ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

বাংলাদেশের কাছে হেরে পাঁচে অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ১১:০১ এএম, ৩০ আগস্ট ২০১৭

বাংলাদেশে আসার আগে অস্ট্রেলিয়া চিন্তাই করতে পারেনি, তারা হেরে যেতে পারে। এ কারণে র‌্যাংকিংয়ে অবস্থান নিয়েও তাদের কোনো চিন্তা ছিল না। তবে, বাস্তবতা হলো, অস্ট্রেলিয়া বাংলাদেশের কাছেও হেরে গেছে, মাত্র চারদিনে। মিরপুর টেস্টে সাকিব-মিরাজ-তাইজুলদের ঘূর্ণি ফাঁদে পড়ে ২০ রানে পরাজয় বরণ করতে বাধ্য হয়েছে তারা।

এই এক পরাজয়ে র‌্যাংকিং টেবিলে ৩টি মূল্যবান রেটিং পয়েন্ট হারাতে হয়েছে অস্ট্রেলিয়াকে। যে কারণে তাদের অবস্থান নেমে গেছে চার থেকে পাঁচে। চারে উঠে গেছে নিউজিল্যান্ড। ওসেনিয়ান অঞ্চলের এই দুই দেশটিরই এখন রেটিং পয়েন্ট সমান ৯৭ করে। ভগ্নাংশের ব্যবধানে উপরে উঠে গেছে কিউইরা।

সিরিজ শুরুর আগে অস্ট্রেলিয়ার রেটিং পয়েন্ট ছিল ১০০। অবস্থান চার। ৩ পয়েন্ট কমে তাদের হয়ে গেলো ৯৭। আর বাংলাদেশ অসাধারণ জয় উপহার দেয়ায় রেটিং পয়েন্ট বাড়ল ৪টি। ৬৯ থেকে হয়েছে ৭৩। গতকাল যদি ওয়েস্ট ইন্ডিজ ইংল্যান্ডের বিপক্ষে অবিশ্বাস্য জয়টি না পেতো, তাহলে ক্যারিবীয়দের পেছনেই হয়তো আজ ফেলে দিতো মুশফিকরা। কিন্তু সেটা আর হলো না ক্যারিবীয়রাও দারুণ এক জয় পাওয়ায়।

সিরিজের শেষ টেস্টেই অবশ্য বাংলাদেশের আট নম্বরে উঠে আসার সম্ভাবনা টিকে রয়েছে। ২-০ ব্যবধানে সিরিজ জিততে পারলে এবং ওয়েস্ট ইন্ডিজ যদি ইংল্যান্ডের কাছে ২-১ ব্যবধানে হেরে যায়, তাহলে টাইগাররা উঠে আসবে আট নম্বরে। ক্যারিবীয়দের সঙ্গে তখন পয়েন্টের ব্যবধান তৈরি হবে। তখন অস্ট্রেলিয়া আর নিচে নামবে। তারা নেমে যাবে ৬ নম্বরে।

আইএইচএস/জেআইএম

আরও পড়ুন