ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

পাশাপাশি অনুশীলনে চিটাগাং ভাইকিংস-কুমিল্লা ভিক্টোরিয়ান্স

আরিফুর রহমান বাবু | সিলেট থেকে | প্রকাশিত: ০২:৫৬ পিএম, ০৬ নভেম্বর ২০১৭

লাক্কাতুরা চা বাগান ও প্রাকৃতিক সৌন্দর্য ঘেরা চারপাশ। মাঠের স্থাপনা ও নির্মাণ শৈলিও চমৎকার। গ্র্যান্ড স্ট্যান্ড, মিডিয়া ভবন, ড্রেসিং রুম আর গ্রিন গ্যালারি- সব মিলে দৃষ্টিনন্দন ভেন্যু। উইকেটও মন্দ না। একদম আদর্শ টি-টোয়েন্টি উইকেট মানে ব্যাটিং স্বর্গ না হলেও মন্দ নয়। গতি একটু বেশি। বাউন্সও খুব বেশি না।

যে কারণে প্রতি ম্যাচে ১৭০-১৮০ কিংবা ২০০ রান না উঠলেও গড়-পড়তা দেড়শ’র আশপাশে রান হচ্ছে। গতবারের বিপিএলের তুলনায় স্কোরলাইন বড়। ব্যাটসম্যানরা ইচ্ছেমত চার ছক্কার ফুলঝুড়ি ছোটাতে না পারলেও মোটামুটি স্বচ্ছন্দে স্ট্রোক খেলছেন।

মোট কথা উইকেটের আচরণ নিয়ে এখনও পর্যন্ত সে অর্থে কোন প্রশ্ন ওঠেনি। তবে আউটফিল্ডের অবস্থা ততটা ভাল নয়। এত সুন্দর চারিদিক। কোথায় আউটফিল্ড থাকবে সবুজ গালিচার মত। তা না, মাঠ এবড়ো-থেবড়ো। ঘাস একেক জায়গায় একেক রকম। কোথাও একটু সবুজ। আবার কোথাও একটু লালচে।

খোঁজ নিয়ে জানা গেছে, বিপিএল শুরুর আগে এ মাঠে একটু বেশিই খেলা হয়েছে। যে কারণে আউটফিল্ড ঠিক করার পর্যাপ্ত সময় পাননি মাঠ কর্মীরা। বিপিএল মাঠে গড়ানোর আগে গত মাসের ৪-৫ তারিখে সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে বাংলাদেশ ‘এ’ আর আয়ারল্যান্ড ‘এ’র চারদিনের ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল।

ওই ম্যাচের পরই আসলে বিপিএলের জন্য মাঠ প্রস্তুতের কাজ শুরু হয়েছে। দিণক্ষনের হিসেবে আউটফিল্ডে ঘাস গজানো, সবুজ করা আর উঁচ-নিচু মাঠকে সমান করার কাজের জন্য ২০ দিনের মত সময় পেয়েছেন কিওরেটর নুরুজ্জামান নয়ন। এমন একটি আসরের জন্য মাঠ প্রস্তুতের এ সময় নেহায়েত অপ্রতুল। তাই আউটফিল্ড ঘসা মাজার কাজ চলছে।

আজ একদিনের বিরতিতেও তাই মাঠের পরিচর্য্যার কাজে ব্যস্ত সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামের কিওরেটর নয়ন ও তার দল। দলগুলোকে আগেই জানিয়ে দেয়া হয়েছিল, সোমবার মাঠ সংস্কার ও পরিচর্য্যার কাজ হবে। তাই এদিন সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে কোন প্র্যাকটিস করা যাবে না। মূল ভেন্যুতে প্র্যাকটিসের সুযোগ না পেয়ে প্রতিযোগি দলগুলো হুমড়ি খেয়ে পড়লো সিলেট জেলা স্টেডিয়ামে। আম্বরখান এলাকায় সোমবার সকাল থেকে পড়ন্ত বিকেল পর্যন্ত চললো নিবিড় অনুশীলন।

দুপুর থেকে সূর্য্য ডোবার ঘন্টা খানেক আগ পর্যন্ত পাশাপাশি প্র্যাকটিস করলো চিটাগাং ভাইকিংস ও কুমিল্লা ভিক্টোরিয়ান্স। যে দুটি দল আগামীকাল দিনের প্রথম ম্যাচে মুখোমুখি হতে যাচ্ছে।

সাত দলের আসরের ছয় দল ইতিমধ্যে অন্তত একটি করে ম্যাচ খেলে ফেলেছে। চ্যাম্পিয়ন ঢাকা ডায়নামাইটস ও স্বাগতিক সিলেট সিক্সার্স দুটি করে ম্যাচ খেলেছে। এছাড়া গতবারের রানার্সআপ রাজশাহী কিংস, রংপুর রাইডার্স, কুমিল্লা ভিক্টোরিয়ান্স এবং খুলনা টাইটান্স একটি করে ম্যাচে অংশ নিলেও এখন পর্যন্ত মাঠে নামেনি চিটাগাং ভাইকিংস।

আগামীকাল মঙ্গলবার দুপুরে প্রথম ম্যাচ চিটাগাংয়ের। প্রতিপক্ষ কুমিল্লা। ২৪ ঘন্টা পর যে দু’দলের মাঠে পরস্পর মুখোমুখি হবে, সেই দু দল আজ একসঙ্গে একদম হাত মেলানো দুরত্বে অনুশীলনে!

