ভিডিও EN
  1. Home/
  2. বিশেষ প্রতিবেদন

জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান আজ

প্রকাশিত: ০২:০৬ এএম, ০৪ এপ্রিল ২০১৫

বাংলাদেশি চলচ্চিত্রকে এগিয়ে নিয়ে যেতে অনুপ্রেরণা ও উৎসাহ দানের নিমিত্তে প্রদান করা হয় জাতীয় চলচ্চিত্র পুরস্কার। প্রতিবছরের জন্য একটি সেরা চলচ্চিত্রসহ সেরা কলাকুশলীদের এই পুরস্কার প্রদান করে সরকার।

তারই ধারবাহিকতায় গত ১০ মার্চ সরকারিভাবে ঘোষিত হয়েছে ২০১৩ সালের সেরা ছবি ও অন্যান্য পুরস্কার বিজয়ীদের নাম। শনিবার রাজধানীর আগারগাঁওস্থ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিকেল ৪টা ২০ মিনিটে বিজয়ীদের মধ্যে বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পুরস্কার বিতরণ শুরু করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এবারে দেশীয় চলচ্চিত্র শিল্পে গৌরবোজ্জ্বল ও অসাধারণ অবদানের স্বীকৃতিস্বরূপ এবার মোট ২৫টি শাখায় ২৯ জন শিল্পী ও কলাকুশলীকে পুরস্কার দেওয়া হচ্ছে।

তথ্যমন্ত্রণালয় সূত্রে জানা গেছে, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি হিসেবে থাকবেন জাতীয় সংসদের তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এ কে এম রহমতুল্লাহ। স্বাগত বক্তব্য রাখবেন তথ্য সচিব মরতুজা আহমদ।

২০১৩ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে গাজী রাকায়েত পরিচালিত ‘মৃত্তিকা মায়া’ সেরা ছবির পুরস্কার অর্জন করেছে। এছাড়াও ছবিটি সর্বাধিক ১৭টি বিভাগে পুরস্কার জিতে দেশের ইতিহাসে নতুন রেকর্ড তৈরি করেছে।

এবার আজীবন সম্মাননা পাচ্ছেন অভিনেত্রী কবরী।

অনুষ্ঠানে উপস্থাপনা করবেন জনপ্রিয় টিভি অভিনেতা জাহিদ হাসান ও অভিনেত্রী মেহের আফরোজ শাওন। অনুষ্ঠানের সমন্বয়ক মুশফিকুর রহমান গুলজার।

পুরস্কার প্রদান শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানে তার প্রথম ছবি ‘সুতরাং’-এর একটি গানে নৃত্য পরিবেশন করবেন আমিন খান ও নিপুণ।

এ প্রসঙ্গে নিপুণ জাগোনিউজকে বলেন, ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার উপলক্ষে নতুন-পুরনো সবাই একসঙ্গে কাজ করছি, এজন্য বেশ ভালো লাগছে। বিশেষ করে নতুনদের কাজ খুব কাছ থেকে দেখতে পারছি।’

কবরীর গানের তালে নাচবেন জান্নাতুল ফেরদৌস পিয়াও। ‘আমি সাত সাগর পাড়ি দিয়ে’ গানে তাকে দেখা যাবে ওমর সানীর সঙ্গে পা মেলাতে।

পিয়া বাংলানিউজকে বলেন, ‘আমার মা-বাবা প্রেক্ষাগৃহে গিয়ে নিয়মিত কবরী ম্যাডামের ছবি দেখতেন। তাদের সন্তান এখন সেই স্বপ্নের তারকার ছবির গানে নাচবে, এটা ভেবে উচ্ছ্বাস হচ্ছে। পুরনো দিনের চলচ্চিত্রের গান আমার খুব পছন্দের। আর ছোটবেলায় ওমর সানীর ছবি দেখতাম। তার নায়কোচিত ব্যাপারটা আমাকে টানতো। তার সঙ্গে একই মঞ্চে নাচবো ভেবেও আনন্দ হচ্ছে।’

নিরব আর মেহজাবিন নাচবেন ‘সুজন সখী’ ছবির ‘সব সখীরে পার করিতে নেবো আনা আনা’ গানে।

জায়েদ খান চিত্রনায়িকা শিরিন শিলাকে নিয়ে নাচবেন ‘রংবাজ’ ছবিতে সাবিনা ইয়াসমিন ও মোহাম্মদ আলী সিদ্দিকীর গাওয়া ‘হৈ হৈ রঙিলা রঙিলা রে’ গানের তালে।

