ভিডিও EN
  1. Home/
  2. বিশেষ প্রতিবেদন

শি জিনপিংয়ের সফরে উজ্জীবিত বিএনপি

প্রকাশিত: ১২:০১ পিএম, ১৬ অক্টোবর ২০১৬

দীর্ঘদিন পর বিএনপি নেতাকর্মীদের মাঝে দেখা দিয়েছে উচ্ছ্বাস। দিশেহারা নেতাকর্মীদের মনে জেগেছে স্বস্তি। বিএনপি নিয়ে নতুন স্বপ্ন বুনতেও শুরু করেছেন অনেকে। চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে খালেদা জিয়ার বৈঠকের পর উজ্জীবিত বিএনপি।  

খোঁজ নিয়ে জানা গেছে, সংসদের বিরোধী দলের নেতা রওশন এরশাদের সঙ্গে বৈঠক না হলেও বিশ্বের অন্যতম পরাশক্তি চীনের প্রেসিডেন্টের সঙ্গে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বৈঠক হওয়ায় নেতাকর্মীদের মানসিকতা অনেকটাই বদলে গেছে। হারানো আত্মবিশ্বাসও খুঁজে পেয়েছেন অনেকে।

বিএনপিতে তরুণ প্রজন্মের প্রতিনিধি ঢাকা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক শহীদুল ইসলাম বাবুল জাগো নিউজকে বলেন, সরকারের সঙ্গে চীনের কাজের সম্পর্ক। তবে সংসদে বিরোধী দলের নেতার সঙ্গে বৈঠক না হওয়ায় প্রমাণ হয়েছে বিদেশিরা বর্তমান সংসদকে মেনে নেয়নি। সরকার বিরোধী দলকে শোপিস বানিয়ে রেখেছেন। বানানো শোপিসের প্রতি চীনাদের কোনো আগ্রহ নেই।

এদিকে চীনা প্রেসিডেন্টের সঙ্গে বিএনপি চেয়ারপারসনের বৈঠকের পর থেকেই দলের নেতাকর্মীরা বেশ উজ্জীবিত। সুষ্ঠু নির্বাচনে বিদেশিদের হস্তক্ষেপও কামনা করেছেন অনেকে।

ছাত্রদলের দফতর সম্পাদক মো. আবদুস সাত্তার পাটোয়ারী জানান, চীনা প্রেসিডেন্ট সংসদের বিরোধী দলের নেতার সঙ্গে বৈঠক না করায় এটা স্পষ্ট, ৫ জানুয়ারি যে নির্বাচন হয়েছে সেখানে কেউ ভোট দেয়নি। এই সরকার অবৈধ। সংসদ অবৈধ। বৈধ হলে বিরোধী দলের নেতার সঙ্গে চীনা প্রেসিডেন্ট দেখা করতেন।

তিনি আরো বলেন, খালেদা জিয়া ও চীনা প্রেসিডেন্টের বৈঠকে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার ইঙ্গিত করছে। শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান চীনের সঙ্গে যে সম্পর্ক স্থাপন করেছেন তার ফলে  চীনে যারাই ক্ষমতায় আসে তারাই বিএনপিকে সন্মান করে।বৈঠকের কারণে আমরা উজ্জীবিত, উৎফুল্ল।  

এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির মধ্যম সারির এক নেতা বলেন, বর্তমান বিরোধী দল সরকারেরই একটা অংশ। কিন্তু চীনা প্রেসিডেন্ট ও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বিরোধী দলের নেতার সঙ্গে দেখা করেননি। অথচ বিএনপি চেয়ারপারসনের সঙ্গে দেখা করেছেন। ফলে হাসিনার চেয়ে লাভবান হয়েছেন বেগম জিয়া। কারণ সরকার বিএনপিকে তুচ্ছ-তাচ্ছিল্ল করলেও  জনগণের প্রতিনিধি হিসেবে বিএনপি চেয়ারপারসনকে বিদেশিরা গুরুত্ব দিচ্ছে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান জাগো নিউজকে বলেন, সারা দুনিয়া জানে কীভাবে সরকার ক্ষমতায় এসেছে আর বিরোধী দল বানানো হয়েছে। বানানো বিরোধী দলের সঙ্গে জন কেরিও মিটিং করেননি।

তিনি আরো বলেন, বিএনপিকে জনগণ গুরুত্ব দেয় বলে বিদেশিরাও বিএনপিকে গুরুত্ব দিচ্ছে। কৌশল করে বিএনপিকে নির্বাচনের বাইরে রাখা হয়েছে এটাও সবাই জানে। বিদেশিরাও এসব জানে।

এমএম/এএইচ/এবিএস

আরও পড়ুন