ভিডিও EN
  1. Home/
  2. বিশেষ প্রতিবেদন

ঘরে বসেই বৈশাখের কেনাকাটা

প্রকাশিত: ০৪:২৯ এএম, ০৮ এপ্রিল ২০১৬

চৈত্রের কাঠফাটা রোদ। কখনো আবার হঠাৎ বৃষ্টিতে ভোগান্তি। এছাড়া শপিংমলগুলোতে ভিড় তো আছেই। এমন পরিবেশে ইচ্ছা থাকলেও অনেকেই পরিবার নিয়ে বৈশাখের কেনাকাটায় বের হতে পারেন না। আর তাদের জন্য ঘরে বসে কেনাকাটার সুযোগ করে দিয়েছে দেশের ই-কমার্স সাইটগুলো।
 
ঘরে বসে কয়েক ক্লিকেই সাইটগুলো থেকে নিজেদের পছন্দমত বৈশাখী পোশাক বা গহনা কিনতে পারবেন। অনলাইনে বৈশাখী পোশাকের সমাহার নিয়ে সেজেছে বেশ কয়েকটি ই-কমার্স ওয়েবসাইট। এদের মধ্যে ‘অথবা ডট কম’, আজকের ডিল ডট কম, সেলস বিডি ডট কম, বিডি হাট ডট কম, কেইমু ডট কম ডট বিডি উল্লেখ যোগ্য।
 
Othoba

সাইটগুলোতে বৈশাখের লাল-সাদা শাড়ি, পাঞ্জাবি, লুঙ্গি, সালোওয়ার-কামিজ, চুড়ি, নেকলেস, ব্রেসলেট পাওয়া যাচ্ছে। শাড়ির মধ্যে রয়েছে- কোটা শাড়ি, কোটা সিল্ক শাড়ি, হ্যান্ড প্রিন্টেড কোটা কটন শাড়ি, হ্যান্ড প্রিন্টেড শাড়ি, পিওর শিফন শাড়ি, ৩ শেড পিওর কটন শাড়ি, মসলিন সিল্ক এমব্রয়ডারি শাড়ি। প্রকার ভেদে শাড়িগুলোর দাম ৫৯৯ থেকে ৪ হাজার টাকা মধ্যে।
 
এছাড়া ৬৯৯ টাকা থেকে ৩ হাজার টাকার মধ্যে পাওয়া যাচ্ছে বৈশাখী সালোয়ার-কামিজ। এগুলোর মধ্যে আনস্টিচড কটন থ্রি পিস, সেমিস্টিচড লং থ্রি পিস, ব্লক প্রিন্টেড আনস্টিচড থ্রি-পিস, মাল্টি কালার লেডি কুর্তি উল্লেযোগ্য।

ছেলেদের পাঞ্জাবির মধ্যে রয়েছে- লাল-সাদা বৈশাখী কটন পাঞ্জাবী, জেন্টস কোটা কটন পাঞ্জাবী, জামদানী সিল্ক পাঞ্জাবী। পাঞ্জাবীগুলোর দাম ১ হাজার থেকে ২ হাজার টাকা। ছেলেদের লুঙ্গির দাম সাড়ে ৪শ’ থেকে ৮০০ টাকা।
 
Othoba

এছাড়াও ১৮০ থেকে ৫০০ টাকার মধ্যে উড কাঁচের চুড়ি, নেকলেস সেট, বৈশাখী পার্ল নেকলেস, ফ্লাওয়ার ডিজাইন নেকলেস, হ্যান্ডমেড বৈশাখী নেকলেস, বৈশাখী লেইস চুড়ি পাওয়া যাচ্ছে।

বৈশাখী পোশাকের পাশাপাশি বৈশাখের ঐতিহ্যবাহী পণ্য আর খাবার বিক্রি করছে ই-কমার্স সাইটগুলো। এই বৈশাখে ‘অথবা ডট কম’ ও আজকের ডিলে পাওয়া যাচ্ছে পদ্মার ইলিশ, বগুড়ার দই, টাঙ্গাইলের চমচম, মুড়ি মুরকী, মতিচুরের লাড্ডু, বাতাসা ইত্যাদি। এছাড়াও মিলছে হরেকরকম হালখাতার মিষ্টি।
 
Othoba

এদিকে, পহেলা বৈশাখকে (১৪ এপ্রিল) সামনে রেখে ক্রেতাদের ভালো সাড়া পাচ্ছে ই-কমার্স সাইটগুলো। অথবা ডট কমের হেড অব অপারেশন্স আহসানুল আলম জাগো নিউজকে বলেন, “বৈশাখী কালেকশনে আমরা খুব ভালো রেসপন্স পাচ্ছি। পহেলা বৈশাখ যত কাছে আসছে, অর্ডার তত বাড়ছে।”

অর্ডারের জন্য ওয়েবসাইটগুলোতে লগ ইন করে ক্রেডিট, ডেবিট কার্ড অথবা বিকাশ দিয়ে কেনাকাটা করতে পারেন। অনেকগুলো ওয়েবসাইটে ক্যাশ অন ডেলিভারি অর্থাৎ পণ্য হাতে পেয়ে টাকা পরিশোধের সুযোগ দিচ্ছে। অনেকে আবার পোশাকের সঙ্গে চুড়ি ফ্রি দিচ্ছে। বিকাশ দিয়ে কেইমু ডট কমে কেনাকাটায় মিলছে ২০ শতাংশ বৈশাখী ক্যাশব্যাক।
 
Othoba

আহসানুর রহমান নামে একটি আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তা জাগো নিউজকে বলেন, যানজটের এই নগরীতে ছুটির দিন ছাড়া কেনাকাটা করা খুব মুশকিল। ছুটির দিনেও রেহাই নেই। এসব ই-কমার্স সাইটের মাধ্যমে খুব সহজেই কেনাকাটা করা যাচ্ছে। ১ দিনের মধ্যে পণ্য হাতেও চলে আসছে।
 
বাংলাদেশে অনলাইনে কেনাকাটা দিন দিন জনপ্রিয়তা পাচ্ছে। তবে অনলাইনে এসব পণ্যের মান আরো বাড়াতে হবে বলে পরামর্শ দেন রাহাত আরা তপু নামের এক গৃহিণী। তিনি জাগো নিউজকে বলেন, অনেক সময় শাড়ির ছবির সঙ্গে রং মিলে না। কামিজের সঙ্গে ওর্ণা থাকে না। কাপড়ে দাগ বা ছেড়া থাকে। ছবির সঙ্গে ডিজাইনের আর কাপড়ের মিল থাকে না। এসব সমস্যাগুলোর কাটিয়ে উঠতে পারলে মেয়েরা অনলাইনে কেনাকাটার প্রতি আরো বেশি আগ্রহী হবে।
 
এআর/আরএস/পিআর

আরও পড়ুন