ভিডিও EN
  1. Home/
  2. বিশেষ প্রতিবেদন

ইউরোপ আমেরিকার ওয়েস্টবিন এখন হাতিরঝিলে

প্রকাশিত: ০৩:২৫ পিএম, ১৮ মে ২০১৬

উন্নত বিশ্বের আধুনিক ওয়েস্টবিন স্থাপিত হচ্ছে রাজধানীর হাতিরঝিলে। শহরের বিভিন্ন এলাকায় স্থাপিত ডাস্টবিনগুলোর চেয়ে এগুলো ব্যতিক্রম। টেবিল আকৃতির ডাস্টবিনগুলোর দুই অংশের এক অংশে রিসাইকেবল বর্জ্য ও অপর পাশে সাধারণ বর্জ্য ফেলার সুব্যবস্থা রয়েছে।

সচরাচর যারা ইউরোপ আমেরিকায় যান এমন কেউ এখন হাতিরঝিল এলাকা দিয়ে যাওয়ার সময় আধুনিক ও উন্নতমানের ডাস্টবিনগুলো দেখে ইউরোপ-আমেরিকার রাস্তা ভেবে ভুল করতে পারেন।

hatirjeel

বুধবার (১৮ মে) সরজমিনে দেখা যায়, হাতিরঝিলের চারপাশের রাস্তায় বিপুল সংখ্যক আধুনিক ওয়েস্টবিন স্থাপিত হয়েছে। বিশেষ করে ব্রিজ এলাকায় একাধিক ওয়েস্টবিন দেখা যায়। পথচারীদের অধিকাংশই ওয়েস্টবিনগুলো দেখে দাঁড়িয়ে দাঁড়িয়ে দেখছেন।  

খোঁজ নিয়ে জানা গেছে, হাতিরঝিলের চারপাশে মোট ৩শ’ ২০টি ওয়েষ্টবিন স্থাপিত হবে। মেহজাবিন এন্টারপ্রাইজ নামে একটি কোম্পানি এ ওয়েস্টবিনগুলো সরবরাহ করছে। এ প্রতিষ্ঠানের দুই কর্মচারী শামীম ও সুজিত আজ (বুধবার) বিকেলে হাতিরঝিলের রামপুরা এলাকায় ওয়েস্টবিনগুলো স্থাপন করছিলেন।

hatirjeel

এক প্রশ্নের জবাবে তারা জানান, প্রতি ৩০ মিটার পর পর ওয়েষ্টবিনগুলো স্থাপন করা হচ্ছে। ইতোমধ্যেই ২০০টি ওয়েস্টবিন স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে। তবে ব্রিজ এলাকার ফুটপাতে জনগণের চলাচল বেশি থাকায় দুই পাশে চারটি করে মোট ৮টি ওয়েস্টবিন দেয়া হচ্ছে।

ওয়েস্টবিনগুলোতে নতুন তালা ও ওয়েস্টবিনের প্লাস্টিকের বোর্ডগুলোতে স্ক্রু লাগাতে দেখা যায়। কারণ জানতে চাইলে তারা জানান, ওয়েস্টবিনগুলোর সঙ্গে অরিজিনাল (আসল) যে তালা এসেছে সেগুলো খুব উন্নতমানের নয়। বোর্ডগুলোতে স্ক্রু না লাগালে যে কেউ সহজেই ভেঙ্গে ফেলতে পারে। এ কারণেই তালাগুলো বদলানোর পাশাপাশি বোর্ডগুলো লাগানো হচ্ছে।

hatirjeel

গুলশান থেকে হাতিরঝিলে জগিং করতে এসেছেন নাদিম ও রেহানা। এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে তারা জানান, বিশ্বের বিভিন্ন দেশে যাওয়ার সুযোগ হয়েছে। সেখানে তারা এ ধরনের ওয়েস্টবিন দেখেছেন। বাংলাদেশ সত্যিই সামনে এগিয়ে যাচ্ছে, হাতিরঝিলের নান্দনিক সৌন্দর্যই তার প্রমাণ।

এমইউ/আরএস/আরআইপি

আরও পড়ুন