মাঠের দক্ষিণ দিকের নেটে ব্যাট করলো চিটাগাং। আর সেন্টার উইকেটে নেট হলো কুমিল্লার। একদিকে মোহাম্মদ নবি, লিটন দাস, আর অন্যদিকে সৌম্য, এনামুল হক বিজয়, তাসকিন, ছোট আল আমিনরা।

ব্যস্ত চিটাগাং কোচ নুরুল আবেদিন নোবেল। সাথে ভারতের সাবেক টেস্ট ক্রিকেটার সঞ্জিব শর্মা। আশির দশকের মাঝামাঝি ভারতের হয়ে ওয়ানডে অভিষেকে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৫ উইকেট পেয়ে চমক জাগানো সঞ্জিব শর্মা ঢাকার ক্লাব ক্রিকেটে পরিচিত মুখ।

ব্রাদার্স, মোহামেডান ও বিমানের হয়ে আশির দশকের একদম শেষ ভাগ থেকে ৯০ দশকের শেষ অংশ এমনকি ২০০১-২০০২ সালেও দাপটে খেলেছেন এ ভারতীয় ক্রিকেটার। দীর্ঘদিন পর তাকে আবার দেখা গেল বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটে।

ঢাকার ক্লাব ক্রিকেটে তিনি যাদের সাথে কয়েক বছর এক দলে খেলেছেন, সেই মোহামেডানের দুই সাবেক সহযোগি নুরুল আবেদিন নোবেল ও মিনহাজুল আবেদিন নান্নু এবার সঞ্জিব শর্মার সহযোগি।

এবার সঞ্জিব শর্মা বাংলাদেশে এসেছেন চিটাগাং ভাইকিংসের সহকারি কোচ হয়ে। আশির দশকের শেষ দিক থেকে ৯০‘র মাঝামাঝি জাতীয় দলের হয়ে খেলা দুই সহোদর নুরুল আবেদিন নোবেল আর মিনহাজুল আবেদিন নান্নুও আছেন চিটাগাংয়ের ম্যানেজমেন্টে।

বড় ভাই নোবেল হেড কোচ। আর নান্নু টেকনিক্যাল অ্যাডভাইজর। দু’দলই নেটে শতভাগ সিরিয়াস। চিটাগাংয়ের প্র্যাকটিসের ধরণ বলে দিলো জয় দিয়ে শুরু করতে মরিয়া সৌম্য সরকার, এনামুল হক বিজয় আর মিসবাহ-উল হকের চিটাগাং ভাইকিংস।

চিটাগাংয়ের হয়ে খেলতে আসা মিসবাহ-উল হককে দেখা গেল নেটে ব্যাটিং শেষে হেড কোচ নুরুল আবেদিন নোবেল ও সোহরাওয়ার্দী শুভ‘র সাথে কথা বলতে। যতদুর জানা গেছে এ প্লাস ক্যাটাগরির ক্রিকেটার সৌম্য সরকার থাকার পরও চিটাগাংয়ের অধিনায়ক মিসবাহ-উল হক।

পাকিস্তানের সাবেক এই সফল অধিনায়কের নেতৃত্বেই আগামীকাল সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে নিজেদের প্রথম ম্যাচ খেলতে নামবে চিটাগাং ভাইকিংস।

ঠিক পাশেই ওপেনার লিটন দাসকে নিয়ে ব্যস্ত সময় কাটালেন কুমিল্লা হেড কোচ মোহাম্মদ সালাউদ্দীন। গত মৌসুমের বিপিএলে যিনি ছিলেন চিটাগাংয়ের কোচ। জাতীয় দল তথা নিজ দলের ওপেনার লিটনের সাথে অনেকক্ষণ একান্তে কথা বললেন কুমিল্লার কোচ।

এদিকে কুমিল্লা হয়ে মঙ্গলবারের ম্যাচে দেখা যাবে এক নতুন বিদেশিকে, সুলেমান মিরে। জিম্বাবুইয়ান বংশোদ্ভুত এ টপ অর্ডার নাকি দারুন হার্ড হিটার। কোচ সালাউদ্দীন সেটাই জানালেন, ‘দারুণ হাত খুলে খেলতে পারে সুলেমান মিরে।’

কথা বলে বোঝা গেলো প্রথম ম্যাচে সিলেট সিক্সার্সের সাথে লড়াই করেও হেরে যাওয়া কুমিল্লা জয়ের পথ খুঁজে পেতে মুখিয়ে। গ্রোয়েন ইনজুরিতে ভোগা তামিম ইকবাল মাঠে নামতে না পারলেও অনুশীলনে দলকে চাঙ্গা করার কাজে ছিলেন ব্যস্ত। এক সময় তাকে প্যাড পরে রানিং করতেও দেখা গেল।

জাগো নিউজের সাথে আলাপকালে কুমিল্লার আইকন তামিম জানালেন, ‘চেষ্টা করছি, যত শিগগিরই মাঠে ফেরা যায়। তবে মনে হয় না চিটাগাং পর্বে নামতে পারবো। মাঠে ফিরতে ফিরতে হয়ত ঢাকার ফিরতি পর্ব। ’

এআরবি/আইএইচএস/আইআই

আরও পড়ুন