ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

প্রস্তুতি ম্যাচে মুশফিকের প্রতিপক্ষ তামিম

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৩:০৬ পিএম, ০৮ আগস্ট ২০১৭

অস্টেলিয়ার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজকে সামনে রেখে দীর্ঘ এক মাসের বেশি সময় ধরে চলছে অনুশীলন। প্রথমে তিন সপ্তাহের ফিটনেস ক্যাম্প; এরপর ব্যাট ও বলের প্র্যাকটিসও চলছে। ম্যাচ প্র্যাকটিসটাই শুধু বাকি ছিল। এবার তাও হবে।

আগামীকাল থেকে বন্দর নগরী চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে তিন দিনের প্রস্তুতি ম্যাচে অংশ নেবেন জাতীয় দলের ক্রিকেটাররা। যার এক দলের নেতৃত্বে থাকবেন টেস্ট অধিনায়ক মুশফিকুর রহীম। অন্য দলটির অধিনায়ক তার ডেপুটি তামিম ইকবাল।

বুধবার সকাল সাড়ে নয়টায় শুরু হবে তিন দিনের ম্যাচ। দুই স্পেশালিস্ট স্পিনার, বিশেষ করে অফ স্পিনার মেহেদী হাসান মিরাজের অনুপস্থিতিতে ব্যাকআপ স্পিনার হিসেবে ডাক পাওয়া অনর্ধ্ব-১৯ দলের অফস্পিনার নাঈম হাসান এ প্রস্তুতি ম্যাচে খেলবেন। তিনি আছেন মুশফিকুর রহীমের দলে।

অনুশীলনের শেষ পর্যায়ে এটা প্রথম প্রস্তুতি ম্যাচ। এরপর ঢাকার মিরপুরের শেরে বাংলা স্টেডিয়ামে আরও একটি প্রস্তুতি ম্যাচ অনুষ্ঠিত হবে।

ধারণা করা হচ্ছে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে সিপিএল (ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ) খেলতে যাওয়া সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজও ওই ম্যাচে অংশ নেবেন। আগামী ১৭-১৮ আগস্ট অনুষ্ঠিত হবে ওই ম্যাচটি।

আগেই জানানো হয়েছে, প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু জাগো নিউজকে বলে রেখেছেন ওই দুই দিনের প্রস্তুতি ম্যাচের পর পরই প্রথম টেস্টের দল ঘোষণা করা হবে।

তবে কি এই দুটি গা গরমের ম্যাচ শুধুই প্রস্তুতি ম্যাচ নয়? পাশাপাশি ট্রায়ালও? প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু অবশ্য তা মানতে নারাজ। আজ সন্ধ্যায় জাগো নিউজের সাথে আলাপে প্রধান নির্বাচক বলেন, ‘না না, ট্রায়াল ম্যাচ হিসেবে অভিহিত করা ঠিক হবে না। আসলে এটা ম্যাচ প্র্যাকটিস হিসেবেই গণ্য করছি আমরা।’

কারণ হিসেবে তিনি বর্ণনা করেন, ‘এক মাসের দীর্ঘ প্রস্তুতিতে সম্ভাব্য সব কিছুই হয়েছে। ফিটনেস ক্যাম্প বা কন্ডিশনিং ট্রেনিং যাই বলা হোক না কেন, সব হয়েছে। শারীরিকভাবে নিজেদের প্রস্তুত করার পর ক্রিকেটাররা ব্যাট ও বলের অনুশীলনও করছে। বাকি ছিল ম্যাচ প্র্যাকাটিস। আশা করছি বুধবার থেকে শুক্রবার পর্যন্ত যে তিন দিনের প্রস্তুতি ম্যাচ আছে সেটা খেলে অনেকটাই ম্যাচ প্র্যাকটিস হয়ে যাবে। এরপর ১৭ ও ১৮ আগস্ট আরও একটি দুদিনের ম্যাচ খেলবে ক্রিকেটাররা।’

মিনহাজুল জানালেন, ওই ম্যাচের পর প্রথম টেস্টের দল ঘোষণা করা হবে। একই সঙ্গে অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই দিনের প্রস্তুতি ম্যাচের জন্যও দল ঘোষণা করা হবে।’ প্রসঙ্গতঃ আগামী ২২ ও ২৩ আগস্ট ওই ম্যাচটি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

প্রস্তুতি ম্যাচের দল
মুশফিক একাদশ : মুশফিকুর রহীম, সৌম্য সরকার, ইমরুল কায়েস, নাজমুল হোসেন শান্ত, মাহমুদউল্লাহ রিয়াদ, নুরুল হাসান সোহান, তাইজুল ইসলাম, রুবেল হোসেন, আল আমিন হোসেন, শুভাশিষ রায় ও নাঈম হাসান।

তামিম একাদশ : তামিম ইকবাল, লিটন দাস, মমিনুল হক, সাব্বির রহমান, নাসির হোসেন, তানবির হায়দার, সানজামুল ইসলাম, তাসকিন আহমেদ, কামরুল ইসলাম রাব্বি, শফিউল ইসলাম, মোস্তাফিজুর রহমান ও সাকলায়েন সজিব।

এআরবি/আইএইচএস/এমএস

আরও পড়ুন