ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

২১ হাজার কোটি টাকায় বিক্রি হলো আইপিএল!

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৩:১৪ পিএম, ০৪ সেপ্টেম্বর ২০১৭

ভারতের ঘরোয়া ক্রিকেট টুর্নামেন্ট আইপিএলের টাইটেল স্পন্সর বিক্রি হবে। এই ঘোষণা দেয়ার সঙ্গেই সঙ্গেই যেন এর স্বত্ব কেনার জন্য ঝাঁপিয়ে পড়ে মাল্টি বিলিওনিয়ার কোম্পানিগুলো। হাড্ডাহাড্ডি লড়াই শেষে শেষ পর্যন্ত জিতলো স্টার ইন্ডিয়া। কত টাকার ব্যবধানে শুনবেন? চোখ কপাল ছাড়িয়ে মাথায়ও উঠে যেতে পারে। ২.৫৫ বিলিয়ন ডলার। অর্থাৎ ২৫৫ কোটি ডলারে। বাংলাদেশি টাকায় যার পরিমাণ দাঁড়াচ্ছে প্রায় ২০৭৩২ কোটি টাকা।

আগামী আইপিএলের মিডিয়া রাইটসের লড়াইয়ে গত কয়েকদিন সরগরম ছিল ভারতীয় ক্রিকেট মহল। কে পাবেন এই স্বত্ব, তা নিয়ে চলছিল নানা জল্পনা। শেষ পর্যন্ত সব জল্পনার অবসান ঘটিয়ে ২০১৮ থেকে ২০২২ পর্যন্ত আইপিএল-এর মিডিয়া স্বত্ব সনির কাছ থেকে ছিনিয়ে নিল স্টার ইন্ডিয়া।

মোট ২৪টি প্রতিষ্ঠান আইপিএলের মিডিয়া স্বত্ব কিনতে চেয়ে আবেদন জমা দিয়েছিল। শেষ পর্যন্ত লড়াই হল ১৪টির মধ্যে। সেখানেই বাজিমাত স্টার ইন্ডিয়ার। অনেক আলোচনার শেষে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) সিলমোহর দিল এখানেই। বিসিসিআই সিইও রাহুল জোহুরি সোমবার ঘোষণা করলেন নতুন ব্রডকাস্টারের নাম। স্টার ইন্ডিয়ার পক্ষ থেকে চেয়ারম্যান উদয় শঙ্কর বলেন, ‘আইপিএল খুব গুরুত্বপূর্ণ। আর আমার বিশ্বাস টেলিভিশন ও ডিজিটালের মাধ্যমে সমর্থকদের আরও কাছে পৌঁছে যেতে পারবে। খেলার উন্নতির নিশ্চয়তা আমাদের কর্তব্য।’

২০০৮ সালে ১০ হাজার ৪০০ কোটি টাকার বিনিময়ে ১০ বছরের স্বত্ব কিনে নিয়েছিল সনি পিকচার নেটওয়ার্ক। ডিজিটাল রাইট শেষ তিন বছর ছিল নবি ডিজিটালের কাছে। ৩০২ কোটি রুপির বিনিময়ে সেই স্বত্ব পেয়েছিল তারা। এবার পুরোটাই পেল স্টার ইন্ডিয়া।

এবার ডিজিটাল স্বত্বের জন্য আবেদন জানিয়েছিল টাইমস ইন্টারনেট, রিলায়েন্স জিও, এয়ারটেল ও ফেসবুক। সাতটি বিভাগে আবেদনপত্র চাওয়া হয়েছিল। ভারতীয় টেলিভিশন, ভারতীয় ডিজিটাল, আমেরিকা, ইউরোপ, মিডল ইস্ট, আফ্রিকা ও বাকি বিশ্ব। দু’ভাগে ভাগ করা হয়েছিল মিডিয়া রাইটসের ক্যাটাগরি। টেলিভিশন ও ডিজিটাল (ইন্টারনেট ও মোবাইল)। মুম্বাইয়ে সোমবার সকাল ৯.৩০ থেকে বসেছিল নিলামের আসর। নিলাম শেষে বিজয়ীর হাসি হাসলো স্টার ইন্ডিয়াই।

আইএইচএস/এমএস

আরও পড়ুন