ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

নিজেদেরকে সেরা স্পিন ত্রয়ী মানতে নারাজ সাকিব

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০২:৫০ পিএম, ৩০ আগস্ট ২০১৭

ব্যাটসম্যানরা কম-বেশি ভালো খেলেছেন। তাদেরও অবদান ছিল অবশ্যই। তারপরও ইংল্যান্ডের বিপক্ষে ১০৮ রানের ঐতিহাসিক জয় আর অাজকের অবিস্মরণীয় বিজয়ে সবচেয়ে বড় অবদান বাংলাদেশের স্পিনারদের।

ইতিহাস জানাচ্ছে, গত বছর অক্টোবরে এই শেরেবাংলায় ইল্যান্ডের বিপক্ষে ১০৮ রানের বড় জয়ে সাকিব আল হাসান আর মেহেদী হাসান মিরাজই ইংলিশ ব্যাটসম্যানদের নাকানি-চুবানি খাইয়ে ছেড়েছিলেন। দুই ইনিংসে ইংল্যান্ডের যে ২০ উইকেটের পতন ঘটেছিল, তার সবকটাই জমা পড়েছিল মিরাজ ও সাকিবের পকেটে। অফস্পিনার মিরাজ দখল করেছিলেন (৬+৬) = ১২টি। আর সাকিবের উইকেট সংখ্যা ছিল আটটি।

একই অবস্থা এই ম্যাচেও! অস্ট্রেলিয়ার সঙ্গে ২০ রানের দারুণ জয়ে মূল ভূমিকা স্পিনারদের। ওপেনার তামিম ইকবাল দুই ইনিংসেই হাফ সেঞ্চুরি হাঁকিয়েছেন। সাকিবও প্রথম ইনিংসে খেলেছেন ৮৪ রানের দারুণ ইনিংস। কিন্তু শেষ পর্যন্ত ব্যাটিং পারফরম্যান্সগুলো ঢাকা পড়েছে স্পিনারদের দাপটে।

১০ মাস আগে ইংল্যান্ডের বিপক্ষে যেমন স্পিনাররাই বধ করেছিলেন ইংলিশদের। এবারও স্পিনারদের হাত ধরেই নাস্তানাবুদ অসিরা। ২০ উইকেটের ১৯টিই দখল করেছেন তিন স্পিনার সাকিব (৫+৫ = ১০), মিরাজ (পাঁচটি) ও তাইজুল (চারটি)। প্রথম ইনিংসে অসি টপ-অর্ডার উসমান খাজা শুধু রান আউট হয়েছেন।

এই যে স্পিনাররা ঘরের মাঠে এমন ম্যাচ জেতানো বোলিং করছেন, সেটা অনেকেই খুব বড় করে দেখছেন। কারো কারো মতে- এখন যে তিনজন স্পিনার আছেন, সেই সাকিব-মিরাজ-তাইজুলই বাংলাদেশের সবসময়ের সেরা ত্রয়ী। তাদের সাফল্যের অনুপাত বিচার করেই এমন বলা।

আজ সংবাদ সন্মেলনে সাকিব আল হাসানের কাছেও এমন প্রশ্ন রাখা হয়েছিল। ‘আচ্ছা এখন যে তিনজন স্পিনার আছেন, এটাই কি টেস্টে বাংলাদেশের সেরা স্পিন ত্রয়ী?’ সাকিব অবশ্য তা মানতে নারাজ।

তার ধারণা, আসলে উইকেটও সাফল্য মাপার একটা বড় মানদণ্ড। এখনকার উইকেট বেশ বোলিং সহায়ক। আগে উইকেট এমন বোলিং সহায়ক ছিল না।

সাকিবের ব্যাখ্যা, ‘এটা এক কথায় জবাব দেয়া কঠিন। কারণ সবার আগে পরিস্থিতি চিন্তা করতে হবে। আগে চিন্তা করতাম, পাঁচ দিন খেলতে হবে। তখন আমরা হয়তো সব সময় বোলিং সহায়ক উইকেট পেতাম না, এখন যেমন পাচ্ছি। এ কারণে রেট করতে চাই না। রফিক ভাই ছিলেন আমাদের বাঁহাতি স্পিনারদের আদর্শ। আমি উনাকে সবচেয়ে বেশি রেট করি। রাজ ভাইও (রাজ্জাক) অনেক ভালো বোলার ছিলেন। আমাদের পরিস্থিতির কথা চিন্তা করতে হবে। ওটার ওপর নির্ভর করে দল তৈরি হত, ব্যাটিং কেমন সেটা ব্যাপার ছিল। একটার সঙ্গে আরেকটার তুলনা করাটা মনে হয় না ঠিক। মিরাজ বিশ্বমানের, তাইজুলও। আমাদের আরও অনেক জায়গা আছে, যেখানে উন্নতি করতে পারলে আরও ভালো কিছু করতে পারব।’

এআরবি/এনইউ/জেআইএম

আরও পড়ুন