ভিডিও EN
  1. Home/
  2. বিশেষ প্রতিবেদন

মুহূর্তেই ছাই ২২ বছরের সঞ্চয়

প্রকাশিত: ০৮:২৮ এএম, ১৬ মার্চ ২০১৭

২২ বছর আগে প্রথম এই কড়াইল বস্তিতে এসে বাবা আবদুস সাত্তারের সঙ্গে পিঠা বিক্রি শুরু করে শিশু মো. ইয়াসিন। বাবা-ছেলের অক্লান্ত পরিশ্রমে আয় করা টাকা দিয়ে একসময় তারা এই বস্তিতে গড়ে তোলেন একটি মুদির দোকান। এরপর আর পেছনে তাকাতে হয়নি। বাবা মারা গেলেও তার রেখে যাওয়া সঞ্চয়ের টাকায় সংসারের হাল ধরেছিলেন সেই ইয়াসিন। যিনি নিজেই এখন এক সন্তানের জনক।

নিজের পুরো সঞ্চয় দিয়ে বাবার ব্যবসা খানিকটা বড় করতে পেরেছিলেন পরিশ্রমী এই তরুণ। কিন্তু মাত্র কয়েক ঘণ্টার আগুনে মুহূর্তেই পুড়ে ছাই হলো ইয়াসিনের সারা জীবনের সঞ্চয়।

‘এখন আমি পথের ভিখারি, নিঃস্ব। বউবাচ্চা নিয়ে রাস্তায় দাঁড়ানো ছাড়া কোনো উপায় নেই’- জাগো নিউজকে এভাবেই নিজের কষ্টের কথা বলছিলেন কান্নারত ইয়াসিন। পুড়ে যাওয়া দোকান আর ঘরের সামনে অসহায় অবস্থায় বসেছিলেন তার স্ত্রী। তার চোখ দিয়েও ঝরছিল অশ্রু।  

2016October

বুধবার রাত ২টা ৫৫ মিনিটের দিকে মহাখালীর কড়াইল বস্তির বউ-বাজার ও জামাই-বাজার সংলগ্ন এলাকায় আগুন লাগে। গত এক বছরের মধ্যে তৃতীয় দফায় লাগা এই অগ্নিকাণ্ডে কয়েক হাজার ঘরবাড়ি পুড়ে গেছে বলে ক্ষতিগ্রস্তরা জানিয়েছেন।

বৃহস্পতিবার সকালে সরেজমিন বস্তিতে গিয়ে দেখা যায়, কয়েক ঘণ্টার ব্যবধানে এই এলাকার জনবসতি এখন ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। পুড়ে যাওয়া প্রতিটি ঘরের সামনে বসে আছেন অসহায় মানুষগুলো। আগুনের লেলিহান শিখার মুখে এক কাপড়ে ঘর থেকে বের হয়ে এসেছিলেন তারা। যে ঘরে সারা জীবনের সঞ্চয় রাখা ছিল, সে ঘর চোখের সামনে ছাই হতে দেখেও কিছুই করার ছিল না তাদের।

নেত্রোকোনার বাসিন্দা অঞ্জনা বেগম পরিবার নিয়ে এই বস্তিতে বাস করছেন গত পাঁচ বছর ধরে। মুড়িবিক্রেতা স্বামীর সঞ্চয়ের টাকায় চার মাস আগে একটি মুদি দোকান দিয়েছিলেন তিনি।

2016October

পুড়ে যাওয়া সেই দোকানের সামনে দাঁড়িয়ে জাগো নিউজকে অঞ্জনা বলেন, ‘না খেয়ে টাকা জমিয়ে দোকান দিয়েছিলাম। এটাই ছিল আমাদের সবকিছু। কিন্তু আবারও নিঃস্ব হয়ে গেলাম। জানি না কি নিয়ে বাঁচব।’

অঞ্জনার বাড়ির উল্টো পাশেই ধ্বংসস্তূপ সরিয়ে অবশিষ্ট কিছু পাওয়া যায় কিনা- তা খুঁজছিলেন হাবসা বেগম। জাগো নিউজকে তিনি বলেন, ‘চিৎকার শুনে মাঝরাতে ঘুম ভেঙে যায়। এরপর দরজা খুলতেই আগুনের লেলিহান শিখা দেখতে পাই। এক কাপড়ে ঘর থেকে বেরিয়ে গেছি। সকাল থেকে বাচ্চার মুখে কোন খাবার দিতে পারিনি। জানি না দুপুরেও পারব কিনা।’

বুধবার রাত ২টা ৫৫ মিনিটের দিকে কড়াইল বস্তিতে আগুন লাগে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ২০টি ইউনিট প্রায় পাঁচ ঘণ্টা চেষ্টা চালিয়ে বৃহস্পতিবার সকাল সাড়ে ৭টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে। প্রায় দেড়শ একর জায়গার উপর গড়ে উঠেছে কড়াইল বস্তি। এই বিশাল বস্তিতে কয়েক লাখ মানুষ বাস করেন। প্রায় প্রতিবছরই এখানে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

জেপি/এআরএস/এমএআর/জেআইএম

আরও পড়ুন