ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

বিশ্বকাপের জন্য গেইলদের ‘সাময়িক ক্ষমা’

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৫:৪৩ এএম, ১৮ জুলাই ২০১৭

এক সময়ের ক্রিকেট পাওয়ার হাউজ। ক্যারিবীয়দের দাপটে কাঁপতো পুরো ক্রিকেট বিশ্ব। সেই ওয়েস্ট ইন্ডিজই কি না এখন ক্রিকেটে একেবারে নিচু সারির দল। র্যাংকিংয়ে অবস্থান করছে ৯ নম্বরে। অবস্থা এমন দাঁড়িয়েছে যে, ৩০ সেপ্টেম্বরের মধ্যে সেরা আটটি দলের মধ্যে না থাকলে দু’বারের বিশ্ব চ্যাম্পিয়নদের খেলতে হবে বাছাই পর্ব। সেখানেও যদি সেরা দুইয়ের মধ্যে থাকা না যায়, তাহলে ২০১৯ বিশ্বকাপে দর্শক হয়েই থাকতে হবে ওয়েস্ট ইন্ডিজকে।

ক্রিকেট ভক্তরা এমন কিছু ভাবলেই যেন সিউরে ওঠেন। ওয়েস্ট ইন্ডিজকে ছাড়া চ্যাম্পিয়ন্স ট্রফি মানা গেছে; কিন্তু বিশ্বকাপ! তা কী করে হয়? কোনোভাবেই ওয়েস্ট ইন্ডিজের ক্যালিপসো সুর ছাড়া যে জমে উঠবে না বিশ্বকাপ!

বিষয়টা এভাবেই এখন চিন্তা করতে শুরু করে দিয়েছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডও। অনেক দেরিতে হলেও তাদের বোধোদয় ঘটেছে। বুঝতে পেরেছে, দেশের মূল ক্রিকেটারদের ছাড়া এই সঙ্কট থেকে উত্তরণ কোনোভাবেই সম্ভব নয়। মূল ধারার ক্রিকেটারদের বাইরে রেখে সেরা আটে তো দুরে থাক, বিশ্বকাপের বাছাই পর্বে আয়ারল্যান্ড, আফগানিস্তান, জিম্বাবুয়ে কিংবা স্কটল্যান্ডকে পেছনে ফেলাও সম্ভব হবে না।

এই উপলব্ধি থেকেই ওয়েস্ট ইন্ডিজের প্লেয়ার্স অ্যাসোসিয়েশনের সঙ্গে বৈঠক করেছে ক্রিকেট বোর্ড কর্মকর্তারা। আগামী বিশ্বকাপের জন্য হলেও অন্তত ক্রিস গেইল, কাইরণ পোলার্ড, ডোয়াইন ব্র্যাভোদের দলে ফেরাতে চায় বোর্ড। সেরা এই আট-নয়জন ক্রিকেটার যদি দলে ফেরে, তাহলে নিঃসন্দেহে অপ্রতিরোধ্য হয়ে উঠবে ওয়েস্ট ইন্ডিজ। বিশ্বকাপ খেলার পথেও অনেকটা বাধা দুর হয়ে যাবে তাদের।

নানান সমস্যায় জর্জরিত ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড। গত কয়েক বছর মূল ধারার ক্রিকেটারদের সঙ্গে তাদের বিরোধ তুঙ্গে। যে কারণে গেইল-ব্র্যাভোদের দলে ডাকে না ক্যারিবীয় ক্রিকেট বোর্ড। গেইলদের একে একে বাদ দেয়ার কারণে ওয়েস্ট ইন্ডিজ দলও গিয়ে পৌঁছেছে তলানীতে। এবার বোর্ড নিজেই যখন সমঝোতার ডাক দিয়েছে, তখন খেলেয়াড়রাও তাতে সায় দেবে বলে জানিয়েছে। নতুন করে ক্রিকেট বোর্ড থেকে জানানো হয়েছে, ‘বিরোধথাকা ক্রিকেটারদেরকে সাময়িকভাবে নিঃশর্ত ক্ষমা করে দেয়া হবে। আগামী বিশ্বকাপের লক্ষ্যেই এই ক্ষমার ঘোষণা দেয়া হচ্ছে।’

