ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

লোয়ার অর্ডার ব্যাটিং দুর্বলতা কাটাতেই মার্ক ও’নিল ব্যাটিং কোচ!

আরিফুর রহমান বাবু | প্রকাশিত: ০২:৫৮ পিএম, ২২ জুলাই ২০১৭

থিলান সামারাভিরার দায়িত্ব প্রাপ্তিটাই ছিল প্রশ্নবিদ্ধ। তাকে কেন দায়িত্ব দেয়া হয়েছিল? তার কার্যকারিতা কী? তিনি কেমন ব্যাটিং শিখিয়েছেন? দেশে মিনহাজুল আবেদিন নান্নু আর আমিনুল ইসলাম বুলবুলের মতো মেধাবী ব্যাটিং উপদেষ্টা থাকতে বিপুল অর্থ খরচ করে (প্রতি কর্ম দিবসে তার বেতন ছিল ৫০০ মার্কিন ডলার) কেন সামারাভিরাকে জাতীয় দলের ব্যাটিং কোচ করা হয়েছিল? তা নিয়ে অনেক প্রশ্ন উঠেছিল।

মিনহাজুল আবেদিন নান্নু ও আমিনুল ইসলাম বুলবুলের মতো মেধাবী, দক্ষ ও ড্রিগ্রিধারী দেশি ব্যাটিং উপদেষ্টাদের না নিয়ে যদি পয়সা খরচ করে ভিনদেশি ব্যাটিং কোচ বা উপদেষ্টা নিয়োগ করাই হয়, তাহলে কেন সামারাভিরার মতো মাঝারি মানের ব্যাটসম্যান ও সাধারণ মানের ব্যাটিং কোচকে দায়িত্ব দেয়া? তা নিয়ে অনেক প্রশ্ন উঠেছিল। কথাবার্তাও হয়েছে বিস্তর।

শেষ পর্যন্ত যা হওয়ার তা-ই হয়েছে। সে অর্থে ব্যাটিংয়ের কোনোই উন্নতি হয়নি। একজন ব্যাটসম্যানের ব্যাটিং টেকনিক, টেম্পরামেন্ট, পরিবেশ-পরিস্থিতি ঠাউরে আর প্রতিপক্ষ বোলারদের মেধা ও গুণ বিচার করে খেলার সামর্থ্যের কোনো লক্ষ্যণীয় উন্নতি হয়নি।

যারা ভালো খেলেছেন, সেই তামিম, মুশফিক, মাহমুদউল্লাহ ও সাকিব নিজ মেধা, মনন ও অধ্যবসায় দিয়েই ভালো খেলছেন। আগেও যেমন খেলতেন- সামারাভিরার কোচিংয়েও ঠিক তেমনই খেলেছেন। বরং ইমরুল, সৌম্য, সাব্বির ও মোসাদ্দেকের মতো মেধাবী ও সম্ভাবনাময় ব্যাটসম্যানদের আরও অবনতি ঘটেছে। তারা কেউই সামর্থ্যের সেরাটা উপহার দিতে পারছেন না।

আর লোয়ার অর্ডার ব্যাটিংয়ের অবস্থা যাচ্ছেতাই। অনেকেই স্বীকার করেছেন- বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের যেকোনো সময়ের চেয়ে লোয়ার অর্ডারের অবস্থা সবচেয়ে খারাপ। এক কথায় ভগ্ন। জীর্ণ। শীর্ণ। একজন প্রতিষ্ঠিত বোলারও ব্যাট হাতে নূন্যতম দৃঢ়তা দেখাতে পারছেন না।

অথচ এক সময় ছিল যখন বাংলাদেশের নিচের দিককার ব্যাটসম্যানরা মাথা তুলে দাঁড়াতেন। অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কার দুর্ধর্ষ বোলিং শক্তির বিরুদ্ধে শেষ তিন- চার ও উইকেটে ফলোঅন এড়ানোসহ অনেক বড় বড় জুুটিও আছে। কিন্তু এখন অবস্থা খুব খারাপ। একদম বালির বাঁধের মতো ভেঙে পড়ছে।

তাই নাম ডাকের দিকে না ঝুঁকে একজন অভিজ্ঞ, পরিণত ও লোয়ার অর্ডার ব্যাটসম্যানদের ব্যাটিং উন্নত করতে পারেন-এমন কারো দিকে ঝোঁকা। আর সেই আলোকেই মার্ক ও’নিলকে বেছে নেয়া! ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান জাগো নিউজকে সে কথাই জানিয়েছেন।

তার সোজাসাপটা উচ্চারণ, ‘আমাদের বোলারদের ব্যাটিংয়ের অবস্থা খুব খারাপ। রুবেল, মোস্তাফিজ, তাসকিন- কেউই ব্যাট হাতে এতটুকু দৃঢ়তা দেখাতে পারছে না। এমনকি মাশরাফির ব্যাটেও আগের সে দৃঢ়তা নেই। যে কারণে যেকোনো ফরম্যাটেই আমাদের লোয়ার অর্ডার ভুগছে। সেই দুর্বলতা ও ঘাটতি পোষাতেই আমরা একজন অভিজ্ঞ ও কুশলী ব্যাটিং কোচ নিয়োগের চেষ্টা চালিয়ে যাচ্ছি।’

এআরবি/এনইউ/আরআইপি

আরও পড়ুন