ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

১১৫ বছরের রেকর্ড ভাঙলেন লিওন

ক্রীড়া প্রতিবেদক | প্রকাশিত: ০৯:৩৪ এএম, ০৭ সেপ্টেম্বর ২০১৭

নাথান লিওন যেন বাংলাদেশে এসেছেনই রেকর্ডের ঝুলি পরিপূর্ণ করতে। একে একে গড়ছেন নতুন রেকর্ড, ভাঙছেন পুরাতন অনেক রেকর্ড। তারই ধারাবাহিকতায় মুমিনুলের উইকেটটি তুলে নিয়ে তিনি ১১৫ বছরের মধ্যে প্রথম একটি রেকর্ড গড়লেন। তিনিই একমাত্র অসি অফস্পিনার যিনি এখন পর্যন্ত টেস্টে দুইবার ১০ উইকেট করে নিয়েছেন।

২০১৪ সালে ভারতের বিপক্ষে এডিলেড টেস্টে তিনি এক ম্যাচে ১২ টি উইকেট পেয়েছিলেন। চট্টগ্রাম টেস্টেও তিনি এই রিপোর্ট লেখা পর্যন্ত ১৩ টি উইকেটই পেয়েছেন।

মুমিনুলের উইকেট তুলে নিয়ে তিনি আরও একটি বড় ব্যক্তিগত সফলতা পেয়েছেন। ভারতের রবীন্দ্র জাদেজাকে হটিয়ে ২০১৭ সালের সর্বোচ্চ উইকেট সংগ্রাহক হিসেবে নিজের নাম লেখিয়েছেন। ৭ ম্যাচে খেলে লিওনের উইকেট সংখ্যা ৪৬। আর সমান সংখ্যক ম্যাচ খেলে জাদেজার উইকেট ৪৪। এই তালিকায় ২৮ উইকেট নিয়ে দশে আছেন বাংলাদেশের সাকিব আল হাসান।

চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় ইনিংসে পাঁচটি উইকেট তুলে নিয়ে লিওন নিজের নাম লেখালেন সাবেক অসি স্পিন লিজেন্ড শেন ওয়ার্নের পাশে। ২০০৪ সালে শেনওয়ার্ন টানা তিন ইনিংসে পাঁচ বা তার বেশি উইকেট পেয়েছিলেন। ১৩ বছর পর ওয়ার্নের সেই মাইলফলক স্পর্শ করলেন লিওন। ঢাকা টেস্টের শেষ ইনিংসে পেয়েছিলেন ৬ উইকেট। আর চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে তুলে নিয়েছেন ৭ উইকেট আর দ্বিতীয় ইনিংসে পেয়েছেন ছয় উইকেট।

তাইজুলের উইকেটটি তুলে নিয়ে আরও একটী মাইলফলক স্পর্শ করেছেন এই অফস্পিনার। টানা তিন ইনিংসে ছয়টি করে উইকেট নিয়ে ক্লেরি গিমেতের সঙ্গে নিজের নাম লেখালেন। পরিসংখ্যান দেখে বোঝাই যাচ্ছে এই স্পিনার বাংলাদেশে এসেছেন নিজের রেকর্ডের ঝুড়িকে আরও সমৃদ্ধ করতে।

এমএএন/এমআর/জেআইএম

আরও পড়ুন