জাতীয় দলের জন্য খেলোয়াড় নির্বাচনে যে পদ্ধতি নির্ধারণ করে রেখেছিল ক্রিকেট বোর্ড, আপাতত আগামী বিশ্বকাপ পর্যন্ত সেটা অনুসরণ করা হবে না। সাময়িক এই সাধারণ ক্ষমা ঘোষণার কারণে এখন ওয়েস্ট ইন্ডিজ জাতীয় দলের হয়ে খেলতে বাধা থাকছে না ক্রিস গেইল, ডোয়াইন ব্র্যাভো, কাইরণ পোলার্ড, সুনিল নারাইন এবং স্যামুয়েল বদ্রিদের ওপর। আগামী মাসেই ইংল্যান্ড সফরে দলের সঙ্গে অন্তর্ভূক্ত হবেন এই ক্রিকেটাররা।

ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড জাতীয় দলের জন্য খেলোয়াড় নির্বাচনে কঠোর নিয়ম প্রবর্তন করেছিল, যারা ঘরোয়া ওয়ানডে টুর্নামেন্টে নিয়মিত খেলে শুধু তাদেরকেই নির্বাচন করা হবে জাতীয় দলের জন্য। কিন্তু আগামী বিশ্বকাপে খেলতে হলে, এই নিয়ম মানলে ওয়েস্ট ইন্ডিজের জন্য বড় ক্ষতি। এ কারণেই বোর্ড এবং প্লেয়ার্স অ্যাসোসিয়েশন একটা সমঝোতায় উপনীত হয়েছে।

ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী জনি গ্রেভ বলেন, ‘জাতীয় দলের উন্নতির জন্য আমরা সবাই মিলে সম্মিলিত সিদ্ধান্ত নিয়েছি যে, আবার দলের স্বার্থে ওয়েস্ট ইন্ডিজের জার্সি গায়ে খেলবে গেইল-নারিনরা।’

আগামী বিশ্বকাপে সরাসরি খেলবে র্যাংকিংয়ে সেরা আটটি দল। ওয়েস্ট ইন্ডিজ রয়েছে ৯-এ। আটে থাকা শ্রীলঙ্কার সঙ্গে তাদের ব্যবধান ১০ পয়েন্টের। শ্রীলঙ্কার ৮৮, ওয়েস্ট ইন্ডিজের ৭৮। আগামী মাসে ইংল্যান্ডের মাটিতে ৫ ম্যাচের ওয়ানডে সিরিজে ওয়েস্ট ইন্ডিজ যদি ৫-০ এবং একই সঙ্গে আয়ারল্যান্ডের বিপক্ষে ১ ম্যাচের ওয়ানডে সিরিজে ১-০ ব্যবধানে জেতে ক্যারিবীয়রা তাহলেই তাদের সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ তৈরি হবে। সে ক্ষেত্রে ঘরের মাঠে ভারতের কাছে শ্রীলঙ্কাকে অন্তত ৪ ম্যাচেই হারতে হবে। তখন শ্রীলঙ্কার পয়েন্ট হবে ৮৭ আর ওয়েস্ট ইন্ডিজের পয়েন্ট হবে ৮৯।

মোট কথা, আট নম্বর পজিশনটি নিয়েই এখন যত লড়াই শ্রীলঙ্কা এবং ওয়েস্ট ইন্ডিজের মধ্যে, কে যাবে সরাসরি বিশ্বকাপে? গেইলরা সরাসরি বিশ্বকাপ খেলতে ব্যর্থ হলেও, তাদের দলে ফেরার কারণে অন্তত বাছাই পর্বে হলেও শ্রেষ্ঠত্ব অর্জন করতে পারবে ওয়েস্ট ইন্ডিজ।

আইএইচএস/জেআইএম

আরও পড়ুন