ভিডিও EN
  1. Home/
  2. বিশেষ প্রতিবেদন

ফুলের ডাস্টবিন!

প্রকাশিত: ১১:৩১ এএম, ০৯ ডিসেম্বর ২০১৫

দুপুর সাড়ে ১২টা। শাহবাগ মোড়ে প্রচণ্ড যানজট। রিকশা, প্রাইভেটকার ও সিএনজিচালিত অটোরিকশাসহ বিভিন্ন যানবাহন ধীরগতিতে চলছে। শাহবাগ থানা থেকে একটু সামনে এগিয়েই সবগুলো যানবাহন কিছুক্ষণের জন্য থমকে দাঁড়াচ্ছে।

পেছন থেকে যথারীতি সকলের চিৎকার, কিরে ভাই, থামলেন কেন, আগে বাড়ান না। কিন্তু যিনি চিৎকার করে বলছেন তিনিই আবার একই কাজ অর্থাৎ ক্ষণিকের জন্য সেখানটায় দাঁড়াচ্ছেন।

কৌতুহলবশত সামনে এগুতেই দেখা গেল ময়লার ডাস্টবিন জুড়ে হলুদ গাদা ফুল। একটি ভ্যানগাড়ি থেকে দুজন শ্রমিক লম্বা শিকল আকৃতির গাদা ফুলের মালাগুলো ছুঁড়ে ছুঁড়ে ডাস্টবিনের ভেতর ফেলছেন। কয়েক মিনিটের মধ্যে সদা ময়লা আবর্জনার ডাস্টবিনটি হলুদ ফুলের বাগানের মতো রূপ নেয়।

Flower

শাহবাগ পষ্পে বিতানের কর্মচারী আশরাফের কাছে এত গাদা ফুল ডাস্টবিনে ফেলে দেয়ার কারণ জানতে চাইলে তিনি জানান, বর্তমানে বাজারে ফুলের সরবরাহ প্রচুর। দেশের বিভিন্ন অঞ্চল থেকে ব্যবসায়ীরা প্রতিদিনই মার্কেটে ফুল পাঠাচ্ছেন। ফুলের সরবরাহের তুলনায় ক্রেতা তুলনামূলকভাবে অনেক কম।

তিনি বলেন, বর্তমানে পুলিশ ও মার্কেট কমিটির লোকজন কোন দোকানে বাসি ফুল রেখে বিক্রি করতে দেন না। তাই নিরুপায় হলে এত এত ফুল ডাস্টবিনে ফেলে দিতে বাধ্য হয়েছেন। তার পাশে দাঁড়ানো আরেক কর্মচারী জানালেন, গত কয়েকদিন যাবৎ বিভিন্ন ফুল ব্যবসায়ীকে লোকসান গুনতে হচ্ছে।

এমইউ/এসকেডি/পিআর