ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

বাইতুল্লাহকে নিরাপদ সম্মেলনস্থল ঘোষণা

প্রকাশিত: ০৭:৪০ এএম, ১৯ মে ২০১৬

পূববর্তী আয়াতে হজরত ইবরাহিম আলাইহিস সালামকে উম্মাহর জন্য ইমাম হিসেবে নির্ধারণ করা হয়েছে। সুতরাং ইমামের ইবাদাতের জন্য কিবলার প্রয়োজন। তাইতো আল্লাহ তাআলা বাইতুল্লাহকে মুসলিম উম্মাহর জন্য নিরাপদ সম্মেলনস্থল হিসেবে ঘোষণা করেছেন। বাইতুল্লাহকে কিবলা নির্ধারণ এবং মানুষের ইবাদাত-বন্দেগি, ই`তিকাফ, রুক-সিজদার জন্য নিরাপদ সম্মিলনস্থল হিসেবে কা`বারকে পুত-পবিত্র করার তাগিদ দিয়ে আল্লাহ তাআলা বলেন-

Quran

‘স্মরণ করো তখনকার কথা যখন আমি এই গৃহকে (কা`বা) লোকদের জন্য কেন্দ্র ও নিরাপত্তাস্থল গণ্য করেছিলাম। এবং (বলেছিলাম) তোমরা মাক্বামে ইবরাহিমকেই (ইবরাহিম আলাইহিস সালামের দাঁড়ানোর জায়গাকে) নামাজের জায়গারূপে গ্রহণ করো। আর আমি ইবরাহিম ও ইসমাইলকে (আলাইহিস সালাম) তাগিদ দিয়ে বলেছিলাম, আমার এই গৃহকে (কা`বা) তাওয়াফকারী, ই`তিকাফকারী ও রুকু-সিজদাকারীদের জন্য পবিত্র রাখো। (সুরা বাক্বারা : আয়াত ১২৫)

এ আয়াতে বনি ইসরাইলকে সতর্ক করা হয়েছে যে, ‌সর্বশেষ ও সর্বশ্রেষ্ঠ নবি ও রাসুল মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হজরত ইবরাহিম ও ইসমাইল আলাইহি সালাম-এরই বংশধর। সুতরাং তাঁর ব্যাপারে সাবধানে কথা বলবে।

কারণ আল্লাহ তাআলা এ আয়াতের মাধ্যমে কা`বাকে মুসলিম উম্মাহর জন্য দুনিয়ার সর্বোত্তম নিরাপদ সম্মেলনস্থল হিসেবে নির্ধারণ করেন। এবং সবাইকে জানিয়ে দেন যে, বাইতুল্লাহর নির্মাণের সময় যে পাথরে দাঁড়িয়ে হজরত ইবরাহিম আলাইহিস সালাম কাজ করেছিলেন, সে পাথরের পাদদেশে তোমরা নামাজ আদায় করো।

পাশাপাশি হজরত ইবরাহিম আলাইহিস সালাম ও ইসমাইল আলাইহিস সালামকে যে নির্দেশ দিয়েছিলেন  কা`বা চত্ত্বরকে ইবাদাতের পরিচ্ছন্ন করার; সে কথাও এ আয়াতে তুলে ধরা হয়েছে। যে দায়িত্ব যুগ যুগ ধরে মুসলিম উম্মাহর ওপর বর্তাবে।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে এ কা`বার মর্যাদা অক্ষুন্ন রাখতে; নিরাপদ সম্মেলনস্থলের পবিত্র রক্ষা করতে; ইবাদাতকারী, তাওয়াফকারী, ই`তিকাফকারী ও রুকু-সিজদাকারীসহ প্রত্যেকের অধিকারের প্রতি লক্ষ্য রাখতে যথাযথ ব্যবস্থা ও দায়িত্ব পালন করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/পিআর

আরও পড়ুন