ভিডিও EN
  1. Home/
  2. বিশেষ প্রতিবেদন

সুপ্রিম কোর্টে কমছে কাগজের ব্যবহার

প্রকাশিত: ১২:০০ পিএম, ২৫ জানুয়ারি ২০১৬

দেশের সর্বোচ্চ আদালতেও লেগেছে ডিজিটালের ছোঁয়া। ফলে উচ্চ আদালতে প্রতিদিনের কার্যতালিকা (কজলিস্ট) এখন নিয়মিত পাওয়া যাবে সুপ্রিম কোর্টের নিজস্ব ওয়েব সাইটে। এতে সুপ্রিম কোর্টে কমবে কাগজের ব্যবহার।  

জানা গেছে, আগামী ১ ফেব্রুয়ারি থেকে সুপ্রিম কোর্টের দৈনন্দিন কার্যক্রম (কজলিস্ট) অনলাইনে প্রকাশ করা হবে। যা আগে কাগজে ছাপানো হতো।

সূত্র জানায়, তিনমাস পরীক্ষামূলকভাবে এ পদ্ধতি অনুসরণের পর আসছে ফেব্রুয়ারি থেকে কাগজে ছাপা কার্যতালিকা সম্পূর্ণরূপে বন্ধ করা হচ্ছে।

এর আগে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা আর্থিক সা্শ্রয় এবং ডিজিটাল কার্যক্রমের অংশ হিসেবে ২০১৫ সাল থেকেই আপিল বিভাগ এবং হাইকোর্ট বিভাগে কাগজে লেখা কজলিস্ট তুলে দেয়ার প্রক্রিয়া শুরু করেন। কাগজের কজলিস্ট তুলে দিয়ে আপিল বিভাগে কার্যতালিকা পুরোপুরি অনলাইন ভিত্তিক করার সিদ্ধান্ত নেন তিনি। ফলে গত বছরের ১ নভেম্বর থেকে পরীক্ষা মূলকভাবে সুপ্রিম কোর্টের উভয় বিভাগের কার্যতালিকা (কজলিস্ট) কাগজে ছাপার সঙ্গে সঙ্গে অনলাইন ভার্সনেও প্রকাশ শুরু হয়। যার চূড়ান্ত বাস্তবায়ন আসছে ফেব্রুয়ারি থেকে শুরু হবে।  

সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল সৈয়দ আমিরুল ইসলাম জাগো নিউজকে জানান,  সুপ্রিম কোর্ট ও হাইকোর্টে সম্পূর্ণরুপে অনলাইন পদ্ধতি চালু করলে প্রথমে কিছুটা অসুবিধা দেখা দিলেও সুবিধাটাই বেশি।

তিনি আরো বলেন, প্রধান বিচারপতির সিদ্ধান্ত অনুযায়ী ১ অক্টোবর (২০১৫ সাল) থেকে অনলাইন ভার্সনে কজলিস্ট চালু করা হয়। পরীক্ষামূলক তিন মাস অনলাইনে তালিকা প্রকাশের পাশাপাশি ছাপার কাজটাও অব্যাহত ছিল। এখন থেকে বিজিপ্রেসে বলে দেয়া হবে ১ ফেব্রুয়ারি থেকে কজলিস্ট যেন আর না ছাপানো হয়।

সুপ্রিম কোর্টের ওয়েব সাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ১ নভেম্বর থেকে উভয় বিভাগের কজলিস্ট অনলাইনে এবং কাগজে ছাপা (একত্রে) তিন মাস পরীক্ষামূলকভাবে চালু থাকার পর কাগজের কার্যতালিকা সম্পূর্ণরূপে বন্ধ করে দেয়া হবে। এজন্য আগের দিন সন্ধ্যা ৬টার মধ্যে আপিল বিভাগের কার্যতালিকা প্রস্তুতকারী ডেপুটি রেজিস্ট্রার এবং হাইকোর্ট বিভাগের বেঞ্চ অফিসারদের পরবর্তী দিনের অনুমোদিত কার্যতালিকা ওয়েবসাইটে প্রকাশ করতে হবে।

আরো বলা হয়, ১ নভেম্বর থেকে সুপ্রিম কোর্টের উভয় বিভাগের কার্যতালিকা সুপ্রিম কোর্টের ওয়েব সাইটের মাধ্যমে অনলাইনে প্রদর্শনের ব্যবস্থা করা হয়েছে। তিন মাস পরীক্ষামূলকভাবে কাগজে ছাপা ও অনলাইন কার্যতালিকা ব্যবস্থা একত্রে চালু থাকার পর কাগজে কার্যতালিকা ছাপা সম্পূর্ণরূপে বন্ধ করে দেয়া হবে।

এর আগে লন্ডনে প্রধান বিচারপতি বলেছিলেন, ১ নভেম্বর থেকে উচ্চ আদালতের সব কার্যক্রমের তথ্য অনলাইনে পাওয়া যাবে। এতে মামলা শুনানির তারিখ ও এর ফলাফল নিয়ে অতীতের মতো আইনজীবীদের দ্বারে দ্বারে ঘুরতে হবে না। পর্যায়ক্রমে পুরো বিচারিক কার্যক্রমকে ডিজিটাল করা হবে। বিশ্বের যেকোনো স্থানে বসে মামলা করা, মামলার তথ্য জানা বা ভিডিও কনফারেন্সের মাধ্যমে সাক্ষ্য প্রদান ও প্রমাণ হাজির করা যাবে।

এফএইচ/আরএস/এসএইচএস/এএইচ/আরআইপি