ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

১৩তম দল হিসেবে ওয়ানডে লিগে নেদারল্যান্ডস

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৯:৫৪ এএম, ০৭ ডিসেম্বর ২০১৭

টেস্ট মর্যাদা পাওয়া দল ছিল দশটি। এর সঙ্গে এ বছর যুক্ত হয়েছে আরও দুটি দল-আফগানিস্তান আর আয়ারল্যান্ড। এই ১২ দলের সঙ্গে আর একটি দল খেলবে আইসিসির ২০২০ সাল থেকে চালু হতে যাওয়া ওয়ানডে লিগে। ১৩তম দল হিসেবে এই তালিকায় যুক্ত হলো নেদারল্যান্ডসের নাম।

নেদারল্যান্ডসকে অবশ্য ১৩তম দল হতে কম কাঠ-খড় পোড়াতে হয়নি। আইসিসির সহযোগি দেশটি ওয়ার্ল্ড ক্রিকেট লিগ চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতে তবেই নাম লিখিয়েছে ওয়ানডে লিগে। আট দলের চ্যাম্পিয়নশিপে ১৩ ম্যাচে ৯ জয় নিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে থেকে লিগ শেষ করেছে নেদারল্যান্ডস।

বুধবার নামিবিয়াকে আট উইকেটের বড় ব্যবধানে হারিয়ে ওয়ানডে লিগে নিজেদের অবস্থান নিশ্চিত করেছে নেদারল্যান্ডস, যে ম্যাচে ওয়েসলে বারেসি আর বেন কুপার ২৩৬ রানের জুটি গড়েন।

দলের এমন অর্জনে ভীষণ খুশি নেদারল্যান্ডসের অধিনায়ক পিটার বু্যরেন। আবেগী কন্ঠে তিনি বলেন, 'এটা আমাদের অনেকের জন্য আতঙ্কের ছিল। আমি কথা বলার ভাষা খুঁজে পাচ্ছি না। আমার দীর্ঘ ক্যারিয়ারে এটা হাইলাইট হয়ে থাকবে। আমি শুধু দলের আজকের পারফম্যান্স নিয়েই গর্বিত নয়, গত তিন বছরের পারফম্যান্স নিয়ে গর্বিত।'

ওয়ানডে লিগে স্থান পাওয়ার পাশাপাশি ২০১৯ বিশ্বকাপের বাছাইপর্বে খেলাও নিশ্চিত নেদারল্যান্ডসের। যেখানে তাদের সঙ্গে খেলবে পাপুয়া নিউগিনি, স্কটল্যান্ড আর হংকং। এরা আবার মোকাবেলা করবে পূর্ণ সদস্যদের মধ্যে নিচের চার দেশ-ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ে, আফগানিস্তান আর আয়ারল্যান্ডের।

গত অক্টোবরেই ওয়ানডে লিগের অনুমোদন দেয়া আইসিসি। যে লিগে প্রতিটি দল প্রত্যেকের বিপক্ষে চারটি করে হোম অ্যাওয়ে সিরিজ খেলবে।

এমএমআর/পিআর

আরও পড়ুন