকে শুরু হয়ে যাবে অ্যাসেজের চতুর্থ টেস্টের লড়াই।

যখন ইংল্যান্ড সম্মান বাঁচানোর চিন্তায় অস্থির, তখন অস্ট্রেলিয়া পরিকল্পনা করছে ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করার। অসি অধিনায়ক স্টিভেন স্মিথের মন-প্রাণজুড়ে এখন মৌসুমটা আরও রঙ্গিন করে তোলার তীব্র বাসনা। তবে প্রশ্ন হলো, অস্ট্রেলিয়ানরা বছরের শেষ এই টেস্ট ম্যাচটিতে নিজেদের প্রভাব কিভাবে বজায় রাখবে। যদিও তাত্বিক দিক থেকে কাজটা তাদের জন্য মোটেও কঠিন নয়।

স্টিভেন স্মিথের ব্যাট যে হারে কথা বলছে চলতি অ্যাসেজ সিরিজে, তার ওপর ভর করেই মেলবোর্ন টেস্টে হয়তো অস্ট্রেলিয়া ব্যবধান ৪-০ করে ফেলতে পারবে। আবার মেলবোর্নে এ পর্যন্ত তিনটি বক্সিং ডে টেস্টে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিয়েছেন স্টিভেন স্মিথ। প্রতিটি টেস্টের প্রথম ইনিংসে তার ইনিংসগুলো দেখলে যে কারও ঈর্ষা জাগতে পারে। ১৯২, ১৩৪* এবং ১৬৫*। মেলবোর্নে প্রথম ইনিংসে অধিনায়ক স্মিথের ব্যাটিং গড় ৪৯১।

ইংল্যান্ডের সামনে এখন সবচেয়ে বড় অনুপ্রেরণা ১৯৯৮ সালের ভুতুড়ে বক্সিং ডে টেস্ট। অস্ট্রেলিয়ার জন্য দিনটি ভুতুড়ে বক্সিং ডে; কিন্তু ইংল্যান্ডের জন্য বিশাল অনুপ্রেরণার। নাসের হুসেইনের অধীনে সেবারও ইংল্যান্ড অ্যাসেজ সিরিজ হারিয়ে ফেলেছে। ৩-০ ব্যবধানে পিছিয়ে থেকে আসলো এমসিজিতে। সেখানেই অ্যালেক স্টুয়ার্টের দুর্দান্ত সেঞ্চুরি এবং ড্যারেন গফ ও ডিন হেডলির দুর্দান্ত পারফরম্যান্সে জয়ের ধারায় ফিরে আসে ইংলিশরা।

কিন্তু সেই অ্যালেক স্টুয়ার্ট কী অ্যালিস্টার কুক হতে পারবেন? কিংবা স্টুয়ার্ট ব্রড, জেমস অ্যান্ডারসনরা জ্বলে উঠতে পারবেন দেয়ালে পিঠ ঠেকে যাওয়ার মত? ইংল্যান্ডের সামনে বিশাল এক প্রশ্ন নিয়েই মেলবোর্নে হাজির হচ্ছে বক্সিং ডে টেস্ট।

আইএইচএস/আইআই

আরও পড়ুন