ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

ঈমানবিহীন ইবাদাত মূল্যহীন

প্রকাশিত: ০৭:১৮ এএম, ২৭ এপ্রিল ২০১৬

দুনিয়ার সকল মানুষ আল্লাহর রহমতের আকাঙ্ক্ষী। কারণ তাঁর রহমত ছাড়া কোনো মানুষ ঈমান লাভ করতে পারে না। এ ঈমানের ওপরেই মানুষের ইহ ও পরকালীন জীবনের ব্যর্থতা এবং সফলতা নির্ভর করে। ঈমানবিহীন আমলের কোনো মূল্য নেই। মানুষের ভালো কাজ এবং ভালো গুণ তখনই আল্লাহর দরবারে গণ্য হবে যখন তার অন্তরে ঈমান থাকবে। এ প্রসঙ্গে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের একটি হাদিস তুলে ধরা হলো-

Hadith-Inner

হজরত আনাস রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম থেকে বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘অন্তরে জবের দানা পরিমাণ ঈমান নিয়ে যে ব্যক্তি ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ বলেছে সে জাহান্নাম থেকে বের হবে। অন্তরে গমের দানা পরিমাণ ঈমান নিয়ে যে ব্যক্তি ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ বলেছে সে জাহান্নাম থেকে বের হবে। অন্তরে অনু পরিমাণ ঈমান নিয়ে যে ব্যক্তি ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ বলেছে সে জাহান্নাম থেকে বের হবে। (বুখারি ও মুসলিম)

সুতরাং হাদিস দ্বারা বুঝা যায় মুসলমানের ইবাদাত-বন্দেগি, আমল কবুলের জন্য প্রথম শর্তই হচ্ছে ঈমান। দুনিয়ার ইবাদাত-বন্দেগি এবং পরকালের মুক্তির জন্য শিরকমুক্ত ঈমান গ্রহণ জরুরি। আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে মহামূল্যবান সম্পদ ঈমান দান করুন। আমিন।

এমএমএস/এমএস

আরও পড়ুন