ভিডিও EN
  1. Home/
  2. বিশেষ প্রতিবেদন

ঘরে ঘরে আওয়ামী নেতা : ১৬ ডিসেম্বর তাই স্বাধীনতা দিবস!

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৭:২৪ পিএম, ১৭ ডিসেম্বর ২০১৫

রাত সাড়ে ১০টা। আজিমপুর পুরাতন কবরস্থানের প্রধান ফটকের বিপরীত দিকে দাঁড়িয়ে আনুমানিক ১৬/১৭ বছর বয়সী কয়েকজন তরুণ ল্যাম্পপোস্টে টানানো একটি পোস্টারের দিকে তাকিয়ে তর্কাতর্কি করছে। তাদের একজন বলছিল, বই পুস্তকে তো এতদিন ১৬ ডিসেম্বর বিজয় দিবস হিসেবে জেনে এসেছি। প্রতিউত্তরে অন্যজন বলছে, এখানে তো লেখা আছে ১৬ ডিসেম্বর স্বাধীনতা দিবস! তা হলে হয়তো তুই এতদিন ভুলই জেনে এসেছিস।

কৌতুহলবশত সামনে এগিয়ে যেতেই চক্ষু ছানাবড়া হওয়ার জোগাড়। লালবাগ থানা আওয়ামী লীগের নামে ছাপানো পোস্টারে ১৬ ডিসেম্বরকে মহান স্বাধীনতা দিবস বলে উল্লেখ করা হয়েছে।

পোস্টারের ডানদিকের ওপরের এককোণে ছোট করে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি, বাম পাশে সামান্য বড় আকারে হাত উচিয়ে হাস্যময়ী আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিকৃতি ও পোস্টারের বেশিরভাগ জায়গা জুড়ে ঢাকা ৭ আসনের সাবেক সংসদ সদস্য ডা. মোস্তফা জালাল মহিউদ্দিনের প্রতিকৃতি।

পোস্টারটিতে লেখা- ১৬ ডিসেম্বর মহান স্বাধীনতা দিবস। মহান স্বাধীনতা যুদ্ধের সকল বীর শহীদদের প্রতি গভীর শ্রদ্ধাঞ্জলী।  ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, সাবেক সংসদ সদস্য, ঢাকা-৭। তার নীচে লেখা রয়েছে লালবাগ থানা আওয়ামী লীগ।

খোঁজ নিয়ে জানা গেছে, লালবাগের বিভিন্ন স্থানে সাবেক এই সাংসদের পক্ষে ভুল পোস্টার ছাপিয়ে তা দেয়ালে দেয়ালে টানানো হয়েছে। ডা. মোস্তফা জালাল মহিউদ্দিনের কানে এ খবর পৌঁছেছে কি না জানা না গেলেও প্রধান রাজনৈতিক দল বিএনপির নেতা কর্মীরা ভুল পোস্টারের লেখাটি দেখে টিপ্পনী কেটে বলেছেন, স্বাধীনতার ধারকবাহক বলে গলা ফাটায় যে আওয়ামী লীগ, তারাই কোনদিন কোন দিবস তা জানেন না।

জাগো নিউজের এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে এলাকার একাধিক প্রবীণ নেতা ক্ষোভ প্রকাশ করে বলেন, দল ক্ষমতায় থাকায় এখন ঘরে ঘরে আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, হেন লীগ ও তেন লীগের নেতাকর্মীর ছড়াছড়ি। দলীয় সুবিধা নিতে দল ও বোল পাল্টে অনেকেই এখন আওয়ামী লীগার হয়ে গেছে। নীতি নৈতিকতাহীন নেতারাই কেবল ১৬ ডিসেম্বরকে স্বাধীনতা দিবস লিখতে পারে। হয়তো জালাল ভাই এ পোস্টার সম্পর্কে জানেনই না। তার নামে কেউ এ পোস্টার ছাপিয়েছে।

এ ব্যাপারে মোস্তফা জালাল মহিউদ্দিনের কাছে জানতে মোবাইল ফোনে একাধিকবার যোগাযোগ করা হলেও ‌‘এ মুহূর্তে নম্বরটিতে সংযোগ দেয়া সম্ভব হচ্ছে না’ শব্দ পাওয়া যায়।

এমইউ/আরএস

আরও পড়ুন