ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

স্মিথই টেস্টের এক নম্বর ব্যাটসম্যান : মুশফিক

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৩:৩৮ পিএম, ২৬ আগস্ট ২০১৭

টেস্ট কিংবা সিরিজের আগে অনেক সময়ই দু’দলের ক্রিকেটার, অধিনায়ক, কোচ ও কর্মকর্তারা বাকযুদ্ধে লিপ্ত হন। কখনো কখনো তা বিতর্কের পর্যায়ে গিয়ে দাঁড়ায়। ভারতে প্রায়ই এমন দেখা যায়। গত বছর অস্ট্রেলিয়া-ভারত সিরিজের সময় দেখা গিয়েছিল তেমন বিতর্ক। যেখানে জড়িয়ে গিয়েছিল দু’দেশের বোর্ড পর্যন্ত।

এমন অনেক সিরিজ আছে, যা শুরুর এক মাস আগে থেকে শুরু হয় দু’পক্ষের বাকযুদ্ধ; কিন্তু বাংলাদেশ আর অস্ট্রেলিয়ার এবারের সিরিজ যেন এর ব্যতিক্রম। টাইগার অধিনায়ক মুশফিকুর রহীমতো অসি ক্যাপ্টেন স্টিভেন স্মিথের প্রশংসায় পঞ্চমুখ।

প্রেস কনফারেন্সে প্রতিপক্ষ অধিনায়ক সম্পর্কে কিছু বলতে বলা হলে মুশফিক বলে উঠলেন,
‘আমি তাকে ( স্টিভেন স্মিথকে) টেস্টের এক নম্বর ব্যাটসম্যান হিসেবেই দেখি। উপমহাদেশের কথা যদি বলেন, টেস্টে এখনো অসাধারণ রেকর্ড স্টিভেন স্মিথের। আর অস্ট্রেলিয়ার অধিনায়করা যেমন হয়, তিনিও অমন আগ্রাসী। আক্রমণাত্মক। তাকে আমি প্রো-অ্যাক্টিভ অধিনায়ক বলবো।’

প্রতিপক্ষ অধিনায়কের মেধা-প্রজ্ঞার প্রশংসায় কার্পণ্য না করলেও অজি অধিনায়ক স্টিভেন স্মিথ যাতে মাথা তুলে না দাঁড়াতে পারেন, সে চিন্তায়ই মাথায় ঘুরপাক খাচ্ছে টাইগার অধিনায়কের।

তিনি বলেন, ‘আমরা চাইবো, ব্যাটিংয়ে স্মিথ যেন খুব একটা প্রভাব ফেলতে না পারে। আর অধিনায়ক হিসেবে ও যে কৌশলই নিক না কেন আমরা ব্যাটসম্যানরা আছি, তারা যেন মানিয়ে নিতে আর চ্যালেঞ্জে জিততে পারি। আমাদের পরিকল্পনা আছে। শুধু স্মিথ নয়, ওদের টপ অর্ডারের ব্যাটসম্যানদেও দ্রুত ফেরানোর যথেষ্ট সামর্থ্যও আছে আমাদের বোলারদের। আমাদের বোলিংয়ে যথেষ্ট রিসোর্স আছে। শুধু দল হিসেবেই আমাদের খেলতে হবে। যদি একটা টেস্ট ম্যাচ জিততে চাই, তাহলে ১৫ সেশনের ৮ থেকে ৯টাতেই জিততে হবে। আমাদের সামর্থ্য আছে, যদি পরিকল্পনা বাস্তবায়ন করতে পারি তাহলে অবশ্যই ভালো সম্ভাবনা থাকবে।’

এআরবি/আইএইচএস/জেআইএম

আরও পড়ুন