ভিডিও EN
  1. Home/
  2. বিশেষ প্রতিবেদন

স্থানীয় নির্বাচন নিয়ে অস্বস্তিতে বিএনপি

প্রকাশিত: ১১:৫২ এএম, ১৫ নভেম্বর ২০১৫

দলীয় প্রতীকে স্থানীয় সরকার নির্বাচনের বিধিমালা প্রায় চূড়ান্ত। এ লক্ষ্যে আওয়ামী লীগের প্রার্থীরা অনেক আগে থেকেই প্রচার-প্রচারণা শুরু করেছেন। কিন্তু নানা জটিলতায় স্থানীয় নির্বাচন নিয়ে অস্বস্তিতে রয়েছে  বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি। দলীয় সূত্রে এমন তথ্যই জানা গেছে।

দলেরর নেতাকর্মীরা মনে করেছেন, সরকার যে প্রক্রিয়াতেই স্থানীয় নির্বাচন আয়োজন করুক না কেন বিএনপির নেতাকর্মীরা সে নির্বাচনে অংশগ্রহণে আগ্রহী। এ জন্য মাঠে সক্রিয় থেকে দলীয় প্রার্থীদেরকে জয়ী করার ব্যাপারে আশাবাদী তারা। আর এই সরকারের অধীনে বিএনপি নেত্রী খালেদা জিয়া যদি নির্বাচনে যেতে না চান তাহলে হয়তো ভিন্ন সিদ্ধান্ত নিতে হবে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আ স ম হান্নান শাহ বলেছেন, স্থানীয় সরকার নির্বাচনের মাধ্যমে সরকার পূর্ণ বাকশাল কায়েম করতে চায়। এছাড়া সম্প্রতি দলটির নয়াপল্টন দলীয় কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে সরকারকে উদ্দেশ করে তিনি বলেন, বাকশালের কায়েমের চিন্তা বাদ দিয়ে দেশ সুন্দরভাবে পরিচালনার জন্য দ্রুত নির্বাচন দিন।

এদিকে স্থানীয় সরকার নির্বাচন নিয়ে বিএনপির মধ্যে বিরোধ লক্ষ্য করা গেছে। কেউ কেউ নানা যুক্তি দেখিয়ে নির্বাচনে যাওয়ার পক্ষে মত দিলেও গত উপজেলা নির্বাচনের পরিস্থিতি বিবেচনা করে বর্তমান সরকারের অধীনে নির্বাচনে না যাওয়ার পক্ষেও মত রয়েছে নেতাকর্মীদের।

খোঁজ নিয়ে জানা গেছে, কেন্দ্র থেকে সুষ্পষ্ট কোন দিক নির্দেশনা না দেয়ায় স্থানীয় সরকার নির্বাচন নিয়ে দ্বিধাদ্বন্দ্বে রয়েছেন দলের নেতাকর্মীরা। নির্বাচনের বেশি সময় বাকী না থাকলেও এখনো কোন ধরনের প্রচারণা শুরু করেনি নির্বাচনে অংশ নিতে আগ্রহী দলীয় প্রার্থীরা।

এ বিষয়ে দলটির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান জাগো নিউজকে বলেন, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া দেশে ফিরলে স্থানীয় সরকার নির্বাচনে অংশগ্রহণ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

এমএম/জেডএইচ/এএইচ/পিআর