ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

স্মিথ-ওয়ার্নারদের ধুয়ে দিল অস্ট্রেলিয়ান মিডিয়া

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৩:০৮ পিএম, ৩১ আগস্ট ২০১৭

বেতন-ভাতা নিয়ে ক্রিকেট অস্ট্রেলিয়া ও ক্রিকেটারদের মধ্যে দ্বন্দ্ব। বনিবনা না হওয়ায় অনেক দিনই স্থায়ী ছিল সেই দ্বন্দ্ব। অস্ট্রেলিয়া ‘এ’ দলের দক্ষিণ সফর বাতিল করা হয়। শঙ্কায় ছিল বাংলাদেশ সফর ও অ্যাশেজ সিরিজও। ভাগ্যিস, বাংলাদেশে আসার আগেই সমঝোতায় আসে দুই পক্ষ।

অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের বেতন বাড়িয়ে দেয়া হয়। তবে বেতন বাড়ালেই যে ক্রিকেটাররা ভালো খেলবেন, এমন কথা নয়। সেটাই প্রমাণ করলেন স্টিভেন স্মিথ, ডেভিড ওয়ার্নার, নাথান লিওনরা। ঢাকা টেস্টে অসিরা বাংলাদেশের কাছে পরাস্ত হয়েছে ২০ রানে।

টেস্ট ক্রিকেটে বাংলাদেশের কাছে এটাই অস্ট্রেলিয়ার প্রথম হার। ২০০৬ সালে ফতুল্লা টেস্টে অল্পের জন্য হারের লজ্জা এড়িয়েছিল অসিরা। এবার আর সেই লজ্জা থেকে বাঁচতে পারেনি। মিরপুর শেরেবাংলায় মুশফিকুর রহীমের দলের কাছে করেছে আত্মসমর্পণ।

বলার অপেক্ষা রাখে যে, ঢাকা টেস্টে অস্ট্রেলিয়ার এমন হারের পর হতাশ অস্ট্রেলিয়ানরা। দেশটির মিডিয়াই যেমন ধুয়ে দিল স্মিথ-ওয়ার্নারদের। ক্রিকেটারদের সমালোচনায় মিডিয়া লিখেছে, ‘ওভারপেইড প্রাইমা ডোনাজ’। বাংলায় যার অর্থ দাঁড়ায়- ‘প্রাপ্যের চেয়ে অতিরিক্ত অর্থ পাওয়া; যাদের সন্তুষ্ট করা বড্ড কঠিন’।

অস্ট্রেলিয়া দলের অধিনায়ক স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নার সর্বোচ্চ আয় করেন। চলতি বছর এ দুজন পাবেন প্রায় ২০ লাখ ডলার (অস্ট্রেলিয়ান) করে। বাংলাদেশ দলে সর্বোচ্চ আয় করেন মুশফিক, তামিম ও সাকিব। তারা পাবেন প্রায় ৩৭ হাজার ২৪০ ডলার (অস্ট্রেলিয়ান) করে।

বোঝাই যাচ্ছে, টাকার হিসেবে অনেক বেশি দামি স্মিথ-ওয়ার্নাররা। সে তুলনায় তাদের পারফরম্যান্স ছিল হতাশাজনক। তাইতো অস্ট্রেলিয়ান মিডিয়ার এমন সমালোচনা। মেলবোর্ন হেরাল্ড-সান প্রতিবেদনে লিখেছে, ‘ঢাকায় যা ঘটেছে, সেটি ক্রিকেট দুনিয়ার কাছে বিস্ময়কর। অন্যদিকে প্রাইমা ডোনাজদের কাছে লজ্জার।’

দ্য অস্ট্রেলিয়ান’-এর একটি প্রতিবেদনে বলা হয়েছে, ‘অস্ট্রেলিয়ার প্রথম দল হিসেবে টেস্টে বাংলাদেশের কাছে হার। দলটির সেই দুর্ভাগা ১১ ক্রিকেটার গড়ে ১৩ লাখ ৬০ হাজার অস্ট্রেলিয়ান ডলার বেতন পাবেন। তাদের সাপ্তাহিক বেতন প্রায় ২৬ হাজার অস্ট্রেলিয়ান ডলার। প্রতিপক্ষ বাংলাদেশের ক্রিকেটাররা পাবেন গড়ে ২৬ হাজার ১৩৬ অস্ট্রেলিয়ান।সপ্তাহে যাদের আয় মাত্র ৫০০ অস্ট্রেলিয়ান ডলার!’

এনইউ/আইআই

আরও পড়ুন