ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

সাব্বির বলছেন, ফিল্ডিংয়ের সিদ্ধান্ত সঠিক ছিল!

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৪:০৬ এএম, ২৯ সেপ্টেম্বর ২০১৭

'টসে জিতে কেন ফিল্ডিং?'-পচেফস্ট্রম টেস্টের প্রথম দিনের পুরোটা জুড়েই টাইগার ভক্ত-সমর্থকদের মনে ঘুরপাক খেয়েছে প্রশ্নটা। বোলাররা ব্যর্থ হয়েছেন বলেই নয়, মুশফিকুর রহিমের টসে জিতে ফিল্ডিং নেয়ার সিদ্ধান্তে অবাক হয়েছেন খোদ দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ ডু প্লেসিস। ধারাভাষ্যকার আর ক্রিকেট বিশ্লেষকদের বিস্মিত হওয়ার কথাটা না হয় বাদই দেয়া গেল।

তবে সব বিস্ময়কেই ছাড়িয়ে গেছে, দিনের খেলা শেষে সংবাদ সম্মেলনে দলের প্রতিনিধি হয়ে আসা সাব্বির রহমানের বিস্ময়কর ব্যাখ্যা। এত কিছুর পরও নিজেদের সিদ্ধান্তের পক্ষেই কথা বলছেন বাংলাদেশ দলের মারকুটে এই ব্যাটসম্যান। তার দাবি, টসে জিতে ফিল্ডিং নেয়ার সিদ্ধান্ত মোটেই ভুল ছিল না।

পচেফস্ট্রমে প্রতিপক্ষকে ব্যাটিংয়ে পাঠানোর সিদ্ধান্তটা যে বুদ্ধিদীপ্ত ছিল না, দিন শেষে ১ উইকেটে ২৯৮ রান তুলে সেটা বুঝেয়ে দিয়েছে দক্ষিণ আফ্রিকা। বাংলাদেশের বোলাররা এদিন কতটা অসহায় ছিলেন, সেটা বোঝার জন্য যে উইকেটটি পড়েছে সেটি দেখাই যথেষ্ট। কোনো বোলারের কল্যাণে নয়, অভিষিক্ত এইডেন মার্করামের নার্ভাস নাইটিজের ছটফটানি কাজে লাগিয়ে তাকে রানআউটের ফাঁদে ফেলেছেন সাব্বির রহমান।

এত কিছুর পরও টসে জিতে ফিল্ডিং নেয়াকে সঠিক সিদ্ধান্তই বলছেন সাব্বির। অধিনায়কের পক্ষে সাফাই গেয়ে তিনি বলেন, 'আপনি খেলতে এসেছেন দক্ষিণ আফ্রিকায়। এখানে টসে জিতে যে কোনো অধিনায়কই ফিল্ডিং নেবেন। এটা নিয়ে বলার কিছু নেই।'
সাব্বিরের এই যুক্তি অবশ্য পরিসংখ্যানের সঙ্গে খাপ খাওয়ার মত নয়। দক্ষিণ আফ্রিকায় টস জিতে ১৫৬ বার ব্যাটিং নিয়েছেন অধিনায়ক। মুশফিকের এবারেরটি সহ ফিল্ডিং নেওয়া হয়েছে ৬৫ বার।

সাব্বির মনে করছেন, বাংলাদেশ আসলে উইকেট পড়তে ভুল করেছে। আর চোখে দেখে কোনো উইকেট বোঝা যাওয়াও সম্ভব নয়, দাবি তার, 'আমরা এই ধরণের উইকেট আশা করিনি। এটা ফ্ল্যাট একটি উইকেট। আমরা উইকেট নেয়ার মত যথেষ্ট ডেলিভারিও দিতে পারিনি। আমরা শুধু সঠিক জায়গায় বল করে রান আটকে রাখতে চেয়েছি। শুধু দেখে কোনো উইকেট সম্পর্কে বলে দেয়া আসলে কঠিন। উইকেট বুঝতে হলে আমাদের সেখানে খেলতে হবে।'

এমএমআর/আরআইপি

আরও পড়ুন