ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

ঘাটতি পোষাতেই জাতীয় দলের ক্যাম্পে সঞ্জিত-নাঈম

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ১১:০১ এএম, ০৬ আগস্ট ২০১৭

অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ। বাংলাদেশ ক্রিকেট দলের জন্য কঠিন এক পরীক্ষাই বলা যায়। প্রায় এক যুগ পর অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট খেলতে নামবে টাইগাররা। এ কারণে অনেক আগে থেকেই প্রস্তুতি শুরু করে দিয়েছে টিম বাংলাদেশ। তিন সপ্তাহের কন্ডিশনিং ক্যাম্প শেষ করে ঢাকাতেই ব্যাট বলের অনুশীলন শুরু করেছিল মুশফিক অ্যান্ড কোং। এখন এক সপ্তাহের ট্রেনিংয়ে জাতীয় ক্রিকেট দল রয়েছে চট্টগ্রামে।

জাতীয় দলকে চট্টগ্রাম পাঠানোর আগেই হঠাৎ করে ক্যাম্পে ডেকে নেয়া হয় দুই তরুণ স্পিনার সঞ্জিত সাহা এবং নাঈম হাসানকে। সঞ্জিত সাহা অনুর্ধ্ব-১৯ ক্রিকেট খেলে নিজেকে অনেকটাই পরিপক্ক করে নিয়েছেন। নাঈম হাসান ছিলেন চলমান অনুর্ধ্ব-১৯ ক্রিকেট দলের ক্যাম্পে। সেখান থেকেই তাকে ডাকা হয়েছে জাতীয় দলের ক্যাম্পে। মুশফিক-তামিমদের সঙ্গে তিনিও গেলেন চট্টগ্রামে ক্যাম্প করতে।

হঠাৎ কেন জাতীয় দলের ক্যাম্পে ডেকে নেয়া হলো এই দুই তরুণ স্পিনারকে? চারদিকে প্রশ্নের বাণ। কেউ কেউ তো বলেই দিচ্ছেন, জাতীয় দলেও ডাক পেতে পারেন এই দুই তরুণ স্পিনার কিংবা তাদের কেউ একজন।

বিষয়টা ভাবা যত সহজ, বাস্তবতা তত সহজ নয়। অস্ট্রেলিয়ার বিপক্ষে ময়দানি লড়াইয়ে নামার আগে নিজেদের ঝালিয়ে নিতে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে জাতীয় ক্রিকেট দল। একটি খেলবে চট্টগ্রামে। তিনদিনের ওই ম্যাচটির পরই ঢাকায় ফিরে আসবে ক্রিকেট দল। ঢাকায় একটি দুইদিনের প্রস্তুতি ম্যাচ খেলার কথা রয়েছে মুশফিক-তামিমদের।

ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) খেলতে যাওয়ার কারণে জাতীয় দলের প্রস্তুতি ক্যাম্পে নেই অফ স্পিনার মেহেদী হাসান মিরাজ। তার অনুপস্থিতির কারণে জাতীয় দলের প্রস্তুতি ক্যাম্পে যাতে স্পিন ঘাটতি তৈরি না হয়, প্রস্তুতি ক্যাম্পে যাতে স্পিন অনুশীলনটা ব্যাটসম্যানদের ভালো হয়, সে কারণেই মূলত ডাকা হয়েছে দুই উদীয়মান স্পিনার সঞ্জিত সাহা এবং নাঈম হাসানকে। চট্টগ্রাম থেকে জাগো নিউজকে এমনটাই জানিয়েছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু।

বরং, সঞ্জিত-নাঈমকে ক্যাম্পে ডাকার পর যারা মনে করতে শুরু করেছে, তাদেরকে মূল দলে ডাকা হবে তাদের নিয়ে বিস্ময় প্রকাশ করেন প্রধান নির্বাচক। তিনি বলেন, ‘টেস্ট কি এতই সোজা যে এত দ্রুত এই তরুণ ক্রিকেটারদের সুযোগ দিয়ে দেবো?’

তাহলে তাদেরকে কেন জাতীয় দলের ক্যাম্পে নেয়া হয়েছে? এর ব্যাখ্যা দিয়ে মিনহাজুল আবেদিন বলেন, ‘মিরাজ নেই। সিপিএল খেলতে গেছে। তার অনুপস্থিতিতে প্রস্তুতি ম্যাচগুলোতে অফ স্পিনারের ঘাটতি পোষানোর জন্যই দুই তরুণ অফ স্পিনার নাঈম এবং সঞ্জিত সাহাকে ক্যাম্পে নেয়া হয়েছে।’

প্রধান নির্বাচক এটাও জানিয়ে দেন, জাতীয় দলের সঙ্গে ক্যাম্পে থেকে থেকে উদীয়মান এসব স্পিনার নিজেদের আরও ভালোভাবে গড়ে তোলার সুযোগ পাবে। নিজেদেরকে জাতীয় দলে মানিয়ে নেয়ার মানসিকতাও তৈরি হবে তাদের মধ্যে।

এআরবি/আইএইচএস/জেআইএম

আরও পড়ুন