ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

কুম্বলে-জহির-দ্রাবিড়দের অপমান করা হচ্ছে!

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ১১:৪৯ এএম, ১৬ জুলাই ২০১৭

জহির খান এবং রাহুল দ্রাবিড়কে বোলিং ও ব্যাটিং পরামর্শক দেয়া হয়নি বলে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) যে বক্তব্য দিয়েছে, নিজেদের দেয়া ঘোষণার পর আবার তারা যে ইউটার্ন নিয়েছে- তা নিয়ে ভারতজুড়ে চলছে তোলপাড়। কোচ নিয়োগের বিষয়ে অনিল কুম্বলে, জহির খান এবং রাহুল দ্রাবিড়কে প্রকাশ্যে, জনসমক্ষে অপমান করা হয়েছে বলে মনে করছেন কেউ কেউ। সমালোচনাকারীরা মনে করেন, সত্যিকারের এই তিন গ্রেট ক্রিকেটারকে এভাবে ‘প্রকাশ্যে অপমান’ করার অধিকার কারও নেই।

ভারতের কোচ নিয়োগ নিয়ে চলছে নাটের পর নাটক। অনিল কুম্বলের পদত্যাগের পর নতুন কোচ নিয়োগ নিয়ে চরম নাটক মঞ্চস্থ হলো ভারতীয় ক্রিকেটে। শেষ পর্যন্ত রবি শাস্ত্রীকেই প্রধান কোচ হিসেবে নিয়োগ দিলো বিসিসিআই। ভারতীয় মিডিয়ার খবর, কোচ নিয়োগের বিষয়ে গঠিত ক্রিকেট অ্যাডভাইজরি কমিটির (সিএসি) অন্যতম সদস্য সৌরভ গাঙ্গুলির চরম অপছন্দ ছিলেন শাস্ত্রী। যে কারণে কোচের নাম ঘোষণা একদিন বিলম্ব হয়েছিল। শেষ পর্যন্ত তড়িঘড়ি করেই বিসিসিআইয়ের পক্ষ থেকে কোচ হিসেবে রবি শাস্ত্রীর নাম ঘোষণা দেয়া হয়।

এ পর্যন্ত সবই ঠিক ছিল। তবে বিসিসিআই রবি শাস্ত্রীর নাম ঘোষণা করতে গিয়ে একই সঙ্গে জানাল, ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত ভারতীয় দলের বোলিং পরামর্শক থাকবেন জহির খান এবং বিদেশ সফরে ব্যাটিং পরামর্শক থাকবেন রাহুল দ্রাবিড়। এ বিষয়ে চূড়ান্ত ঘোষণাও দিয়ে দেয় বিসিসিআই। ভারতীয় ক্রিকেটের অন্দর মহলের খবর, জহির খান এবং রাহুল দ্রাবিড়কে পরামর্শক হিসেবে নিয়োগ দিয়ে সৌরভ গাঙ্গুলিকেই খুশি করা হয়েছে এবং একটা ভারসাম্য আনা হয়।

কিন্তু চারদিন যেতে না যেতেই ইউ টার্ন নিল বিসিসিআই। ভারতীয় ক্রিকেট বোর্ডের বর্তমান কমিটি অব অ্যাডমিনিস্ট্রেশনের (সিওএ) সভাপতি বিনোদ রাই জানিয়ে দিয়েছেন, ‘জহির খান এবং রাহুল দ্রাবিড়ের নিয়োগ চূড়ান্ত নয়। এ বিষয়ে বিসিসিআইয়ের একটি বিশেষ কমিটি কোচ রবি শাস্ত্রীর সঙ্গে আলাপ করবেন এবং শাস্ত্রী প্রয়োজন মনে করলে তাদেরকে নিয়োগ দেয়া হবে।’

বিসিসিআিইয়ের হঠাৎ এই ইউ টার্নে বিস্মিত পুরো ভারতীয় ক্রিকেট অঙ্গন। অনিল কুম্বলে, জহির খান এবং রাহুল দ্রাবিড় বেশ সম্মানিত ক্রিকেটার। ভারতীয় ক্রিকেটের জন্য তাদের অবদান কোনোভাবেই অস্বীকার করার উপায় নেই। বিশ্ব ক্রিকেটে ভারতকে সেরার আসনে অধিষ্ঠিত করার পেছনে এই তিন ক্রিকেটার আজীবন সংগ্রাম করে যাচ্ছেন।

অথচ, তাদেরকেই জনসমক্ষে অপমান করা হচ্ছে বলে মনে করেন বিসিসিআইয়ের সাবেক সদস্য এবং কমিটি অব অ্যাডমিনিস্ট্রেশনের সাবেক সদস্য রমাচন্দ্র গুহা। তার মতে, এই ক্রিকেটার ভারতীয় ক্রিকেটে সত্যিকারের নায়ক। অথচ, তাদেরকে জনসমক্ষে এনে অপমান-অপদস্ত করার বিষয়ে পরিণত করেছে বিসিসিআইয়ের বর্তমান কমিটি অব অ্যাডমিনিস্ট্রেশন (সিওএ)।

অনিল কুম্বলের সঙ্গে অসদাচরণ করা হয়েছে বলে মনে করেন রমাচন্দ্র গুহা। তার সঙ্গে বিসিসিআই আরও ভালো আচরণ করতে পারত। নিজের টুইটার অ্যাকাউন্টে গুহা লিখেছেন, ‘অনিল কুম্বলের সঙ্গে লজ্জাজনক আচরণ করা হয়েছে। আর এখন একইভাবে জহির খান এবং রাহুল দ্রাবিড়ের সঙ্গেও শিষ্টাচার বহির্ভূত আচরণ করা হচ্ছে।’

ভারতীয় ক্রিকেটে কুম্বলে-জহির-দ্রাবিড় সত্যিকারের নায়ক বলে মনে করেন তিনি, ‘কুম্বলে-জহির-দ্রাবিড় হচ্ছেন ভারতীয় ক্রিকেটে সত্যিকারের নায়ক। যারা নিজেদের সর্বস্ব দিয়ে মাঠে লড়াই করেছেন দেশের জন্য। কোনোভাবেই এভাবে তারা জনসমক্ষে অপমানিত হতে পারেন না।’

আইএইচএস/পিআর

আরও পড়ুন