ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

দ্বিতীয় টেস্টে বাংলাদেশের প্রধান হুমকি রাবাদা

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০১:২৯ পিএম, ০৫ অক্টোবর ২০১৭

প্রথম টেস্টে ব্যাটিং উইকেটের সুবিধা একেবারেই নিতে পারেনি বাংলাদেশ। ব্লুমফন্টেইনে তাদের সামনে অপেক্ষা করছে আরও কঠিন পরীক্ষা। উইকেট বোলিংবান্ধব হবে কি না, এখনও নিশ্চিত করে বলা যাচ্ছে না। তবে প্রথম টেস্টের মত একেবারে ম্যাড়ম্যাড়ে উইকেট যে হবে না, সেটা নিশ্চিত। এই উইকেটে গতি আর বাউন্সে বাংলাদেশকে ভড়কে দিতে পারেন কাগিসো রাবাদা।

মাত্র ২২ বছর বয়স, দক্ষিণ আফ্রিকা দলে কাগিসো রাবাদাকে অভিজ্ঞদের কাতারেও ফেলা যাবে না। তবে ডেল স্টেইন, ভেরনন ফিলেন্ডার আর মরনে মর্কেলের মত পেসার দলে না থাকায় প্রোটিয়া বোলিং আক্রমণে এবার নেতৃত্ব দিতে হবে তাকেই। ২১ টেস্টে ৯২ উইকেট পাওয়া এই পেসার সঙ্গী হেসেবে পাবেন ডোয়াইন অলিভার (৪ টেস্টে ১৩ উইকেট), ওয়েন পারনেল (৫ টেস্টে ১৩ উইকেট) আর আগের টেস্টেই অভিষেক হওয়া আন্দেলো ফিকোয়াউকে।

এই পেস আক্রমণের সঙ্গে একমাত্র বিশেষজ্ঞ স্পিনার হিসেবে থাকছেন ১২ টেস্টে ৫০ উইকেট পাওয়া কেশভ মহারাজ, বর্তমান সময়ে যাকে দক্ষিণ আফ্রিকার সেরা স্পিনার মনে করা হচ্ছে।

প্রথম টেস্টে বাংলাদেশকে ৩৩৩ রানের বড় ব্যবধানে হারিয়েছে দক্ষিণ আফ্রিকা। উইকেট নিয়ে তাই খুব বেশি ভাবার দরকার হবে না তাদের। তবে হেসেখেলে জিতলেও দ্বিতীয় টেস্টটাকে মোটেই হালকাভাবে নিচ্ছে না স্বাগতিকরা। প্রোটিয়া অধিনায়ক যেমন জানিয়ে দিলেন, উইকেটের সর্বোচ্চ সুবিধাটুকু নিতে চান তারা, 'বাংলাদেশের মত দলের বিপক্ষে খেলার সময় আপনাকে সুযোগ সুবিধার (কন্ডিশনের) সবটুকুই নিতে হবে।'
ব্লুমফন্টেনেইনের উইকেট কিছুটা পেস সহায়ক হবে। সুযোগ-সুবিধার সবটুকু নেয়ার জন্য দক্ষিণ আফ্রিকান অধিনায়ক কাগিসো রাবাদাকেই তুণের প্রধান অস্ত্র হিসেবে ব্যবহার করবেন, সেটা বলে দেয়াই যায়। দেখা যাক, বাংলাদেশ এই চ্যালেঞ্জটা নিতে পারে কি না।

এমএমআর/জেআইএম

আরও পড়ুন