এ সম্পর্কে শিরিন শিলা জাগোনিউজকে বলেন, ‘এবারই প্রথমবারের মতো জাতীয় চলচ্চিত্র অ্যাওয়ার্ড অনুষ্ঠানে পারফর্ম করছি। কবরী ম্যাডামের পারফর্ম করা একটি গানে নাচব। বিষয়টা ভেবে খু্ব আনন্দ হচ্ছে।’

বিটিভির স্টুডিওতে শুক্রবার মহড়া করছেন শিল্পীরা। মহড়ার ফাঁকে চলছে হাসি-ঠাট্টা-আড্ডা।

এবার পুরস্কার পাচ্ছেন যারা
শ্রেষ্ঠ চলচ্চিত্র ‘মৃত্তিকা মায়া’। শ্রেষ্ঠ পরিচালক গাজী রাকায়েত। ‘মৃত্তিকামায়া’ ছবিতে অভিনয়ের জন্য শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে পুরস্কার পাচ্ছেন তিতাস জিয়া ও শ্রেষ্ঠ অভিনেতা পার্শ্ব চরিত্রে পুরস্কার পাচ্ছেন রাইসুল ইসলাম আসাদ। শ্রেষ্ঠ অভিনেত্রী যৌথভাবে ‘দেবদাস’ ছবিতে মৌসুমী ও ‘মৃত্তিকা মায়া’ ছবির জন্য শর্মীমালা। একই ছবিতে শ্রেষ্ঠ অভিনেত্রী হিসেবে পার্শ্ব চরিত্রে পুরস্কার পাচ্ছেন অর্পণা। ‘মৃত্তিকামায়া’ ছবিতে খল চরিত্রে অভিনয়ের জন্য শ্রেষ্ঠ খল চরিত্রে  মামুনুর রশীদ, শ্রেষ্ঠ কাহিনীকার, সংলাপ রচয়িতা, চিত্রনাট্যকার ও পরিচালক হিসেবে গাজী রাকায়েত, শ্রেষ্ঠ সম্পাদক মো: শরিফুল ইসলাম রাসেল, শ্রেষ্ঠ শিল্প নির্দেশক উত্তম গুহ, শ্রেষ্ঠ চিত্রগ্রাহক সাইফুল ইসলাম বাদল, শ্রেষ্ঠ শব্দগ্রাহক কাজী সেলিম, শ্রেষ্ঠ পোশাক ও সাজসজ্জা ওয়াহিদা মল্লিক জলি, শ্রেষ্ঠ মেকআপম্যান আলী বাবুল পুরস্কার পাচ্ছেন।

শ্রেষ্ঠ সংগীত পরিচালক হিসেবে যৌথভাবে বিজয়ী হয়েছেন ‘মৃত্তিকামায়া’র জন্য এ কে আজাদ এবং ‘পূর্ণদৈর্ঘ্য প্রেমকাহিনী’ ছবির জন্য শওকত আলী ইমন। শ্রেষ্ঠ গায়ক ‘পূর্ণদৈর্ঘ্য প্রেমকাহিনী’ ছবির জন্য চন্দন সিনহা, একই ছবির জন্য শ্রেষ্ঠ গীতিকার কবির বকুল, শ্রেষ্ঠ সুরকার কৌশিক হোসেন তাপস। আর ‘দেবদাস’ ছবির জন্য যৌথভাবে শ্রেষ্ঠ গায়িকা হিসেবে পুরস্কার পাচ্ছেন রুনা লায়লা ও সাবিনা ইয়াসমিন।

অন্যদিকে শ্রেষ্ঠ প্রামাণ্য চলচ্চিত্র হিসেবে সারা আফরীন পরিচালিত ‘শুনতে কি পাও’ জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতেছে। এছাড়াও একই বৃত্তে ছবির জন্য শ্রেষ্ঠ শিশুশিল্পী হিসেবে স্বচ্ছ  এবং অন্তর্ধান ছবিতে শিশুশিল্পী শাখার বিশেষ পুরস্কার পেয়েছে সৈয়দ অহিদা সাবরিনা।

এএ/এলএ/এমএস