ভিডিও EN
  1. Home/
  2. বিশেষ প্রতিবেদন

ত্রুটি রেখেই কাল উদ্বোধন মগবাজার-মৌচাক ফ্লাইওভারের একাংশ

প্রকাশিত: ০১:৫৭ পিএম, ২৯ মার্চ ২০১৬

বহুল আলোচিত রাজধানীর মগবাজার-মৌচাক ফ্লাইওভারের সাতরাস্তা থেকে হলি ফ্যামিলি অংশটি চলাচলের জন্য খুলে দেয়া হচ্ছে কাল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাল এ অংশটির উদ্বোধন করবেন বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়েদুল কাদের।

FLY

সরেজমিনে গিয়ে দেখা গেছে, ইতোমধ্যে যান চলাচলের উপযোগী হয়ে উঠেছে ফ্লাইওভারটি। সাতরাস্তা অভিমুখে রঙ দিয়ে লেন বিভাজক আঁকা হচ্ছে। কর্মীরা পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ করছেন। প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে লাল-নীল নেটের পর্দা দিয়ে সাজানো হয়েছে ফ্লাইওভারটি। দুই পাশে হলুদ বাতি লাগানো হয়েছে, সেগুলোতে বিদ্যুৎ সংযোগও দেয়া হয়েছে।

FLY
 
ফ্লাইওভারটির মগবাজারের দিকে রোল দিয়ে সড়কগুলো সমান করার কাজ করতে দেখা গেছে। দুই দিকেই বাঁশ দিয়ে ব্যারিকেড তৈরি করা হয়েছে যাতে জনসাধারণ এখানে প্রবেশ না করতে পারে।
 
আতাউর রহমান নামে এক শ্রমিক বলেন, দিনরাত ২৪ ঘণ্টা ফিনিশিংয়ের কাজ চলছে। শুনেছি বুধবার এটি উদ্বোধন করা হবে। কাজ প্রায় শেষ।

বহুল আলোচিত এই ফ্লাইওভারের নকশা বাম হাতে চালিত গাড়ির কথা চিন্তা করে তৈরি করা হয়েছিল যা পরবর্তীতে ভুল প্রমাণিত হয়। এতে ফ্লাইওভারের ৬০টি পিলারে ত্রুটি রয়ে গেছে।

FLY

স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের (এলজিইডি) অধীনে চায়নার দ্য নাম্বার ফোর মেটালার্জিক্যাল কনস্ট্রাকশন ওভারসিজ কোম্পানি (এমসিসিসি) ও তমা কনস্ট্রাকশন যৌথভাবে ফ্লাইওভারের নির্মাণ কাজ করছে।
 
২০১১ সালে শুরু হওয়া এ ফ্লাইওভারের কাজ চলতি বছর জানুয়ারিতে শেষ হওয়ার কথা ছিল। কিন্তু তা সংশোধন করে ২০১৭ সালের জুনের মধ্যে কাজ শেষ করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। প্রথম পর্যায়ে প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছিল ১ হাজার ২১৮ কোটি টাকা। তবে পরবর্তীতে আরো ৪৪৬ কোটি টাকা ব্যয় বাড়ানো হয়েছে।
 
এআর/এমএমজেড/এনএফ/এবিএস