ভিডিও EN
  1. Home/
  2. বিশেষ প্রতিবেদন

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির দখল নিতে মরিয়া আ.লীগ-বিএনপি

প্রকাশিত: ০৬:৫৯ এএম, ১২ মার্চ ২০১৬

আইনজীবীদের শীর্ষ সংগঠন সুপ্রিম কোর্ট  আইনজীবী সমিতির  ২০১৬-১৭ সালের নির্বাচন ২৩ ও ২৪ মার্চ।  নির্বাচনে মূলত: প্রতিদ্বন্দ্বিতা হবে  আওয়ামীপন্থী সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের ‘সাদা’ প্যানেলের সঙ্গে  বিএনপি-জামায়াত সমর্থিত জাতীয়তাবাদী ও ইসলামী মূল্যবোধে বিশ্বাসী জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদের ‘নীল প্যানেলের।  

এদিকে, এবারের নির্বাচনকে ঘিরে আদালত পাড়ায় চলছে নানা গুঞ্জন। তবে জয়ের ব্যাপারে আশাবাদি দুই শিবিরই। দুই প্যানেলই এবারের নির্বাচনকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছে। তাই অভ্যন্তরীণ কোন্দল কমিয়ে উভয় প্যানেলই শক্ত প্রার্থী দাঁড় করিয়ে যে কোনো মূল্যে বিজয় ছিনিয়ে আনতে মাঠে নেমেছে।  বলতে গেলে দুই দলই মরিয়া সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির দখলে নিতে।
 
সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক অ্যাডভোকেট শ.ম রেজাউল করিম জগো নিউজকে বলেন, সম্প্রতি ঢাকা আইনজীবী সমিতি (ঢাকা বার), ট্যাক্সেসেস বারসহ সকল বারেই সরকার সমর্থকরা বিজয়ী হয়েছে। এ জন্যই আমরা সুপ্রিম কোর্টেও পরিবর্তনের আশা করছি। জয়ের ব্যপারে আমরা ভীষণ আশাবাদী।  

তিনি আরো বলেন, বিএনপি পরপর কয়েকবার নির্বাচিত হলেও তারা বারের উন্নয়নের চেয়ে দলীয় রাজনীতিকে বেশি প্রধান্য দিয়েছে। তাই প্রত্যাশা করছি আমাদের বিজয়ের ধারা অব্যাহত থাকবে।

এদিকে, আগের বিজয় ধরে রাখতে ভালো প্রার্থী নিয়ে মাঠে নেমেছে জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদ।

জানা গেছে, বার কাউন্সিল এবং ঢাকা বার সমিতি  নির্বাচনের কথা মাথায় রেখে গত ১০ মার্চ রাতে বেগম খালেদার সঙ্গে দেখা করে বিএনপি সমর্থক আইনজীবীরা প্রার্থী ঠিক করেছেন। বিএনপি থেকে সভাপতি পদে অ্যাডভোকেট জয়নুল আবেদীন, সম্পাদক পদে ব্যারিস্টার মাহবুব উদ্দীন খোকনকে মনোনীত করা হয়েছে। ইতোমধ্যেই এই প্যানেলের প্রার্থী চূড়ান্ত হয়েছে বলে জানা গেছে।

অপরদিকে, সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের সভাপতি প্রার্থী চূড়ান্ত  করা হয়েছে বলে জানান শ.ম রেজাউল করিম। কয়েক দিনের মধ্যে অন্যান্য পদেও প্রার্থী চূড়ান্ত করা হবে বলে জানান তিনি।

 সাদা প্যানেল থেকে সভাপতি পদে সিনিয়র আইনজীবী ও আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন প্রার্থী হচ্ছেন। সম্পাদক পদে অ্যাডভোকেট আজহার উল্লাহ ভূইয়া।

এবারের সুপ্রিম কোর্ট বার নির্বাচনে মোট ভোটার পাঁচ হাজার ২৮ জন। নির্বাচন-সংক্রান্ত সাব-কমিটির আহ্বায়ক হিসেবে অ্যাডভোকেট হারুনুর রশীদের নেতৃত্বে সাত সদস্যের কমিটি দায়িত্ব পালন করছেন। আগামী ২৩ ও ২৪ মার্চ সকাল ১০টা থেকে মাঝে এক ঘণ্টা বিরতি দিয়ে বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে।

গত ১ মার্চ থেকে ১০ মার্চ পর্যন্ত ছিল মনোনয়নপত্র সংগ্রহ ও দাখিলের নির্ধারিত সময়। আগামীকাল (১৩ মার্চ) মনোনয়ন পত্র প্রত্যাহারের শেষ দিন।

এফএইচ/এমএমজেড/এএইচ/এমএস