ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

টেস্ট মেজাজে না খেলার পক্ষে আশরাফুল

মুনওয়ার আলম নির্ঝর | প্রকাশিত: ০৫:২৮ এএম, ০২ সেপ্টেম্বর ২০১৭

ঢাকা টেস্টের উইকেট নিয়ে এখনও হচ্ছে আলোচনা-সমালোচনা। এই উইকেটে রান করা কতটা দুষ্কর ছিল কিংবা পেসাররা কি আসলেই অসহায় ছিল এই উইকেটে ইত্যাদি নিয়ে চলছে নানা আলোচনা। তবে বাংলাদেশের ব্যাটসম্যান মোহম্মদ আশরাফুল মনে করেন, এই উইকেটে আর যাই হোক টেস্টে মেজাজে খেললে রান পাবে না ব্যাটসম্যানরা।

চট্টগ্রাম টেস্টে বাংলাদেশের সমস্যা ও সম্ভাবনা নিয়ে জাগো নিউজের সঙ্গে একান্তে আলাপ করেছেন মোহম্মদ আশরাফুল। তার মতে, চট্টগ্রামেও যদি ঢাকার মতো উইকেট বানানো হয় তবে রয়ে-সয়ে খেললে রান পাওয়া যাবে না। তার মতে, ‘ফ্রিলি রানের জন্য এখানে খেলা উচিত। আসলে এখানে টেস্ট মেজাজে খেললে রান পাবে না। এখানে প্রত্যেকটা বলে যেন স্কোর হয়। আর রানের জন্যই খেলা ভালো। কারণ এখানে আপনি কখন আউট হয়ে যাবেন তার ঠিক নেই। এই উইকেটগুলো খুব ভয়ংকর উইকেট। '

প্রথম টেস্টে দেখা গেছে, বাংলাদেশি যে দুই ব্যাটসম্যান ভালো রান পেয়েছেন তারা দু'জনই মেরে খেলেছেন। এমনকি টেস্টের একমাত্র সেঞ্চুরিয়ান ডেভিড ওয়ার্নার তার সেঞ্চুরিটিও টেস্ট মেজাজে নয় বরং ওয়ান ডে মেজাজেই করেছেন।

সেদিক থেকে মোহম্মদ আশরাফুল মনে করেন দ্বিতীয় টেস্টে বাংলাদেশ দলের ব্যাটিং লাইন আপ পরিবর্তনের দরকার নেই। তার মতে, 'আমার মনে হয় না যে এখানে ব্যাটিং লাইন আপের চেইঞ্জের দরকার। যে ধরনের উইকেটে খেলা হচ্ছে, এ ধরনের উইকেট খুবই কঠিন উইকেট। এই উইকেটে ব্যাটসম্যানদের রান করাটা খুবই কঠিন।এখানে চেইঞ্জ করাটা ঠিক হবে না, ওরাই থাকা উচিত। '

তবে আশরাফুল মনে করেন প্রথম টেস্টের একাদশে না থাকা মমিনুলকে চারে খেলানো যেতে পারে।মমিনুলকে চারে খেলিয়ে একজন পেসার বসানোর পক্ষে আশরাফুল। তার মতে, 'স্পিন সহায়ক উইকেটই হয়তো থাকবে। এমন উইকেট হলে আমার মনে হয় না, দুইটা পেস বোলার দলে দরকার আছে। একজনকে বসিয়ে মমিনুলকে আমরা নিয়ে আসতে পারি। যেহেতু তার রেকর্ড ভালো, নাম্বার ফোরে। চারে ও চলে আসলো। বাকি টিম সেম থাকল। পেস বোলার মুস্তাফিজ ও সফিউলের মধ্যে একজন মাত্র খেলল। যেভাবে খেলছি আমরা, এভাবে খেললেই সেকেন্ড টেস্ট ম্যাচ অবশ্যই জেতা সম্ভব আমাদের। '

এদিকে মিরপুরের উইকেট স্পিন সহায়ক থাকায় ভালো ফল পেয়েছে স্পিনাররা। ফলে এক রকম অকেজো হয়ে পড়েছিল টাইগার পেসাররা। দুই ইনিংস মিলিয়ে মাত্র ১৫ ওভার বল করেছে মুস্তাফিজ-সফিউল। এভাবে নিয়মিত স্পিন সহায়ক উইকেট হলে হয়তো এক সময় দেশের পেসাররা অকেজো হয়ে পড়বে বলেও অনেকে মনে করেন তিনি।

তবে মুস্তাফিজকে আরও একটু বেশি ব্যবহার করার পক্ষে মত দিয়েছেন আশরাফুল। দুই পেসারের মধ্যে মুস্তাফিজকেই খেলানোর পক্ষে এই ডানহাতি ব্যাটসম্যান। তার মতে, আমি আসলে মুস্তাফিজকেই রাখব। আসলে এই ধরনের উইকেটে, প্রথম ইনিংসে ৮ ওভার বল করে মুস্তাফিজের ইকোনমি রেট ছিল ১.৬৫। আর ওকে (মুস্তাফিজ) একটু বেশি ইউজ করা দরকার। নতুন বলে মুস্তাফিজকে ৩/৪ ওভার বল করাতে হবে, আসলে আমরা মুস্তাফিজকে বেশি দেরিতে আনছি। পরের দিকে বলটা একটু নরম হয়ে যায় ফলে তা ততটা কার্যকর হয় না পেসারদের জন্য।

দলের জয়ের ব্যাপারে চার স্পিনার ও এক পেসারই যথেষ্ট বলে মনে করেন এই বাংলাদেশি ব্যাটসম্যান। তার মতে, ' বোলার তো ব্যাটসম্যানদের মধ্যেই চলে আসতেছে। সাকিব জেনুইন বোলার হিসেবে চলে আসতেছে। তাইজুল আছে, মিরাজ আছে, নাসির আছে। এই চারটা স্পিনার আর মুস্তাফিজ। এই উইকেটে আমার মনে হয় এই পাঁচটা বোলার ঠিক আছে ২০ উইকেট নেয়ার জন্য।

আশরাফুল মনে করেন ব্যাটিং লাইনআপ একটু বড় হলে তাতে তেমন কোন ক্ষতি হবে না বরং দলের জন্য সেটা ভালোই হবে।

এমএএন/ওআর/এমএস

আরও পড়ুন