ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

এক ম্যাচে কোহলির কয়েক রেকর্ড

ক্রীড়া প্রতিবেদক | প্রকাশিত: ১২:১৩ পিএম, ২৯ অক্টোবর ২০১৭

বিরাট কোহলি আর রান যেন সমার্থক শব্দ। রান আর সেঞ্চুরিকে একেবারে অভ্যাসই বানিয়ে ফেলেছেন ভারতীয় অধিনায়ক। সেই অভ্যাসটা ধরে রাখলেন কানপুরে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের তৃতীয় ওয়ানডেতেও। এদিন এক ম্যাচেই কয়েকটি রেকর্ডে নাম লিখিয়েছেন তিনি।

কানপুরে কিউইদের বিপক্ষে আজ বিরাট কোহলি পেয়ে গেছেন তার ক্যারিয়ারের ৩২ তম ওয়ানডে সেঞ্চুরি। নিউজিল্যান্ডের বিপক্ষে এটি তার পঞ্চম সেঞ্চুরি; কিউইদের বিপক্ষে এর চেয়ে বেশী ৬টি করে সেঞ্চুরি আছে শুধু রিকি পন্টিং আর বীরেন্দর শেওয়াগের।

ভারতীয় অধিনায়ক হিসেবে এটি কোহলির দশম সেঞ্চুরি আর এই বছরের ষষ্ঠ। যেকোনো অধিনায়ক হিসেবে এক পঞ্জিকাবর্ষে সবচেয়ে বেশী সেঞ্চুরি কোহলির। ৫ টি করে ছিল গাঙ্গুলি, পন্টিং, গ্রায়েম স্মিথ আর ভিলিয়ার্সের।

আজ আবার কোহলি ঢুকে গেছেন ওয়ানডের ৯ হাজারি ক্লাবেও। শচীনের পর দ্বিতীয় কম বয়স্ক ক্রিকেটার হিসেবে এই ক্লাবে ঢুকেছেন তিনি। কোহলি আবার সবচেয়ে কম ইনিংসে এই রান করেছেন, লেগেছে মাত্র ১৯৪ ইনিংস। এক্ষেত্রে দ্বিতীয় দ্রুততম দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স, এই মাইলফক ছুঁতে তার লেগেছে ২০৫ ইনিংস।

এদিকে, রোহিত আর কোহলি মিলে আজ চতুর্থবারের মতো ওয়ানডে ক্রিকেটে ২০০ বা তার বেশি রানের জুটি গড়েছেন; যেটি আবার বিশ্বরেকর্ড।

এমএএন/এমএমআর/জেআইএম

আরও পড়ুন