ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

অবশেষে উইকেট পড়লো দক্ষিণ আফ্রিকার

ক্রীড়া প্রতিবেদক | প্রকাশিত: ১২:৫৫ পিএম, ০৬ অক্টোবর ২০১৭

টসে জিতে ফিল্ডিং বেছে নেয়া বারবারই গলার কাঁটা হয়ে যাচ্ছে বাংলাদেশের। আগের টেস্টে দক্ষিণ আফ্রিকান দুই ওপেনার গড়েছিলেন ১৯৬ রানের জুটি। এবার উদ্বোধনী জুটিতে তুললেন ২৪৩ রান। শেষপর্যন্ত এই জুটিটি ভেঙেছেন আগের টেস্টে সুযোগ না পাওয়া শুভাশীষ রায়। ডিন এলগারকে ফিরিয়েছেন তিনি।

এক ওভার আগে মোস্তাফিজুর রহমানের এক বাউন্সারে পরাস্ত হয়েছিলেন এলগার। শুভাশীষ বোধ হয় বিষয়টি খেয়াল করেছিলেন। ৫৪তম ওভারের প্রথম তিন বলে ২ রান দেয়ার পর চতুর্থ বলটা বাউন্সারই করলেন বাংলাদেশ দলের ডানহাতি এই পেসার।

এলগারও বুঝতে না পেরে বল তুলে দেন আকাশে। মোস্তাফিজুর রহমান দৌড়ে এসে দারুণভাবে তালুবন্দী করেছেন ক্যাচটি। তাতেই ব্লমফন্টেইন টেস্টের প্রথম দিনে অনেক সাধনার পর একটি উইকেটের দেখা পেয়েছে বাংলাদেশ। ১৫২ বলে ১৭ বাউন্ডারিতে ১১৩ রান করেছেন এলগার।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ১ উইকেটে ২৫১ রান। ১৩০ রান নিয়ে উইকেটে আছেন এইডেন মার্করাম। ১ রান নিয়ে ব্যাট করছিলেন এলগার ফেরার পর ক্রিজে আসা হাশিম আমলা।

প্রসঙ্গত, ব্লুমফন্টেইনের মাঙ্গুয়াঙ ওভালে সর্বশেষ টেস্ট অনুষ্ঠিত হয়েছিল আজ থেকে ৯ বছর আগে, ২০০৮ সালে। সেবারও দক্ষিণ আফ্রিকার প্রতিপক্ষ ছিল বাংলাদেশ। ওই ম্যাচে বাংলাদেশ হেরেছিল ইনিংস ও ১২৯ রানের ব্যবধানে।

৯ বছর পর সেই মাঠে আজ টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। দ্বিতীয় টেস্টে বাংলাদেশ একাদশে চার পরিবর্তন এসেছে। তামিমের ইনজুরির কারণে সৌম্য সরকারের একাদশে ফেরা নিশ্চিত ছিল। আর প্রথম ম্যাচ শেষে প্রকাশ্যে বোলারদের সমালোচনার পর অনুমিতই ছিল বোলিং লাইনে পরিবর্তনটা। তাসকিন আহমেদ, শফিউল ইসলাম ও মেহেদী হাসান মিরাজের পরিবর্তে দলে এসেছেন রুবেল হোসেন, শুভাশিস রায় ও তাইজুল ইসলাম।

এদিকে, প্রথম টেস্টে সহজেই জয় পাওয়া দক্ষিণ আফ্রিকা দলে পরিবর্তন এনেছে মাত্র একটি। আগের টেস্টে মরনে মরকেলের ইনজুরিতে দলে ঢুকেছেন বাঁহাতি পেসার ওয়েইন পারনেল। ২০০৭ সালের জানুয়ারির পর এই প্রথম দক্ষিণ আফ্রিকা টেস্ট খেলছেন স্টেইন-ফিল্যান্ডার-মরকেল এই তিনজনকে ছাড়া।

এমএমআর/জেআইএম

আরও পড়ুন