ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

কিতাব বিকৃতকারীদের শাস্তির ধরন

প্রকাশিত: ০৫:৩৭ এএম, ৩১ মার্চ ২০১৬

আল্লাহ তাআলা তাওরাতের পরিবর্তনকারী ইয়াহুদিদের ব্যাপারে বলছেন, ‘অতএব তাদের জন্যে কঠিন শাস্তি! যারা নিজ হাতে গ্রন্থ লেখে এবং বলে, এটা আল্লাহর পক্ষ থেকে অবতীর্ণ-যাতে এর বিনিময়ে সামান্য অর্থ গ্রহণ করতে পারে। অতএব তাদের প্রতি আক্ষেপ, তাদের হাতের লেখার জন্য এবং তাদের প্রতি আক্ষেপ, তাদের উপার্জনের জন্যে।’ এ আয়াতে কঠিন শাস্তি বুঝাতে ওয়াইল (وَيْلٌ) শব্দের উল্লেখ করেছেন। মুফাসসিরিনগণ এ শব্দের ব্যাখ্যায় বলেছেন-

>> ওয়াইল দ্বারা দুর্ভাগ্য ও ক্ষতিকে বুঝিয়েছেন। এটা জাহান্নামের একটি গর্তের নাম। যার আগুনের তাপ এত প্রচণ্ড যে, ওর মধ্যে পাহাড় নিক্ষেপ করলেও তা গলে যাবে।

>> রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘দোজখের একটি উপতক্যার নাম ওয়াইল। যার মধ্যে অবিশ্বাসীদেরকে নিক্ষেপ করা হবে। যার তলদেশে পৌঁছতে সময় লাগবে চল্লিশ বছর। (মুসনাদে আহমদ, তিরমিজি, ইবনে হিব্বান, মুসনাদে ইবনে আবি হাতিম)

আল্লাহ তাআলা মুসলমানদেরকে সতর্ক করার জন্যই কুরআনে ইয়াহুদিদের এ ঘটনাকে তুলে ধরেছেন। যাতে তারা আল্লাহর পবিত্র বাণীর পরিবর্তন করার দুঃসাহস না দেখায়। যার পরিণতি ভয়াবহ। আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে ব্যক্তি স্বার্থে বা কাওমের স্বার্থে কুরআনের পরিবর্তন এবং অপব্যাখ্যা থেকে হিফাজত করুন। সঠিক পথ ও মতের ওপর স্থির থাকার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/এবিএস

আরও পড়ুন