ভিডিও EN
  1. Home/
  2. বিশেষ প্রতিবেদন

একই সড়কে ৩ মাসে তিনবার খোঁড়াখুঁড়ি

প্রকাশিত: ০৮:৪৪ এএম, ০৭ ফেব্রুয়ারি ২০১৭

মগবাজার-মৌচাক সড়কের সেঞ্চুরি আর্কেডের বিপরীতের সড়কটি বন্ধ করে একটি সাইনবোর্ড ঝুলিয়েছে সিটি কর্পোরেশন। সাইনবোর্ডে লেখা, ‘ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন কর্তৃক উন্নয়নমূলক কাজ চলিতেছে। সাময়িক অসুবিধার জন্য দুঃখিত। আনুরোধক্রমে-কর্তৃপক্ষ।’
 
তবে মগবাজার-মৌচাক এলাকাবাসীর এই অসুবিধা ‘সাময়িক নয়’। একে নিয়মিত বললেও ভুল হবে না। চার বছর ধরে রয়েছে ফ্লাইওভারের ‘অভিশাপ’। এর সঙ্গে এখন যোগ হয়েছে নিয়মিত খোঁড়াখুঁড়ি।

মাত্র তিন মাসের ব্যবধানে এ সড়ক খোঁড়াখুঁড়ি হয়েছে তিনবার। প্রতিবার একপক্ষ ক্ষতিগ্রস্ত সড়ক মেরামত করে দেয়ার পর আরেকপক্ষ এসে নতুন করে ‘উন্নয়নের’ জন্য ফের খোঁড়া শুরু করে। সেবা প্রতিষ্ঠানগুলোর সমন্বয়হীনতার অভাবে দুর্ভোগ পোহাতে হচ্ছে সাধারণ যাত্রী ও স্থানীয়দের।

construction
 
সরেজমিনে সোমবার রাজধানীর মগবাজার-মৌচাক ও মালিবাগ এলাকায় গিয়ে এই চিত্র পাওয়া গেছে। এ সময় সমন্বয়হীনতার অভিযোগ করেন স্থানীয়রাও।
 
গত বছরের নভেম্বরে মগবাজার-মৌচাক ফ্লাইওভারের কারণে সড়কের নানা অংশ ভেঙে পড়ে। মগবাজার থেকে মৌচাকগামী সড়কের দুই পাশের কিছু অংশ মেরামত করে ফ্লাইওভারের ঠিকাদারি প্রতিষ্ঠান তমা কন্সট্রাকশন।
 
নতুন করে তৈরি পিচঢালা সড়কটিতে নভেম্বর মাসে কেটে কাজ শুরু করে ঢাকা ওয়াসা। তারা সড়কের বিভিন্ন অংশে মোটা পাইপ বসায় এবং কাটা অংশে বালি দিয়ে অস্থায়ীভাবে মেরামত করে।

construction
 
জানুয়ারি থেকে একই সড়কের বাম লেনের ডান পাশে কেটে কাজ শুরু করে ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ডিপিডিসি), আর বাম পাশ কেটে কাজ করছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন।
 
সরেজমিন গিয়ে দেখা গেছে, দেড় মাস ধরে সড়কটিতে কাজ করছে সিটি কর্পোরেশন ও ডিপিডিসি। ডিপিডিসি ১৩২ কেভি’র বৈদ্যুতিক তার বসানোর কাজ করছে। এতোদিন সীমিত আকারে যানবাহন চললেও গত দুই সপ্তাহ ধরে যানচলাচল বন্ধ রয়েছে। সড়কের একপাশ দিয়েই চলছে দুইদিকের যানবাহন। মগবাজার চৌরাস্তা থেকে অবশ্য ডাইভারশন করে বাসগুলো বিকল্প পথে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে। তবে বাংলামোটর থেকে ফ্লাইওভারের গাড়ি নামায় এই সড়কটিতে প্রায়ই যানজট দেখা দিচ্ছে।

construction
 
সড়কটির পাশেই অবস্থিত সালাম জেনারেল স্টোরের স্বত্বাধিকারী আব্দুস সালাম জাগো নিউজকে বলেন, ‘দুদিন পরপরই রাস্তা খোঁড়ে। রাস্তা না থাকায় মানুষের যাতায়াত নাই, ব্যবসাও নাই।’
 
মৌচাক-মালিবাগ সড়কে ৩ প্রতিষ্ঠানের খোঁড়াখুঁড়ি
রোববার রাজধানীর মৌচাক থেকে মালিবাগ রেলগেটগামী সড়কে একযোগে কাজ করছে ডিপিডিসি, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এবং তমা কনস্ট্রাকশন।
 
ফ্লাইওভারের কাজ করতে গিয়ে ওয়াসার স্ল্যাপ ভেঙে ফেলায় সেটি মেরামতের কাজ করছে তমা কনস্ট্রাকশন। একই সড়কে বিদ্যুতের লাইন বসানোর কাজ করছে ডিপিডিসি, আর পানি নিষ্কাশন ব্যবস্থা উন্নয়নের কাজ করছে সিটি কর্পোরেশন।
 
ফলে এ সড়কের একপাশ দিয়ে যানবাহন চলাচল সম্পূর্ণ বন্ধ। এমনকি কাদা-পানির জন্য হাঁটাচলাও দায়।

construction
 
আর কতদিন এ দুর্ভোগ পোহাতে হবে? জানতে চাইলে ডিপিডিসির ঠিকাদার এমসিসির দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মো. দুলাল হোসেন জাগো নিউজকে বলেন, আমরা শুধু একপাশ নিয়ে কাজ করছি। আরেক পাশে একটা বাস চলাচলের জন্য জায়গা করে দিয়েছি। কিন্তু অন্যান্য পক্ষও কাজ করায় এতো বিলম্ব হচ্ছে। আশা করছি দুই সপ্তাহের মধ্যে আমরা কাজ শেষ করতে পারবো।
 
এদিকে নিয়মিত রাস্তা খোঁড়াখুঁড়ির কারণে ট্রাফিক ম্যানেজমেন্ট সিস্টেম একেবারেই ভেঙে পড়েছে। জ্যাম কমাতে হিসসিম খাচ্ছে ট্রাফিক পুলিশ। মৌচাক মোড়ের ট্রাফিক কর্মকর্তা আইনুল ইসলাম জাগো নিউজকে বলেন, অনেক সময় আমাদের না জানিয়ে বিভিন্ন পক্ষ সড়ক বন্ধ করে নিজেরাই ডাইভারশন দেয়, এতে যানজট অনেকাংশে বৃদ্ধি পায়।
 
সাদাত মোহাম্মদ নামে মগবাজারের স্থানীয় এক বাসিন্দা জাগো নিউজকে বলেন, প্রতিষ্ঠানগুলোর সমন্বয়হীনতার কারণে আমরা নিয়মিত ক্ষতিগ্রস্ত হচ্ছি। যানজট আর খোঁড়াখুঁড়ির কারণে লোকজন এ রাস্তা দিয়ে কম চলাচল করে। ধূলোবালিতে অনেকই অসুস্থ হয়ে পড়ছেন।
 
এআর/এমএমজেড/এমএস