ভিডিও EN
  1. Home/
  2. বিশেষ প্রতিবেদন

সৌরভেই ধরাশায়ী এমপি লিটন

প্রকাশিত: ০৫:০৯ এএম, ১৬ অক্টোবর ২০১৫

শিশু সৌরভেই ধরাশায়ী গাইবান্ধার সংসদ সদস্য মঞ্জুরুল ইসলাম লিটন। বিনা কারণে শিশু সৌরভকে গুলি করার অপরাধে সব কূল-ই হারাতে বসেছেন বহুল আলোচিত সংসদ সদস্য লিটন। সংসদ সদস্য পদ হারানোর পাশাপাশি দলীয় পদও হারাতে পারেন তিনি। দলটির নেতারা মনে করছেন, এমপি লিটনের ওই ঘটনা গোটা সংগঠনকে বিব্রত করেছে। লিটনের পক্ষ অবলম্বন করে এই মুহূর্তে দল এবং সরকারের সমালোচনা বাড়াতে চায় না আওয়ামী লীগ।

এদিকে সম্প্রতি কিছু ঘটনায় বিরোধী শিবির থেকে আওয়ামী লীগ এবং সরকারকে যে সমালোচনা সইতে হচ্ছে সাংসদ লিটনকে গ্রেফতারের পর তার অনেকটাই লাঘব হবে মনে করছেন তারা। সরকার এর মধ্য দিয়ে বোঝাতে চাইছে, দেশে আইনের শাসন প্রতিষ্ঠা পাচ্ছে।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী বলেন, সাংসদ লিটনের এই ঘটনার দায় সংগঠনের ওপরে বর্তাবে না। আদালত দ্বারা অপরাধ প্রমাণিত হলে সম্পূর্ণ দায় তাকেই নিতে হবে।

গত বুধবার রাত ১০টার দিকে রাজধানীর উত্তরা থেকে এমপি লিটনকে গ্রেফতার করা হয়। পরে বৃহস্পতিবার গাইবান্ধার আদালতে তার পক্ষে জামিন আবেদন করা হলে আদালত তা নামঞ্জুর করে কারাগারে প্রেরণের নির্দেশ দেয়।

আওয়ামী লীগের সভাপতি মণ্ডলীর এক সদস্য নাম প্রকাশ না করার শর্তে বলেন, দেশের নিরাপত্তার প্রশ্নে  সরকার বিশেষ চাপের মুখে আছে, এটি অস্বীকার করার কোনো সুযোগ নেই। এমন সময় নিজ দলের সাংসদের বিচ্ছিন্ন একটি ঘটনার দায় নিয়ে সরকার কোনো বিব্রতকর পরিস্থিতি মোকাবেলা করতে চাইবে না, এটাই স্বাভাবিক।

তিনি আরো বলেন, দলের পক্ষ থেকে লিটনকে বিশেষ কোনো অনুগ্রহ দেখানোর সুযোগ নেই। ওই ঘটনার প্রেক্ষিতে যে মামলা হয়েছে, সেখানেই তার ভাগ্য নির্ধারিত হবে।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী জাগো নিউজকে বলেন, এ রকম একটি ঘটনা কোনো দলের জন্যেই সুখকর নেই। লিটনকে গ্রেফতারের পর দলের ভাবমূর্তি অক্ষুণ্ন থাকবে বলে মনে করি। আওয়ামী লীগ আইনের প্রতি শ্রদ্ধা রেখে রাজনীতি করে।

তিনি আরো বলেন, বিষয়টি বিচারাধীন। লিটন দোষী সাব্যস্ত হলে অবশ্যই তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। কোন অপরাধে সংগঠন কী ধরনের ব্যবস্থা নেবে গঠনতন্ত্রে তার স্পষ্ট ব্যাখ্যা রয়েছে। আমরা গঠনতন্ত্র অনুযায়ীই লিটনের ব্যাপারে সিদ্ধান্ত নেবো।

এদিকে ইতিমধ্যেই গাইবান্ধার সুন্দরগঞ্জের ধুবনী কঞ্চিবাড়ী কলেজ, সুন্দরগঞ্জ মহিলা কলেজ, সুন্দরগঞ্জ ডি ডব্লিউ কলেজের পরিচালনা পর্ষদের সভাপতির পদ থেকে সাংসদ লিটনকে বরখাস্ত করা হয়েছে। গত সোমবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও পরামর্শ দফতরের পরিচালক মো. ফয়জুল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
 
এদিকে কেন্দ্রের সিদ্ধান্তে সুন্দরগঞ্জ উপজেলা আওয়ামী লীগ শাখার সভাপতির পদ থেকেও তাকে বরখাস্ত করা হতে পারে বলে পারে কেন্দ্রীয় আওয়ামী লীগের একটি সূত্র জানিয়েছে।

উল্লেখ্য, গত ২ অক্টোবর ভোরে সুন্দরগঞ্জ উপজেলার দহবন্ধ ইউনিয়নের গোপালচরণ এলাকায় এমপি লিটনের ছোড়া গুলিতে দুই পায়ে গুলিবিদ্ধ হয় গোপালচরণ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের চতুর্থ শ্রেণির শিক্ষার্থী শাহাদাত হোসেন সৌরভ (৮)। এ ঘটনার পর দিন সৌরভের বাবা এমপি লিটনকে আসামি করে সুন্দরগঞ্জ থানায় মামলা দায়ের করেন।

গুলিবিদ্ধ আহত শিশু সৌরভ বর্তমানে রংপুর মেডিকেল কলেজ (রমেক) হাসপাতালের শিশু সার্জারি বিভাগে চিকিৎসাধীন রয়েছে।

এএসএস/আরএস/এআরএস/পিআর

আরও পড়ুন