ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

আল্লাহর ভালোবাসা পেতে হলে....

প্রকাশিত: ১১:৪৭ এএম, ১৭ ফেব্রুয়ারি ২০১৬

জগতের সমূদয় সৃষ্টি আল্লাহ তাআলার ভালোবাসার অপূর্ব নির্দশন। বিশেষ করে আশরাফুল মাখলুকাত মানুষ পৃথিবীতে আল্লাহ তাআলার প্রতিনিধি। এ বান্দার কল্যাণেই তিনি দুনিয়ার সকল কিছু সৃষ্টি করেছেন। তাহলে আল্লাহ তাআলাকে ভালোবাসার উপায় কি? তাঁর ভালোবাসা পেতে কি করতে হবে? এ ব্যাপারে আল্লাহ তাআলা কুরআনের অসংখ্য জায়গা জানিয়ে দিয়েছেন, কি করলে বান্দার সঙ্গে আল্লাহ তাআলার বন্ধন সুদৃঢ় হবে। এ বিষয়ে আল্লাহ তাআলা বলেন-

ক. (হে রাসুল!) আপনি বলুন, যদি তোমরা প্রকৃতই আল্লাহকে ভালোবাসতে চাও, তবে আমার অনুসরণ কর, তবেই আল্লাহ তোমাদের ভালোবাসবেন এবং তোমাদের গোনাহ ক্ষমা করবেন। আল্লাহ পরম ক্ষমাশীল দয়ালু। ( ইমরান : ৩১)

খ. আপনার প্রতি আল্লাহ তাআলার দয়া থাকার দরুন আপনি তাদের প্রতি কোমল হৃদয় হয়েছিলেন; কিন্তু আপনি যদি রুক্ষ মেজাজ ও কঠিন অন্তরের লোক হতেন, তবে তারা আপনার আশপাশ থেকে সরে যেত। সুতরাং আপনি তাদের ক্ষমা করে দিন এবং তাদের জন্য ক্ষমা প্রার্থনা করুন, আর কাজ-কর্মে তাদের সঙ্গে পরামর্শ করুন। আর যখন কোনো সংকল্প করেন, তখন আল্লাহর উপর নির্ভর করুন। নিশ্চয় আল্লাহ তাআলা তার উপর নির্ভরশীলদের ভালোবাসেন। (ইমরান : ১৫৯)

উপরোক্ত আয়াত দু’টির মূল কথা হচ্ছে- রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের দেখানো পথে এবং মতে দুনিয়ার যাবতীয় কার্যক্রমগুলোকে বাস্তবে রূপ দিতে হবে। তার অনুসরণ করতে হবে। তবেই রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের শাফায়াত লাভ এবং আল্লাহর ক্ষমা লাভ হবে।
উম্মাতে মুসলিমার উচিত, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের পূর্ণাঙ্গ অনুসরণ ও অনুকরণ করা। আর মুক্তির একমাত্র পথও এটি। সুতরাং আল্লাহ তাআলা সবাইকে তাঁর বিধান এবং তাঁর রাসুলের পথে মতে চলার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/আরআইপি

আরও পড়ুন