ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

মঈন-প্লাঙ্কেট তাণ্ডবে বিধ্বস্ত ওয়েস্ট ইন্ডিজ

ক্রীড়া প্রতিবেদক | প্রকাশিত: ০৩:৫৭ এএম, ২৫ সেপ্টেম্বর ২০১৭

মঈন আলীর ঝড়ো সেঞ্চুরির আর লিয়াম প্লাঙ্কেটের বোলিং ঝড়ে বিধ্বস্ত হয়েছে গেইল-স্যামুয়েলসরা। এই দুইজনের ব্যাটিং-বোলিং নৈপুণ্যে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১২৪ রানের বিশাল জয় পেয়েছে ইংলিশরা। ফলে তৃতীয় ওয়ানডে শেষে ৫ ম্যাচের সিরিজে ২-০ তে এগিয়ে গেল মরগান বাহিনী।

ব্রিস্টলে ৯ উইকেটে ৩৬৯ রানের বড় সংগ্রহ দাঁড় করায় ইংল্যান্ড। এই বড় সংগ্রহে সেঞ্চুরি করে সবচেয়ে অবদান রেখেছেন মঈন, তার সঙ্গে হাফ-সেঞ্চুরি পেয়েছেন জো রুট ও বেন স্টোকস।

প্রায় আড়াই বছর পর ওয়ানডেতে তিন অংকের ঘরে রান পেয়েছেন মঈন আলি। দেশের হয়ে দ্বিতীয় দ্রুততম সেঞ্চুরি করতে তিনি খেলেছেন ৫৩ বল, ৭ চার ও ৮ ছয়ে। তার আগে ক্রিস ওকসের সঙ্গে ১১৭ রানের জুটি গড়েন মঈন। অ্যাশলে নার্সের বলে ১০২ রানে ক্রিজ ছাড়তে হয় তাকে, খেলেন ৫৭ বল।

তবে শুরুটা মোটেও ভালো হয়নি ইংলিশদের। ৭৪ রানে তিন উইকেট হারায় তারা। সেই ধাক্কা সামলে ওঠে তারা রুট-স্টোকসের ১৩২ রানের জুটিতে। তবে ১১ রানে আবারও ৩ উইকেট হারিয়ে বিপদের সম্মুখীন হয়েছিল তারা। সেই বিপদ কাটিয়ে ওঠে মঈনের দুর্দান্ত ইনিংসে।

moin-plank-2

রুট ৭৯ বলে ৭ চার ও ২ ছয়ে ৮৪ রান করেন। ৫ চার ও ৩ ছয়ে স্টোকসের ৭৩ রান এসেছে ৬৩ বলে। ৩ উইকেট নিয়ে ওয়েস্ট ইন্ডিজের সফল বোলার মিগুয়েল কামিন্স। ২ উইকেট পান জেসন হোল্ডার।

বিশাল লক্ষ্যে নেমে ক্রিস গেইল মারকুটে ব্যাটিং করেছিলেন। কিন্তু অন্য প্রান্তের ব্যাটসম্যানদের কাছ থেকে সহযোগিতা পাননি ক্যারিবীয় এই ওপেনার। ক্যারিবীয় ব্যাটসম্যানরা বিধ্বস্ত হয়েছে প্লাঙ্কেটের পেসে।

তবে শুরুটা ভালোই হয়েছিল ক্যারিবীয়দের। গেইলের ঝড়ো ব্যাটিংয়ে ২২.৫ ওভারেই ৩ উইকেটে ১৫০ রান করে ওয়েস্ট ইন্ডিজ। ৭৮ বলে ৯ চার ও ৮ ছয়ে ৯৪ রান করে চতুর্থ ব্যাটসম্যান হয়ে আউট হন গেইল। এরপর আর ঘুরে দাঁড়াতে পারেনি সফরকারীরা। গেইল ছাড়া অধিনায়ক হোল্ডার ৩৪ ও জেসন মোহাম্মেদের ৩৮ রান ছিল উল্লেখ করার মত।

প্লাঙ্কেটের পেসে ৩৯.১ ওভারে ২৪৫ রানে অলআউট হয় উইন্ডিজ। ওয়ানডে ক্যারিয়ারে প্রথমবার ৫ উইকেট নেন এ ডানহাতি পেসার। ৮.১ ওভারে ৫২ রান দেন তিনি। এ ছাড়া ৩ উইকেট নিয়ে ইংল্যান্ডের জয়ে অবদান রাখেন আদিল রশীদ।

এমএএন/আরএস/জেআইএম

আরও পড়ুন