ভিডিও EN
  1. Home/
  2. সালতামামি

গান বেড়েছে মান বাড়েনি

প্রকাশিত: ০১:৩১ পিএম, ৩১ ডিসেম্বর ২০১৬

বছরের সমাপ্তি ঘটতে যাচ্ছে। শুরু হতে যাচ্ছে নতুন একটি বছর। সবারই ইচ্ছা-আকাঙ্ক্ষা থাকে নতুন বছর থেকে নিজেকে একটু গুছিয়ে নেয়ার। কিন্তু এই গুছিয়ে নেয়ার আগে প্রয়োজন ফেলে আসা বছরটির হিসাব মেলানো। পাওয়া এবং হারানোর হিসাবটি মেলাতে পারলে নিজেকে গোছানোর জায়গাটা পোক্ত হয় আরো বেশি। সঙ্গীতের দিক দিয়েও একটি ঘটনাবহুল বছর ছিল ২০১৬। এই বছর কয়েক হাজার গানের সৃষ্টি হলেও মান একেবারেই বাড়েনি। চলুন জেনে এই বছরে সংগীতের টুকটাক খবরা খবর...

আলোচনা পাঁচ চলচ্চিত্রের গান
এ বছর ছবি মুক্তি পেয়েছে ৫৫টির মতো। তবে যতগুলো ছবি মুক্তি পেয়েছে ততগুলো গান জনপ্রিয়তা পায়নি। মানুষের মুখে মুখে শোনা যায় এবং ইউটিউব ভিউ হিসেবে সেরা পাঁচটি গানের মধ্যে রয়েছে রক্ত ছবির ‘ডানা কাটা পরী’, বাদশা ছবির ‘আকাশের গাওয়া ঈদ এসেছে’, শিকারী ছবির ‘হারাবো তোকে নিয়ে’, বসগিরির ‘দিল দিল’, আয়নাবাজির ‘লাগ ভেলকি’ ইত্যাদি।

আলোচনায় পাঁচ কণ্ঠশিল্পী
২০১৬ সালেও নতুন গান দিয়ে আলোচনায় ছিলেন হাবিব, ইমরান, তাহসান, পড়শী ও আসিফ আকবর। এ বছর হাবিব যে ক’টি গান প্রকাশ করেছেন তার বেশিরভাগই পেয়েছে শ্রোতাপ্রিয়তা। এরমধ্যে বেপরোয়া মন গানটি পেয়েছে সবচেয়ে বেশি জনপ্রিয়া। আসিফ, ইমরান, তাহসান, কণা ছিলেন আলোচনায়।

আলোচনায় পাঁচ মিউজিক ভিডিও
সেরা পাঁচটি মিউজিক ভিডিওর মধ্যে রয়েছে মমতাজের গাওয়া ‘লোকাল বাস’, ইমরানের গাওয়া ‘ফিরে আসো না’, হাবিবের গাওয়া ‘মনের ঠিকানা’ কনার গাওয়া ‘রেশমি চুড়ি’, কুদ্দুস বয়াতির ‘আসো মামা হে’। সবগুলো গানই ছিল দারুণ জনপ্রিয়। তবে ইমরানের গাওয়া ‘ফিরে আসো না’ গানটি মিউজিক ভিডিও আকারে চলতি বছরের শুরুতে প্রকাশ পায়। রেকর্ড পরিমাণ ভিউ পড়লেও নকল ভিডিওর কারণে গানটি সমালোচনার মুখে পড়ে।

আলোচনায় পাঁচ মিউজিক ভিডিও নির্মাতা
গান এখন শুধু শোনার নয়, দেখারও। আর এক্ষেত্রে সবচেয়ে বেশি ভূমিকা যাদের পালন করতে হয় তারা হলেন মিউজিক ভিডিও নির্মাতা। বছরের বিভিন্ন সময় বিভিন্ন দর্শকপ্রিয় মিউজিক ভিডিও উপহার দিয়ে আলোচনায় ছিলেন পাঁচ মিউজিক ভিডিও নির্মাতা ‘চন্দন চৌধুরী’ (ফিরে আসো না), ‘তানিম রহমান অংশু (লোকাল বাস), মিজানুর রহমান আরিয়ান, শাহরিয়ার পলক, শুভব্রত সরকার।

আলোচনায় পাঁচ গীতিকার
প্রিন্স মাহামুদ, আসিফ ইকবাল, গোলাম রাব্বানি, জাহিদ আকবর, সোমেশ্বর অলি। এই পাচঁজন গীতিকারের গান আলোচনায় ছিল ২০১৬ সাল। বছরের শুরুর দিকে নিজের কথায় ‘খেয়াল পোকা’ শিরোনামের একটি অ্যালবাম উপহার দিয়ে আলোচনায় ছিলেন বরেণ্য সঙ্গীতজ্ঞ প্রিন্স মাহমুদ। অ্যালবামের গানগুলো লেখার পাশাপাশি সুরও করেন তিনি।

আসিফ ইকবালের লেখা বছরে শেষে বিয়াইন সাব গানটি বেশ জনপ্রিয়তা পায়। লোকাল বাস গানটি লিখে দারুণ প্রশংসিত হন গোলাম রাব্বানি। জাহিদ আকবরের লেখা আয় না আয় না গানটি ভাইরাল হয় অন্তর্জালে। আর সোমেশ্বর অলি মায়া গানটি প্রশংসার দাবি রাখে।

এনই/এলএ/বিএ/আরআইপি