ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

থিসারা পেরেরাকে মিস করছেন মাশরাফি

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৪:৫৮ এএম, ০২ ডিসেম্বর ২০১৭

অনেকেরই প্রশ্ন, ‘আচ্ছা তার সমবয়সী বরং একটু কম শাহরিয়ার নাফীস, মোহাম্মদ শরিফ, জহুরুল ইসলাম অমির চেয়েও তো মাশরাফিকে বেশি ফিট লাগে। ছোট বড় মিলে ১১ বার অপারেশন টেবিলে যাবার পর মধ্য তিরিশেও মাশরাফি অনেক ফিট। কিভাবে?

তাকে নিয়ে থিসিস লেখার দরকার নেই। একদিন বা এক বেলা তার সঙ্গে কাটালেই জানা হয়ে যাবে, মাশরাফির ফিটনেসের গোপন রহস্য! শরীরে এক চিলতে মেদও নেই। সকালে আর দুপুরেই যা একটু খাওয়া দাওয়া চলে। রাতে খান না বলেই চলে। যেহেতু এখন খেলা চলছে। প্র্যাকটিসও হচ্ছে বেশ। তাই দুপুরের খাবারটা একটু ভারী। সেটাও শুধু ভাত, সবজি আর মাছ।

আর শরীরে যত সময় কুলোয় তত কঠোর অনুশীলন। ফিজিক্যাল ট্রেনিং। জিম। শুক্রবারের উদাহরণ দেই। সকাল ১১ টায় শেরে বাংলার একাডেমি মাঠে প্র্যাকটিস। মাশরাফি চলে এলেন আধ ঘণ্টা আগেই। তারপরও খানিক্ষণ স্ট্রেচিং করেই সোজা লাগোয়া জিমে। সেখানে প্রায় এক ঘণ্টা কাটিয়ে খানিক্ষণ বিশ্রাম নিয়ে প্যাড-গ্লাভস পরে সোজা নেটে।

নেটে প্রায় ২০ মিনিট ব্যাটিং প্র্যাকটিসের পর মাঠের দুই দিকে আলাদা ব্যাটিং অনুশীলন। প্রথমে পুল প্র্যাকটিস। একজন বল ছুড়ে দিলেন আর মাশরাফি সমানে পুল খেললেন। অন্তত ৫০ টি পুল শট প্র্যাকটিসের পর চলে এলেন মাঠের পশ্চিম প্রান্তে। সেখানে উইকেটকিপার কোচ মোহাম্মদ সেলিম বল ছুড়ে দিলেন আর মাশরাফি উইকেটের সামনে বিগ হিট প্র্যাকটিস করলেন। বেশির ভাগই মিড অনের ওপর দিয়ে। এক থেকে দু'পা বেড়িয়ে সোজা লং অনের ওপর দিয়ে তুলে মারা। বেশির ভাগই ৯০ থেকে ১০০ গজ দূরে গিয়ে ছিটকে পড়লো।

টানা এক ঘণ্টা ব্যাটিং প্র্যাকটিসের পর আধঘণ্টা বিশ্রাম নিয়ে তারপর সাংবাদিকদের সঙ্গে এক ঘন্টা একান্ত আড্ডা। সেখানেও প্রাণোচ্ছল। প্রাণবন্ত আলোচক মাশরাফি। আবার কখনো নিরব শ্রোতা। এক সময় একাডেমি মাঠের পশ্চিম দক্ষিণের প্যাভিলিয়নের সামনে মাশরাফিকে এসে সালাম দিলেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বাঁহাতি স্পিনার আরাফাত সানি আর জাতীয় দলের বয় নাসির।

কুমিল্লার আজকের অনুশীলন পর্বে ছিলেন না অধিনায়ক তামিম। বিশ্রামে আছেন। নাসিরের কাছ থেকে এ কথা শোনার পর মাশরাফির রসিকতা; আরে ভাইরে তোদের টিমের মত অবস্থা আমার দলের থাকলে আমিও বিশ্রামে কাটাতাম। কিন্তু আমার দলের অবস্থাতো আর অত রমরমা নেই। আমার তিনটি ম্যাচ আছে; সবকটাই বড় দল কুমিল্লা, খুলনা আর ঢাকার সঙ্গে। অন্তত একটি জয় দরকার।’

এখন তাকে নিয়েই যত কথা! গেইল-ম্যাককালাম, সাঙ্গাকারা, আফ্রিদি, মোহাম্মদ আমির আর এভিন লুইস, কেইরন পোলার্ড, ডোয়াইন ব্রাভো আর লাসিথ মালিঙ্গার মত বিশ্ব তারকারাও ম্লান। তাদের টপকে এবারের বিপিএলের সবচেয়ে সাড়া জাগানো পারফরমার মাশরাফি বিন মুর্তজা। বরাবরের মত দলকে উৎসাহ জোগাচ্ছেন। অনুপ্রাণিত করছেন ভালো খেলতে। সময় উপযোগি সিদ্ধান্তও নিচ্ছেন। বল ও ব্যাট হাতে জ্বলে উঠে সামনে থেকে নেতৃত্বও দিচ্ছেন।

কিন্তু শুনে অবাক হবেন শনিবার কুমিল্লা ভিক্টোরিয়ান্সের সঙ্গে ম্যাচের আগে সে অর্থে বোলিং প্র্যাকটিস করেননি নড়াইল এক্সপ্রেস। তারচেয়ে বড় সময় কাটলো ব্যাটিং প্র্যাকটিসে। অনেক গুরুত্বপূর্ন ম্যাচ। জিতলেই শেষ চারে। আর হারলে আবার অপেক্ষায় থাকা। এমন এক গুরুত্বপূর্ণ ম্যাচের আগের প্র্যাকটিস সেশনে ব্যাটিংয়ে বেশি মনোযোগি মাশরাফি!
ব্যাপারটা কি? একটু প্রশ্ন জাগছে। তাহলে শুনুন, মাশরাফির দল রংপুরের এখন যে অবস্থা তাতে মাশরাফির বোলিংয়ের পাশাপাশি ব্যাটিংয়ের কার্যকরিতাও খুব জরুরি। বিশেষ করে অলরাউন্ডার থিসারা পেরেরার অভাব অনুভত হচ্ছে। সেই অনুভব ও উপলব্ধি থেকেই ব্যাটিংয়ে বাড়তি মনোযোগ দেয়া।

জাগো নিউজের সাথে একান্ত আলাপে মাশরাফির অকপট স্বীকারোক্তি, ‘ ভাই আমার লোয়ার অর্ডারে একজন সলিড ব্যাটসম্যানের খুব প্রয়োজন। থিসারার অনুপস্থিতি টের পাওয়া যাচ্ছে। ঐ লঙ্কানের কাছ থেকে বোলিং-ব্যাটিং দুটোই পেতাম। এখন তার অভাব পূরণের চেষ্টা চলছে। তাই তো শেষ মুহুর্তে আরেক লঙ্কান অলরাউন্ডার চামারা কাপুগেদারাকে উড়িয়ে আনা হয়েছে। শ্রীলঙ্কার হয়ে আট টেস্ট, ১০২ ওয়ানডে আর ৪৩ খেলা টি-টোয়েন্টি ম্যাচে অংশ নেয়া কাপুগেদারা এর আগেও বিপিএল খেলেছেন।

এআরবি/এমআর/এমএস

আরও পড়ুন