ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

সাকিবে মুগ্ধ মুশফিক!

আরিফুর রহমান বাবু | চট্টগ্রাম | প্রকাশিত: ০৫:৫১ পিএম, ০৩ সেপ্টেম্বর ২০১৭

মাঝে কিছুদিন একটু অনুজ্জ্বল ছিলেন। সে অর্থে রঙ ছড়াতে পারেননি। বল হাতে প্রতিপক্ষের কাছ থেকে সমীহ আদায় করতে পারছিলেন কম। ব্যাটও রান খরায় ভুগছিল। কিন্তু সময়ের প্রবাহে তা কেটে গেছে। আবার স্ব মহিমায় উদ্ভাসিত সাকিব আল হাসান। বল ও ব্যাট হাতে সমান উজ্জ্বল।

ঢাকা টেস্টে বাংলাদেশের অবিস্মরণীয় জয়ের রূপকার। স্থপতি। তার ব্যাট থেকে আসা ৮৯ রান ( ৮৪+৫) ও ১০ উইকেট ( ৫/৬৮+৫/৮৫) অসাধারণ অলরাউন্ডিং পারফরমেন্স দেশকে যতটা জয়ের পথে এগিয়ে দিয়েছে, ঠিক ততটাই অস্ট্রেলিয়াকে পরাজয়ের দিকে ঠেলে দিয়েছে।

শুধু টেস্ট জেতানোই নয়, অলরাউন্ডার হিসেবে বিশ্বের এক নম্বর তকমাধারি সাকিব মিরপুরে আরও এক অনন্য কৃতিত্বের অধিকারী হয়ে নিজের নামকে ইতিহাসের সোনালী হরফে লিখে রেখেছেন।

দুই লঙ্কান স্পিনার মুত্থিয়া মুরলিধরন আর রঙ্গনা হেরাথ ও দক্ষিণ আফ্রিকান ফাস্টবোলার ডেইল স্টেইনের সঙ্গে সাকিব হচ্ছেন চতুর্থ বোলার যিনি টেস্ট খেলিয়ে সব প্রতিপক্ষর বিপক্ষে টেস্টে এক ইনিংসে ৫ বা তার বেশি উইকেট শিকারী।

সাফল্যের সিড়ি বেঁয়ে তড়তড়িয়ে ওপরে ওঠা সাকিবের নাম উচ্চারিত হচ্ছে গ্রেটদের সঙ্গে। ইমরান, বোথাম, হ্যাডলি, কপিল দেবের সঙ্গে সাকিবও বিশ্ব ক্রিকেটের বড় অলরাউন্ডারদের তালিকায় জায়গা করে নিয়েছেন। তার ব্যাট ও বল এখন টাইগারদের চালিকশক্তি। তিনিই টিম বাংলাদেশের প্রাণ ভোমরা। তাই পারফরমার সাকিব সবার পছন্দের।

এ সব্যসাচী ক্রিকেটারকে পছন্দ করেন না, এমন কাউকে খুঁজে পাওয়া কঠিন। সাকিব ভক্তর অনেক লম্বা চওড়া তালিকায় এবার যুক্ত হলেন বাংলাদেশ অধিনায়ক মুশফিকুর রহিমও। টাইগার অধিনায়ক মনে করেন সকিব তার দলের অন্যতম চালিকাশক্তি। এক নম্বর ম্যাচ উইনার।
তার ধারণা, এ মুহুর্তে সাকিবের পারফরমেন্স শুধু তার দলের সাফল্যেই বড় ভূমিকা রাখছে না, সাকিবের এমন উজ্জ্বল রূপ বাকিদেরকেও ভালো খেলতে অনুপ্রেরণা জোগাচ্ছে।

রোববার দুপুরে সংবাদ সম্মেলনে সাকিবের প্রসঙ্গ উঠতেই টাইগার অধিনায়কের মুখে সাকিব বন্দনা। ‘সাকিব বাংলাদেশের ক্রিকেটের জন্য এক বিষ্ময়কর প্রতিভা। সে গত ১০-১৫ বছর ধরে যেভাবে বাংলাদেশ ক্রিকেটের জন্য পারফর্ম করে যাচ্ছে তা সত্যিই অসাধারণ। শুধু বাংলাদেশ না, বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা ক্রিকেটার সাকিব।’

সাকিবকে অনেক কার্যকর ও বিশ্বমানের অলরাউন্ডার হিসেবে অভিহিত করে মুশফিক বলেন, দেখবেন, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ দলে এরকম একজন অলরাউন্ডার যখন পারফর্ম করে, তখন তারা সবগুলো ম্যাচ জিতে। আমাদের হয়েও সাকিব একই কাজ করছে। এতে তার দক্ষতা প্রমাণ হয়।

তামিম একটা নিউজে বলেছে, সাকিব মানসিকভাবে বেশ শক্তিশালী। সে তার নিজের খেলা বুঝতে পারে। এদিকে সাকিবকে তার দলের সবচেয়ে বড় অনুপ্রেরণাদাতা হিসেবেও মনে করেন মুশফিক। তাই মুখে এ কথা, সে ( সাকিব ) আমাদের দলের সবচেয়ে বড় অনুপ্রেরণার প্রতীক।

আমরা ভাবি, সাকিব যদি এমন ভালো পারফর্ম করতে পারে, তাহলে আমরা কেন পারব না? তরুণরা তার কাছ থেকে শিখছে। আমি নিজেও তার সঙ্গে খেলতে পেরে গর্বিত। ’

এমআরএম/এএইচ

আরও পড়ুন