ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

অন্যরকম সাফল্যের হাতছানি সাকিব-তামিমের

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৭:১৪ এএম, ২৫ আগস্ট ২০১৭

আর মাত্র ৪৮ ঘণ্টা, তারপরই শুরু বাংলাদেশ-অস্ট্রেলিয়ার বহুল কাঙ্ক্ষিত টেস্ট সিরিজ। বৃষ্টি বৈরি আচরণ না করলে আগামী ২৭ আগস্ট সকাল সাড়ে নয়টায় শুরু হবে মুশফিক বাহিনী ও স্টিভেন স্মিথের দলের টেস্ট লড়াই।

গত প্রায় এক যুগ দুই দলের টেস্টে দেখা হয়নি। সীমিত ওভারের ফরম্যাটে কম বেশি মুখোমুখি হলেও বাংলাদেশ ও অস্ট্রেলিয়া টেস্টে মুখোমুখি হয়নি ১১ বছর। ২০০৬ সালের এপ্রিলে ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে হয়েছিল শেষ টেস্ট। হাবিবুল বাশারের নেতৃত্বে টাইগাররা খেলেছিল রিকি পন্টিংয়ের প্রবল পরাক্রমশালী অজি বাহিনীর বিপক্ষে। শেষ পর্যন্ত অজি সেনাপতি পন্টিংয়ের বীরোচিত ব্যাটিংয়ের কাছে হার মানলেও (৩ উইকেটে হার ) দারুণ লড়াই করেছিল স্বাগতিকরা। বাঁ-হাতি ওপেনার শাহরিয়ার নাফীসের অসাধারণ সেঞ্চুরির ( ১৮৯ বলে ১৯ বাউন্ডারিতে ১৩৮) জন্য ঐ ম্যাচ আজও স্মরণীয় হয়ে আছে টাইগার সমর্থকদের কাছে।

দুই ভয়ঙ্কর ফাস্ট বোলার ব্রেট লি-জেসন গিলেস্পি আর ক্রিকেট ইতিহাসের সেরা লেগ স্পিনার শেন ওয়ার্ন ও তার ছায়ায় আড়ালে পড়ে থাকা অতি প্রতিভাবান লেগি স্টুয়ার্ট ম্যাকগিলের গড়া অজি ধারালো অতি শক্তিশালি বোলিংয়ের বিরুদ্ধে বাঁ-হাতি শাহরিয়ার নাফীসে সেই বুক চিতানো লড়িয়ে উইলোবাজি এখনো সবার স্মৃতিতে ভাস্বর।

এবার আবার অজিদের সামনে বাংলাদেশ। আবারো খেলা ঘরের মাটিতে। এবার শেরে বাংলায় শতরান করতে পারবেন কেউ? টেস্টে বাংলাদেশের সেঞ্চুরির কথা উঠলেই সবার আগে তিনটি মুখ চোখের সামনে ভেসে ওঠে; তামিম ইকবাল, সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। জেনে খুশি হবেন, তামিম ও সাকিব আছেন এক মাইল ফলকের সামনে। দুইজনেরই এটা হবে ৫০ নম্বর টেস্ট। হাবিবুল বাশার, মোহাম্মদ আশরাফুল আর মুশফিকুর রহিমের পর এক সঙ্গে ৫০ নম্বর টেস্ট খেলতে যাচ্ছেন তামিম ও সাকিব।

সাকিবের সামনে আছে আরও এক দূর্লভ রেকর্ড গড়ার হাতছানি। শেরে বাংলায় অস্ট্রেলিয়ার সঙ্গে প্রথম টেস্টে কিংবা চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে এক ইনিংসে ৫ উইকেট পেলেই দুই লঙ্কান স্পিনার মুরলিধরন-রঙ্গনা হেরাথ ও প্রোটিয়া ফাস্ট বোলার ডেইল স্টেইনের পর চতুর্থ বোলার হিসেবে টেস্টে সব দলের বিরুদ্ধে এক ইনিংসে ৫ বা তার বেশি উইকেট শিকারি হবেন বাংলাদেশ তথা বিশ্বের সেরা অলরাউন্ডার সাকিব।

ওয়ানডে ও টি-টোয়েন্টি ফরম্যাটের মত তামিম টেস্টেও বাংলাদেশের টপ স্কোরার। ৪৯ টেস্টে ৯১ বার ব্যাট করা তামিমের রান ৩৬৭৭।

টেস্টে বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে বেশি আট সেঞ্চুরির মালিকও তামিম। তবে এ বাঁ-হাতি ওপেনারের সামনে আরও একটা সাফল্যের ফলক স্পর্শ করার সুযোগ আছে। বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে টেস্টে সর্বাধিক সেঞ্চুরির মালিক হলেও সবচেয়ে বেশ হাফ সেঞ্চুরির রেকর্ডটি এখনো তামিম নিজের করতে পারেননি। সেটা এখনো সাবেক অধিনায়ক ও বর্তমান নির্বাচক হাবিবুল বাশার সুমনের দখলে। জাতীয় দলের সাবেক অধিনায়ক হাবিুল বাশারের টেস্ট ফিফটি ২৪টি।

এদিকে ৪৯ টেস্টে ৫ সেঞ্চুরি আর ২১ হাফ সেঞ্চুরিসহ সাকিবের রান ৩৪৭৯। তামিম চলতি সিরিজে তিনবার আর সাকিব চারবারের বেশি পঞ্চাশের বেশি রান করতে পারলে হাবিবুল বাশারকে টপকে সর্বাধিক হাফ সেঞ্চুরির মালিক হবেন। তাই বলা যায় দুই বন্ধু সাকিব-তামিমের মাঝেও টেস্টে সর্বাধিক ৫০ এর অঘোষিত লড়াইও থাকছে এই সিরিজে।

হাবিবুল বাশার ৫০ টেস্টে করেছিলেন ৩০২৬। বাংলাদেশের হয়ে ৫০ টেস্ট খেলা অপর দুই ব্যাটসম্যানের মধ্যে বর্তমান টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিমের ৫৪ টেস্টে সংগ্রহ ৩২৬৫। তিনি টেস্টে রান তোলায় তামিম ও সাকিবের পর তিন নম্বরে। আর মোহাম্মদ আশরাফুল ৬১ টেস্টে ছয় সেঞ্চুরিসহ ২৭৩৭ রান করে আছেন পাঁচ নম্বরে। এবার দেখা যাক ৫০ টেস্টেই সাকিব ও তামিম কোন মাইল ফলক স্পর্শ করতে পারেন কিনা?

এআরবি/এমআর/এমএস

আরও পড়ুন