ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

জাদেজাকে টপকে শীর্ষে অ্যান্ডারসন

ক্রীড়া প্রতিবেদক | প্রকাশিত: ১০:২৮ এএম, ১০ সেপ্টেম্বর ২০১৭

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয়ের ম্যাচে প্রথম ইংলিশ বোলার হিসেবে ৫০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন পেসার জেমস অ্যান্ডারসন। আর মাইলফলকের এ ম্যাচে তার নামের সঙ্গে আরও একটি কীর্তি যোগ হয়েছে। জাদেজাকে টপকে টেস্ট বোলারদের র্যাংেকিংয়ে শীর্ষে উঠে গেছেন ডানহাতি এই পেসার।

সিরিজ নির্ধারণই ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় ইনিংসে প্রায় একাই দলকে জিতিয়েছেন। সাত উইকেট নিয়ে দলকে এনে দিয়েছেন ৯ উইকেটের জয়।রোববার দুপুরে আইসিসির প্রকাশির নতুন র্যােঙ্কিংয়ে জাদেজার চেয়ে ১২ রেটিং পয়েন্ট এগিয়ে শীর্ষে আছেন অ্যান্ডারসন। তার পয়েন্ট এখন ক্যারিয়ার সেরা ৮৯৬। দুইয়ে নেমে যাওয়া জাদেজার ৮৮৪ পয়েন্ট। ৩৫ বছর বয়সি অ্যান্ডারসন সবশেষ র্যািঙ্কিংয়ের শীর্ষে ছিলেন ২০১৬ সালের আগস্টে।

এদিকে ৫০০ কিংবা এর বেশি উইকেট নেয়ার গৌরব লেখা হয়েছে অ্যান্ডারসনসহ শুধুমাত্র ৬ জনের নামের পাশে। আবার পেস বোলার হিসেবে এই ক্লাবে তিনি তৃতীয়। নাম লেখালেন গ্লেন ম্যাকগ্রা, কোর্টনি ওয়ালশের সঙ্গে। ৮০০ উইকেট নিয়ে সবার ওপরে বসে আছেন লঙ্কান স্পিন কিংবদন্তি মুত্তিয়া মুরালিধরন। ৭০৮ উইকেট অস্ট্রেলিয়ান কিংবদন্তি শেন ওয়ার্নের। ভারতের অনিল কুম্বলে নিয়েছেন ৬১৯ উইকেট। অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাকগ্রার শিকার ৫৬৩ উইকেট। পঞ্চম বোলার হিসেবে এই তালিকায় রয়েছেন ক্যারিবীয় কিংবদন্তি কোর্টনি ওয়ালশ। তিনি শিকার করেছেন ৫১৯ উইকেট। জেমস অ্যান্ডারসনের সেখানে শিকার ৫০১টি।

এমআর/জেআইএম

আরও পড়ুন