ভিডিও EN
  1. Home/
  2. বিশেষ প্রতিবেদন

নিরাপত্তা ইস্যুতে বিদেশি কূটনীতিকদের উদ্বেগ নেই

প্রকাশিত: ০১:১৯ পিএম, ৩০ জুন ২০১৭

গত বছর গুলশানের হলি আর্টিসানে ভয়াবহ জঙ্গি হামলার পর নিরাপত্তা পরিস্থিতি নিয়ে বিদেশি কূটনীতিকদের যে উদ্বেগ ছিল তা আর নেই বলে মন্তব্য করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

জাগো নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি দেশের নিরাপত্তা পরিস্থিতির ক্রম উন্নতির কথাও তুলে ধরেন। এক্ষেত্রে বিদেশি কূটনীতিকদের চাহিদা অনুযায়ী পদক্ষেপ নেয়ার কথা জানান শাহরিয়ার আলম।

জঙ্গি হামলার এসব ঘটনা এখন শুধু বাংলাদেশেই নয়, পুরো বিশ্বের জন্য ‘স্বাভাবিক ঘটনায়’ পরিণত হয়েছে বলেও মনে করেন পররাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, ‘ওই ঘটনার (হলি আর্টিসানে হামলা) পর থেকে আমরা বলেছি, এটা নতুন ধরনের স্বাভাবিকতা। সবাই এর সঙ্গে মানিয়ে নিয়েছেন।’

বর্তমান নিরাপত্তা পরিস্থিতি প্রসঙ্গে তিনি বলেন, ‘নিরাপত্তা ইস্যুতে গত এক বছরে আমরা ব্যাপক সফলতা পেয়েছি। এ সময়ে কোনো আক্রমণ হয়নি। মানুষের নিরাপত্তা নিশ্চিত করতে র‌্যাবের গোয়েন্দাপ্রধান পর্যন্ত প্রাণ দিয়েছেন। এর বাইরেও অনেক কর্মকর্তা-কর্মচারী তাদের প্রাণ বিসর্জন দিয়েছেন।’

‘আশা করি, নিরাপত্তা ইস্যুতে বিদেশি কূটনীতিকদের আগের মতো উদ্বেগ নেই। আমরা অনেক প্রসিডিউর (কার্যপ্রণালী) হাতে নিয়েছি। কূটনীতিকরা নিরাপত্তার জন্য যা যা দাবি করেছেন এর সবই করা হয়েছে। ডিপ্লোম্যাটিক সিকিউরিটি জোনের বাইরেও পুলিশ সদস্যদের সঙ্গে তাদের নিয়মিত যোগাযোগ রাখার বিষয়টিও অনুমোদন দেয়া হয়েছে।’

প্রসঙ্গত, গত বছরের ১ জুলাই গুলশানের হলি আর্টিসান রেস্টুরেন্টে জঙ্গি হামলার ঘটনা ঘটে। ওই ঘটনায় ১৭ জন বিদেশি ও দুই পুলিশ কর্মকর্তাসহ মোট ২২ জন নিহত হন। নিহতদের মধ্যে সর্বোচ্চ নয়জন ছিলেন ইতালির নাগরিক। জীবিত জিম্মিদের উদ্ধারে ওই সময় বাংলাদেশ সেনাবাহিনী ‘অপারেশন থান্ডারবোল্ট’ পরিচালনা করে। এতে ছয় জঙ্গি নিহত হন।

ওই ঘটনার পর নিরাপত্তা নিয়ে নিজেদের উদ্বেগের কথা জানান বিদেশি কূটনীতিকরা। দফায় দফায় সরকারের সঙ্গে বৈঠক করেন এবং বিভিন্ন দাবি-দাওয়া উপস্থাপন করেন তারা।

জেপি/এমএআর/পিআর

আরও পড়ুন