ভিডিও EN
  1. Home/
  2. বিশেষ প্রতিবেদন

যে কারণে গোলচক্করের ফুটওভার ব্রিজ ব্যবহার হয়

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১২:৪১ পিএম, ১০ সেপ্টেম্বর ২০১৮

মিরপুর ১০ নম্বর গোলচক্কর। সড়কের সব পাশেই শুধু মানুষ আর মানুষ। তবে কেউই পরিবহনের সামনে দিয়ে সড়ক পার হচ্ছেন না। সবাই দল বেঁধে, সিরিয়াল অনুযায়ী, ফুটওভার ব্রিজ দিয়েই পারাপার হচ্ছেন। ফুটওভার ব্রিজে ওঠার ক্ষেত্রেও রয়েছে দীর্ঘলাইন। তবুও যেন পথচারীদের এই ফুটওভার ব্রিজ পারাপারে অনীহা নেই। ঢাকায় যেসব গোলচক্করগুলোয় ফুটওভার ব্রিজ রয়েছে, সবকটিই পথচারীদের ব্যবহার করছে দেখা গেছে।

কী কারণে গোলচক্করের ফুটওভার ব্রিজগুলো ব্যবহৃত হয়? এর উত্তর জানাচ্ছিলেন মিরপুর ১০ নম্বর গোলচক্করের পথচারী রাজীব আহমেদ। তিনি বলেন, রাস্তা পারাপারের জন্য সঠিক জায়গাগুলোতে পর্যাপ্ত ফুটওভার ব্রিজ নির্মাণ, হাঁটার পরিবেশ ফিরিয়ে আনতে হবে। দেখুন এই গোলচক্করে ফুটওভার ব্রিজটি সঠিক জায়গায় নির্মাণ করা হয়েছে। এ কারণে এটি পথচারীরা ব্যবহার করেন। আপনি দেখবেন, ঢাকায় যেসব গোলচক্করে এমন ফুটওভার ব্রিজ নির্মাণ করা হয়েছে, সেগুলো ঠিকই পথচারীরা ব্যবহার কছেন। আর এমন কিছু জায়গায় ফুটওভার ব্রিজ করা আছে, যেগুলো কেউ ব্যবহারই করে না।

তিনি বলেন, ফুটওভার ব্রিজ ব্যবহারে সাধারণ মানুষকে উদ্বুদ্ধ করতে পারলে তারা অবশ্যই সরাসরি রাস্তা পার না হয়ে ফুটওভার ব্রিজ ব্যবহার করবে। এ জন্য রাতের বেলায় পর্যাপ্ত লাইট দিতে হবে, ফুটওভার ব্রিজের ওপর থেকে হকার-ছিন্নমূলদের উচ্ছেদ করতে হবে। ভালো পরিবেশ আর প্রয়োজনীয় স্থানগুলোতে ফুটওভার ব্রিজ থাকলে অবশ্যই আমরা সবাই তা ব্যবহার করবো।

mirpur

রোববার ফার্মগেটের গোলচক্করের ফুটওভার ব্রিজটিও পথচারীদের ব্যবহার করতে দেখা গেছে। এ স্থান দিয়ে কোনো পথচারীকে ঝুঁকি নিয়ে রাস্তা পার হতে দেখা যায়নি। সবাই ফুটওভার ব্রিজ দিয়ে পার হচ্ছেন।

ফার্মগেটের একটি কোচিংয়ের শিক্ষার্থী নাহিদা খানম বলছিলেন, এই ফুটওভার ব্রিজ ব্যবহার করেই আমি প্রতিদিন রাস্তা পার হই। এটি ব্যবহার করে রাস্তার সবপাশেই যাওয়া যায়।

ঢাকার দুই সিটি কর্পোরেশন সূত্র জানা গেছে, বর্তমানে রাজধানীতে ৮৭টি ফুটওভার ব্রিজ রয়েছে। এর মধ্যে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের আওতায় ৩২টি ও ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের আওতায় ৪৯টি ফুটওভার ব্রিজ রয়েছে। রোড অ্যান্ড হাইওয়ের ৫টি এবং রাজউকের একটি ফুটওভার ব্রিজ রয়েছে। এছাড়া নির্মাণাধীন এবং নির্মাণের পরিকল্পনায় আছে আরও কয়কটি ফুট ওভারব্রিজ।

mirpur

কিন্তু এসব ফুটওভার ব্রিজ পরিকল্পিতভাবে করা হয়নি বলে মনে করেন অনেক পথচারী। তাদের মতে ঢাকায় ব্যস্ততম মোড়গুলোতে ফুটওভার ব্রিজ করা হয়নি।এমন অনেক জায়গায় ফুটওভার ব্রিজ করা হয়েছে, যেসব স্থান অপেক্ষাকৃত কম ব্যস্ত। যার ফলে ওসব ফুটওভার ব্রিজ ব্যবহার করা হয় না।

ফুটওভার ব্রিজের বিষয়ে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র জামাল মোস্তফা জাগো নিউজকে বলেন, ফুটওভার ব্রিজ ব্যবহারে পথচারীদের উদ্বুদ্ধ করতে আমরা ব্যাপক পদক্ষেপ গ্রহণ করেছি। এ ছাড়া প্রতিটি ফুটওভার ব্রিজ আমরা দৃষ্টিনন্দন করে সাজাবো। যেসব ফুটওভার ব্রিজে মানুষ অপেক্ষাকৃত কম পারাপার হচ্ছেন বা প্রয়োজনীয় স্থান থেকে অপেক্ষাকৃত দূরে, সেসব ফুটওভার ব্রিজ স্থানান্তর করে সঠিক স্থানে পুনর্নির্মাণ করা হবে।

এদিকে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সচিব শাহাবুদ্দিন খান বলেন, পথচারীদের সুবিধার্থে রাজধানীতে আরও যেখানে ফুটওভার ব্রিজ প্রয়োজন সেখানে নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে।

এএস/জেডএ/জেআইএম

আরও পড়ুন