ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

আল্লাহর বিধান পালনে বাড়াবাড়ির সুযোগ নেই

প্রকাশিত: ০৪:১৮ এএম, ১৮ এপ্রিল ২০১৬

আল্লাহর অবাধ্যতা বিরোধিতা এবং সত্য হতে ফিরে যাওয়ার বর্ণনা, গো-বৎসের পূজা, তুর পাহাড় পতিতের ভয়ে তাওরাতের বিধান মেনে নেয়া আবার অস্বীকার করা এ সবের প্রতি ভালোবাসা বনি ইসরাইলকে অন্ধ বানিয়ে দেয়। কেননা গো-বৎসের উপাসনার প্রেম তাদের অন্তরে থেকে যায়। আল্লাহ তাআলার বিধি-বিধান পালনে এ সবই ছিল বনি ইসরাইলিদের বাড়াবাড়ি। আল্লাহ তাআলা পুনরায় তাদেরকে সে সময়কার কথা স্মরণ করে দিয়ে বলেন-

Quran-Inner

এবং আমি যখন তোমাদের অঙ্গীকার গ্রহণ করেছিলাম এবং তোমাদের উপর তুর পর্বত সমুচ্চ করেছিলাম যে, আমি যা প্রদান করলাম তা দৃঢ়রূপে ধারণ কর এবং শ্রবণ কর। তারা বলেছিল, আমরা শুনলাম ও অগ্রাহ্য করলাম; এবং তাদের অবিশ্বাসের নিমিত্ত তাদের অন্তর সমূহে গো-বৎস প্রীতি সঞ্চারিত হয়েছিল; (হে রাসুল!) আপনি বলে দিন, যদি তোমরা বিশ্বাসী হও, তবে তোমাদের বিশ্বাস যা কিছু আদেশ করছে তা অত্যন্ত নিন্দনীয় জঘন্য কাজ। (সুরা বাক্বারা : আয়াত ৯৩)

এ আয়াতে আল্লাহ তাআলা বনি ইসরাইলের বিষয়টি স্পষ্ট করেছেন, যখন তাদের উপর তুর পাহাড় ছুঁড়ে মারার জন্য তুলে ধরেছেন, তখন তারা উপলব্দি করলো, এ মুহূর্তে অবাধ্য হলে তুর পাহাড় তাদের উপর পতিত হবে এবং তারা ধ্বংসস্তুপে পরিণত হবে। তাই নিতান্ত বাধ্য হয়ে তারা বলেছিল আমরা শুনলাম। অর্থাৎ আপনার নির্দেশ মানলাম। পাহাড় পতিত হওয়ার বিপদ চলে গেলে তারা তাওরাতের নির্দেশও অমান্য করে।

তাই আল্লাহ তাআলা রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে নির্দেশ দিলেন, আপনি বলে দিন, তাওরাতের প্রতি ঈমানের দাবিতে যদি তোমরা সত্যবাদী হও, তবে তোমাদের ঈমান অত্যন্ত মন্দ বিষয়ে নির্দেশ দিচ্ছে তোমাদেরকে। কেননা তাওরাতে গো-বৎসের পূজার নির্দেশ নেই।

আল্লাহ তাআলার বিধি-বিধান পালনে মুসলিম উম্মাহকে একনিষ্ঠ হওয়ার নির্দেশনা রয়েছে এ আয়াতে। কারণ অন্ধ ভালবাসায় মানুষের আমলনামা ধ্বংস হয়ে যেতে পারে। আল্লাহ তাআলা সবাইকে কুরআন-সুন্নাহ মোতাবেক আমল করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/এমএস

আরও পড়ুন