ভিডিও EN
  1. Home/
  2. বিশেষ প্রতিবেদন

প্রস্তুতি ছাড়াই পৌর নির্বাচনে অংশ নেবে জাপা

প্রকাশিত: ১১:৫০ এএম, ১৮ নভেম্বর ২০১৫

সংসদের বিরোধীদল ও প্রধানমন্ত্রীর বিশেষ দূত এরশাদের নেতৃত্বাধীন জাতীয় পার্টি আগামী ডিসেম্বরে অনুষ্ঠিতব্য পৌরসভা নির্বাচনে দলীয়ভাবে অংশগ্রহণ করার ঘোষণা দিয়েছে। তবে নির্বাচন নিয়ে দলটির কেন্দ্রীয় পর্যায় থেকে এখনো পর্যন্ত কার্যকর পদক্ষেপ দেখা যায়নি।

সারাদেশে বইছে নির্বাচনী হাওয়া, সবখানে বিরাজ করছে ভোটের আমেজ। দলীয় নেতা-কর্মীরা পৌরসভা নির্বাচনের প্রস্ততি নিলেও জাপার কেন্দ্রীয় পর্যায় থেকে কোনো কথাই বলা হচ্ছে না, এমন অভিযোগ তৃণমূল নেতা-কর্মীদের।

দলীয় সূত্র জানায়, এরশাদের কার্যালয় থেকে পৌরসভা নির্বাচনে অংশ নিতে আগ্রহী নেতাদের নাম চাওয়া হয়েছে সংশ্লিষ্ট জেলা কমিটিগুলোর কাছে। যদিও এখন পর্যন্ত সে নামের তালিকা পৌঁছেনি এরশাদের কার্যালয়ে।
দলীয় নেতাদের অভিযোগ এ নির্বাচন নিয়ে একটি কমিটি গঠন করে নির্বাচনে অংশ নিলেই ভালো করতে পারতো দলটি। নির্বাচনী একটি কমিটি গঠন না করাকে দলটির কেন্দ্রীয় নেতাদের বিচক্ষণতার অভাব বলেই মনে করছেন দলটির তৃণমূল কর্মীরা।

এরশাদের অফিস সূত্রে জানা গেছে, পৌরসভা নির্বাচন এবং আগামী মার্চে অনুষ্ঠিতব্য ইউনিয়ন পরিষদ নির্বাচনের জন্য দলটির প্রেসিডিয়াম সদস্য সোহেল রানাকে প্রধান করে একটি নির্বাচন পরিচালনা কমিটি গঠন করার কথা ভাবছেন দলটির প্রধান।

এ কমিটি কেনো হচ্ছে না এমন এক প্রশ্নে দলটির কয়েকজন প্রেসিডিয়াম জাগো নিউজকে বলেন, অভ্যন্তরীণ কোন্দল এবং সোহেল রানার প্রশ্নে অনেকের আপত্তি থাকায় এ কমিটি হচ্ছে না। শেষ পর্যন্ত সোহেল রানার নেতৃত্বে নির্বাচন পরিচালনা এবং পর্যবেক্ষণ কমিটি হবে কিনা তা নিয়েও সংশয় রয়েছে দলটির কেন্দ্রীয় নেতাদের মধ্যে।

দলটির মহাসচিব জিয়াউদ্দিন আহম্মেদ বাবলু এ সব অভিযোগের কথা অস্বীকার না করেই নির্বাচন এবং কমিটি প্রসঙ্গে জাগো নিউজকে বলেন, আগামী পৌরসভা ও ইউনিয়ন পরিষদ নির্বাচনে আমরা দলীয়ভাবে অংশ নেবো। এ লক্ষে ইতোমধ্যে জেলা কমিটিগুলোকে নির্দেশনাও দেয়া হয়েছে।

তিনি বলেন, আমাদের দলের প্রধান স্যার (এরশাদ) রংপুরে গিয়েছেন। রংপুরের সব পৌরসভার নেতাদের সাথে বসবেন। তখন তিনি তাদেরকে নির্বাচনে অংশ গ্রহণ এর বিষয়ে চূড়ান্ত নিদের্শনা দেবেন।

বাবলু বলেন, ইতোমধ্যে তারা ২৬টি জেলা কমিটির কাউন্সিল করে চূড়ান্ত কমিটি গঠন করেছেন। যেখানেই কমিটি হয়েছে সে জেলাগুলোর পৌরসভা ও ইউনিয়ন নির্বাচনের বিষয়েও কথা বলে এসেছে।

আসন্ন পৌরসভা নির্বাচনে অংগ্রহণ করার জন্য দলীয় সমর্থন প্রত্যাশী দক্ষিণাঞ্চলের তৃণমূলের এক নেতা আবদুর রহিম, সোমবার দলটির কেন্দ্রীয় অফিসে জাগো নিউজকে বলেন, জাপার নেতাদের অভ্যন্তরীণ কোন্দল দূর হলে আসন্ন নির্বাচনে তারা ভালো ফলাফল করতে পারবে।

তার অভিযোগ, তৃণমূলের সমস্যার কথা দলীয় প্রধানের কানে ঠিকমত না পৌঁছানোর কারণে তারা সমস্যার বৃত্ত থেকে বের হতে পারছেন না।

তার মতে, এখন থেকেই যদি কেন্দ্রীয় নেতারা পৌরসভা নির্বাচনকে ঘিরে সফর শুরু করে তা হলে তৃণমূলের নেতাদের মধ্যে কোন্দল মিটিয়ে ভালো ফলাফল করতে পারবেন।

উল্লেখ্য, গত বছর অনুষ্ঠিত উপজেলা নির্বাচনে ভালো ফলাফল করতে পারেনি জাতীয় পার্টি সমর্থিত পার্থীরা। সবকটি উপজেলা নিয়ে তাদের উপজেলা চেয়ারম্যানের সংখ্যা ৪ জন।

উপজেলা নির্বাচনের বিষয়টি এবং আগমী পৌরসভা নির্বাচনের প্রত্যাশিত ফলাফল প্রসঙ্গে দলটির মহাসচিব বলেন, তৃণমূলের নির্বাচনে মূলত ব্যক্তি ইমেজই বেশি প্রাধান্য পায়।

এএম/এসএইচএস/এএইচ/আরআইপি