ভিডিও EN
  1. Home/
  2. সোশ্যাল মিডিয়া

বন্যার্তদের জন্য উপহার

২৭০ পরিবারের জন্য খামে খামে টাকা

জাগো নিউজ ডেস্ক | প্রকাশিত: ০৩:৪৮ পিএম, ২৮ আগস্ট ২০২৪

রাসেল রায়হান

টানা পাঁচ ঘণ্টা পর নিশ্বাস ফেলার সময় পেলাম! আমি, আশরাফ জুয়েল ভাই, জব্বার আল নাঈম, সাম্মি ইসলাম নীলা, মাহবুব ময়ূখ রিশাদ, সুহান রিজওয়ান, সাইয়েদ জামিল ও আলী ভাই মিলে ২৭০ পরিবারের জন্য খামে খামে টাকা প্যাক করলাম। এর আগে হিসাব মেলানো, অন্যান্য জোগাড়যন্তর তো চলছিলই কদিন ধরে। তা-ও আজ চূড়ান্ত হিসাব মেলাতে গিয়ে মাথা নষ্ট অবস্থা প্রত্যেকের। শেষ পর্যন্ত প্রত্যেক পয়সার হিসাব মিলেছে।

সব মিলিয়ে ১৫ লাখ ১১ হাজার ৬৬৮ টাকা অনুদান এসেছে। আমরা আর কোনো অনুদান তুলছি না। আগেও বলা হয়েছে। আবারও বলছি, আমরা আর কোনো অনুদান তুলছি না।

‘বন্যায় এখন পর্যন্ত মৃত্যু ২৭, ক্ষতিগ্রস্ত ৫৬ লাখ মানুষ’। ৫৬ লাখ! বুঝতেই পারছেন, কী ভয়াবহ অবস্থা! এখানে আমরা একবিন্দু শিশিরের অবদানও হয়তো রাখতে পারবো না। তবু নিজেদের বলতে পারবো, আপনাদের সহায়তায় চেষ্টা করেছিলাম।

প্রথমভাগে ফেনীতে ৫টি উপজেলা থেকে ১৪টি ইউনিয়নের বন্যাদুর্গত ২৭০টি দরিদ্র পরিবারের তালিকা চূড়ান্ত করা হয়েছে। তারা এক জায়গায় জড়ো হয়ে টাকা সংগ্রহ করবেন। ক্ষেত্রবিশেষে আমরা নিজেদের ব্যবস্থাপনায় কিছু পরিবারকে ওই নির্দিষ্ট জায়গায় আনার ব্যবস্থা করছি।

তালিকা তৈরির ক্ষেত্রে আমাদের প্রতিনিধিদল গত তিনদিন ধরে তালিকা করার প্রায় অসাধ্য কাজটি সাধন করেছেন। কোনো দল বা ধর্ম বিবেচনা করা হয়নি। আমরা শুধু ক্ষতিগ্রস্ত এবং তুলনামূলক হতদরিদ্র পরিবারকেই বেছে নিয়েছি। মোট অনুদান থেকে আমরা তাদের ৮ লাখ ১০ হাজার টাকা পরিমাণ অর্থসহায়তা দেব।

বাকি অনুদান দ্বিতীয়ভাগে নোয়াখালী, লক্ষ্মীপুর, চাঁদপুর জেলার ক্ষতিগ্রস্ত উপজেলায় একই প্রক্রিয়ায় অথবা ত্রাণ হিসেবে অনুদান পৌঁছে দেওয়া হবে এবং সেটাও অতি দ্রুত। বিতরণ প্রক্রিয়া যথাসময়ে সবাইকে জানিয়ে দেওয়া হবে। সবাই দোয়া করবেন।

হাজার ত্রিশেক টাকা মূল্যমানের ওষুধ পেয়েছি। কয়দিন পর আমরা জরুরি চিকিৎসা সেবা, ওষুধ, ওরস্যালাইন এবং শিশুখাদ্য নিয়ে বন্যাদুর্গত এলাকায় পৌঁছাতে চেষ্টা করবো।

আমরা অবাক বিস্ময়ে লক্ষ্য করেছি, অনুদান দেওয়ার ক্ষেত্রে সকল শ্রেণি, পেশা, ধর্মবর্ণের পরিচিত-অপরিচিত মানুষ দেশ-বিদেশ থেকে রাজনৈতিক ভেদাভেদ ভুলে আমাদের প্রতি বিশ্বাস রেখেছেন। আমরা আপনাদের প্রতি চিরকৃতজ্ঞ। আগামীকাল ফেনী যাওয়া-আসার জন্য একটা গাড়ি স্পন্সর করেছেন আমাদের ভাই-বন্ধু কবি হেনরি লুইস। তার জন্যও দোয়া রইল। সৃষ্টিকর্তা আমাদের এই উদ্যোগ কবুল করুন।

এসইউ/জিকেএস

আরও পড়ুন