ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

পচেফস্ট্রমে মুশফিকদের বড় প্রতিপক্ষ কন্ডিশনও

ক্রীড়া প্রতিবেদক | প্রকাশিত: ০১:৪০ পিএম, ২৭ সেপ্টেম্বর ২০১৭

আর কয়েক ঘণ্টা পরই দক্ষিণ আফ্রিকার পচেফস্ট্রমের সেনউইজ পার্ক স্টেডিয়ামে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টে মুখোমুখি হবে বাংলাদেশ দল। খেলা শুরুর আগেই চলছে নানা জল্পনা-কল্পনা। কে থাকছে একাদশে আর কে বাদ যাচ্ছে। তার উপর টাইগারদের জন্য দক্ষিণ আফ্রিকা দলের চেয়েও বড় প্রতিপক্ষ পচেফস্ট্রমের কন্ডিশন।

বাংলাদেশকে দক্ষিণ আফ্রিকার চেয়ে বেশি লড়তে হবে পচেফস্ট্রমের ঠান্ডা আবহাওয়ার সঙ্গে। সেখানে দিনের বেলা সর্বোচ্চ ২৬ ডিগ্রি ফারেনহাইট (১৪ ডিগ্রি সেলসিয়াস) তাপমাত্রা আর রাতে নেমে আসে আরও অনেক নিচে। ১৫ থেকে ১৬ ফারেনহাইট। ফলে মোটামুটি কনকনে ঠান্ডাতেই ভুগতে হবে টাইগারদের।

কন্ডিশনের ওপর টাইগারদের জন্য আরেক পরীক্ষার নাম ‘গতিময় উইকেট’। বাংলাদেশ উপমহাদেশের স্লো উইকেটে খেলে বেশ ভাল ফলাফল করেছে; কিন্তু দক্ষিণ আফ্রিকার উইকেট যথেষ্ট বাউন্সি। ফলে আসল পরীক্ষাটা সেখানে ব্যাটোসম্যানদের। প্রোটিয়া পেসারদের বাউন্স সামাল দিতে হবে তামিম-মুশফিকদের।

শুধু ব্যাটোসম্যানদেরই নয়, পরীক্ষা দিতে হবে রুবেল-মোস্তাফিজ-তাসকিনদেরও। দক্ষিণ আফ্রিকার অচেনা কন্ডিশনে তাদের পারফরম্যান্সের উপরও নির্ভর করছে ম্যাচের ফলাফল। পাশাপাশি মিরাজ অথবা তাইজুলেরও রয়েছে যে কোন উইকেটে জ্বলে ওঠার ক্ষমতা।

সাকিব না থাকায় হয়তো কিছুটা পিছিয়ে থাকবে টাইগাররা। তবে শেষ পর্যন্ত নিজেদের মেলে ধরলে হয়তো কন্ডিশন কিংবা স্বাগতিকরা খুব বেশি সুবিধা করতে পারবে না।

দক্ষিণ আফ্রিকাও বাংলাদেশকে হালকা ভাবে নেয়নি। বাংলাদেশের বিপক্ষে টেস্টের জন্য তারা হাশিম আমলা, মরনে মরকেলদের রেখেছেন দলে। দক্ষিণ আফ্রিকাও জানে ২০০৮ সালের বাংলাদেশ এখন আর নেই। তবে শেষ পর্যন্ত ম্যাচটির ফল কি দাঁড়ায় কিংবা কেমন হয় তার জন্য অপেক্ষা করতে হবে ম্যাচটি শেষ না হওয়া পর্যন্ত।

এমএএন/আইএইচএস/জেআইএম

আরও পড়ুন